• রোববার   ০৭ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২২ ১৪২৭

  • || ২৩ রজব ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
৭ মার্চের ভাষণ বাঙালির মুক্তির ডাক: রাষ্ট্রপতি মুশতাককে নিয়ে বিএনপি মায়াকান্না করছে : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১০, শনাক্ত ৫৪০ স্বল্প আয় থেকে উন্নয়নশীল দেশে পদার্পণ বড় সুখবর: ড. মোমেন বিএনপির ৭ মার্চের কর্মসূচি ভণ্ডামি: কাদের বাংলাদেশের ঝুড়ি এখন খাদ্যে পরিপূর্ণ : কৃষিমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে থাকলে বাংলাদেশের ভবিষ্যত পাল্টে যাবে:আইনমন্ত্রী করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে গবেষণা ও বিজ্ঞানের বিবর্তন অপরিহার্য: প্রধানমন্ত্রী সীমান্তে হত্যাকাণ্ড দুঃখজনক: জয়শঙ্কর ২৪ ঘণ্টায় আরও সাতজনের মৃত্যু, শনাক্ত ৬১৯ বিএনপি এখন মায়াকান্না করছে: কাদের প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম মারা গেছেন ২৪ ঘণ্টায় করোনায় ৫ মৃত্যু, শনাক্ত ৬১৪ সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে: বনমন্ত্রী ৪ কোটি ডোজ করোনার টিকা সংগ্রহ করা হবে: জাহিদ মালেক ১০ বছরে জিডিপি প্রবৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ: অর্থমন্ত্রী মানুষকে খাদ্য সরবরাহ-সময়মতো ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, শনাক্ত ৫১৫ মুক্তিযুদ্ধকে অসম্মান করেছে বিএনপি: সেতুমন্ত্রী

গুগল প্লে স্টোরে বিশ্বে সর্বাধিক ডাউনলোড হয়েছে টেলিগ্রাম

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২১  

গুগল প্লে স্টোরে বিশ্বের সর্বাধিক ডাউনলোড হওয়া অ্যাপ হচ্ছে টেলিগ্রাম, যা ভারতীয়দের জন্য এটি এখন সবচেয়ে পছন্দের তাৎক্ষণিক বার্তা আদান-প্রদান বা ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ।

সেন্সর টাওয়ারের প্রতিবেদন বলছে, ২০২১ সালের জানুয়ারিতে টেলিগ্রাম ছিল বিশ্বের সর্বাধিক ডাউনলোড করা নন-গেমিং অ্যাপ।  ২০২০ সালের জানুয়ারির হিসেবে এটি ৩ দশমিক ৮ গুণ বেশি ডাউনলোড হয়েছে। টেলিগ্রাম ইনস্টল করা দেশগুলোর মধ্যে ভারত ছিল ২৪ শতাংশ, তারপর ইন্দোনেশিয়া ১০ শতাংশ।

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ডেটা অ্যানালেটিক্স সংস্থা সেন্সর টাওয়ারের প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের জানুয়ারিতে টেলিগ্রাম ৬ কোটি ৩০ লাখেরও বেশিবার ডাউনলোড হয়েছে। ভারতে ডাউনলোড হয়েছে সর্বাধিক ২৪ শতাংশ। এই ডাউনলোডের ফল টেলিগ্রামকে নবম স্থান থেকে গুগল প্লে স্টোরের শীর্ষ অবস্থানে যেতে সহায়তা করেছে।

গত বছরের শেষের দিকে হোয়াটসঅ্যাপের তরফে নিয়ে আসা হয় নতুন নিয়ম, যা নিয়ে শুরু হয়েছিল তীব্র বিতর্ক। হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছিল যে ব্যক্তিগত তথ্য শেয়ার না করলে ব্যবহার করা যাবে না মেসেজিং অ্যাপটি। যদিও পরবর্তীতে কঠোর বিতর্কের জেরে জানানো হয়েছিল, কিছুদিনের জন্য স্থগিত রাখা হচ্ছে এই নতুন নিয়মের বিষয়টি। তারপর থেকেই বিকল্প হিসেবে ওঠে আসে টেলিগ্রাম।

মেসেজিংয়ের আরেক অ্যাপ সিগন্যাল এবং টেলিগ্রাম উভয়ই তাদের পরিষেবায় সর্বাধুনিক ‘অ্যান্ড-টু-অ্যান্ড অ্যানক্রিপশন’ বৈশিষ্ট্য থাকার দাবি করেছে এবং এটি বিনামূল্যে ডাউনলোড করা যায়।

হোয়াটসঅ্যাপের ব্যক্তিগত তথ্য নেওয়ার পদক্ষেপে অসন্তুষ্ট হয়ে বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক বিশ্বব্যাপী সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের সিগন্যাল ব্যবহারের অনুরোধ জানান। মাস্ক ৭ জানুয়ারি এ পরামর্শ দেওয়ার পর এক দিনে মার্কিন শেয়ারবাজারে অ্যাপটির মূল্য ছয় গুণ বেড়ে যায়।