সোমবার   ২০ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশে মুক্তিযুদ্ধের পতাকাবাহী সরকার প্রতিষ্ঠিত: রাষ্ট্রপ‌তি সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন আইসিসির সিইও সংসদের দক্ষিণ প্লাজায় এমপি মান্নানের প্রথম জানাজা সম্পন্ন সিপিবি’র সমাবেশে বোমা হামলা : ১০ জঙ্গির ফাঁসি এমপি মান্নানের মরদেহে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আদালতে সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার ৪ আসামি চীনের জিনজিয়াং প্রদেশে শক্তিশালী ভূমিকম্প শহীদ আসাদ দিবস আজ বৈষম্য বিলোপ আইনের খসড়া তৈরির কাজ চলছে: আইনমন্ত্রী মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
৬৫

গরুর খামারে কম্বল দান করলেই মিলবে বন্দুকের লাইসেন্স!

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৯  

 


কোনও আবেদনকারীকে বন্দুক লাইসেন্স দেওয়ার আগে আবেদনকারীর ব্যক্তিগত তথ্য ভালো করে খতিয়ে দেখে ভারতীয় প্রশাসন। সব রাজ্যের সব জেলায় নিয়ম এমনই। তবে সে সমস্ত নিয়ম পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছেন ভারতের মধ্যপ্রদেশের একটি জেলার জেলাশাসক। কোনও গরুর খামারে (গোশালা) কমপক্ষে ১০টি কম্বল দান করলেই বন্দুকের লাইসেন্স দেওয়ার নতুন নিয়ম চালু করেছেন তিনি।

গত বৃহস্পতিবার থেকে এমনই আইন জারি করেছেন গোয়ালিয়রের জেলাশাসক অনুরাগ চৌধুরী। যেখানে বলা হয়েছে, বন্দুকের লাইসেন্সের জন্য আবেদনকারীকে জেলার কোনও গোশালায় অন্তত ১০টি কম্বল দান করলেই হবে। আর তা হলেই আত্মরক্ষার জন্য বন্দুকের লাইসেন্স পেয়ে যাবেন তিনি। প্রয়োজন হবে না অন্য কোনও সরকারি ছাড়পত্র।

সরকারি এই নির্দেশিকা নিয়ে স্বভাবতই হইচই পড়ে গেছে ভারতে। যার জেরে এমন আজব সিদ্ধান্ত নিয়ে ব্যখ্যা দিতে হয়েছে গোয়ালিয়রের জেলাশাসককে। তার বক্তব্য, বন্দুকের লাইসেন্সের জন্য গোশালায় কম্বল দানের নিয়মে পরিবেশের উপকার হবে। একইসঙ্গে সাধারণ মানুষের মধ্যে গড়ে উঠবে সচেতনতা। যা সামগ্রিকভাবে সমাজে বৈপ্লবিক পরিবর্তন আনবে বলে দাবি ওই আমলার।
বন্দুকের লাইসেন্স দেওয়ার আজব আজব নিয়ম চালু করে এর আগেও একাধিকবার খবরের শিরোনামে এসেছেন অনুরাগ চৌধুরী। এর আগে, বৃক্ষরোপন ও সেগুলোর যত্ন করলে বন্দুকের লাইসেন্স অনুমোদনের তার একটি নির্দেশিকা ঘিরে শোরগোল পড়ে। চলতি মাসের শুরুর দিকে রাজ্যে 'কাউ সাফারি'র প্রস্তাব দিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। রাজ্যের গোশালাগুলি আর্থিকভাবে লাভজনক করে তুলতে এমনই প্রস্তাব দিয়েছিলেন তিনি। চলতি আর্থিক বছরের বাজেটে রাজ্যে গোশালা তৈরি এবং সেগুলোর রক্ষণাবেক্ষণের জন্য ৬০০ কোটি টাকা বরাদ্দ করেছে যোগী সরকার। সূত্র : এই সময়।

এই বিভাগের আরো খবর