• শনিবার   ১১ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৭ ১৪২৬

  • || ১৭ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ নিয়োগ পেলেন নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪ কারাগারে বঙ্গবন্ধুর পলাতক খুনি ক্যাপ্টেন মাজেদ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ আদালতে বঙ্গবন্ধু হত্যা: আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী
২৫

গত অর্থ বছরে বিমানের নিট লাভ ২১৭ কোটি টাকা: সংসদে প্রতিমন্ত্রী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২০  

 


বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেছেন,  ২০১৮-১৯ অর্থবছরে  বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নিট লাভ করেছে ২১৭ কোটি টাকা। রবিবার (১৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে জামালপুর-১ আসনের সদস্য আবুল কালাম আজাদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী বলেন, বিমানের দুর্নীতি ঠেকানো ও ব্যয় সংকোচনের লক্ষ্যে প্রশাসনকে ঢেলে সাজানো হয়েছে। ফলে বিমানের দুর্নীতি বহুলাংশে কমে এসেছে।

তিনি জানান, ২০১৮-১৯ অর্থ বছরে বিমানের আয় ছিল পাঁচ হাজার ৭৯৫ কোটি টাকা। এ সময় ব্যয় হয়েছে পাঁচ হাজার ৭৭৭ কোটি ১০ লাখ টাকা। ফলে নিট লাভ হয়েছে ২১৭ কোটি ৮০ লাখ টাকা। চলতি অর্থ বছরের প্রথম ৬ মাসে অনিরীক্ষিত ও করপূর্ব নিট লাভ হয়েছে ৪২৩ কোটি টাকা।

মেরিটাইম পলিসি করা হচ্ছে

রংপুর-১ আসনের মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের জবাবে সংসদের কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক জানান, সমুদ্র কমিশন গঠনের কোনও পরিকল্পনা আপাতত সরকারের নেই। তবে, দেশের সমুদ্রসীমার নিরাপত্তা ও সমুদ্র সম্পদ সুরক্ষা এবং বিশাল সমুদ্র এলাকায় অর্থনৈতিক ও বাণিজ্যিক কাজে প্রসারের লক্ষ্যে যুগোপযোগী খসড়া মেরিটাইম পলিসি প্রণয়নের কার্যক্রম চলমান রয়েছে। ওই নীতিমালায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়/দফতরের সমন্বয়ে একটি জাতীয় মেরিটাইম ডিভিশন গঠনের প্রস্তাব রয়েছে। বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশের সমুদ্রসীমা মীমাংসার পর ব্লু-ইকোনমির উৎকর্ষতা এবং কর্ম পরিধি ক্রমান্নয়ে বাড়ছে। ফলে দেশি-বিদেশি বিভিন্ন সংস্থা দ্বারা সিসমিক সার্ভে করে ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন, মাতারবাড়ি কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণ ইত্যাদি কার্যক্রম কুতুবদিয়া, চানুয়া মহেশখালী ও কক্সবাজার সংলগ্ন এলাকায় পরিচালিত হচ্ছে। তিনি জানান, ভবিষ্যতে ব্লু-ইকোনমিক এলাকাগুলো বাংলাদেশের অর্থনৈতিক কর্মকাণ্ডের অন্যতম ‘হাব’ হিসেবে গড়ে উঠবে।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর