• রোববার   ১১ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ২৮ ১৪২৭

  • || ২৮ শা'বান ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাজেটে স্বাস্থ্য ও কৃষি খাত গুরুত্ব পাবে: অর্থমন্ত্রী দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের সহযোগিতা চান স্বরাষ্ট্রমন্ত্রী আ. লীগের নিজস্ব ইতিহাস তৈরির কারখানা নেই: কাদের জেএমবির ভারপ্রাপ্ত আমিরের ১০ দিনের রিমান্ড চায় পুলিশ লকডাউনে কোথাও উন্নয়ন কাজ বন্ধ থাকবে না: পরিকল্পনামন্ত্রী ফেসবুকে ‘উসকানিমূলক’ স্ট্যাটাস: গ্রেফতার হেফাজতের লোকমান আমিনী পুরো বিশ্বেই শান্তির সংস্কৃতি ছড়িয়ে দিতে চায় বাংলাদেশ: মোমেন ১২-১৩ এপ্রিল চলমান লকডাউনের নির্দেশনা জারি থাকবে: সেতুমন্ত্রী টিকার দ্বিতীয় ডোজ নিলেন প্রতিমন্ত্রী জাহিদ ফারুক করোনায় একদিনে সর্বোচ্চ ৭৭ জনের মৃত্যু অরাজকতা সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী দু`দিন আগেই শেষ হচ্ছে বইমেলা আমাদের সামনে নির্ঘাত অশনি সংকেত : কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৭৪ জনের মৃত্যু সরকারের নিজস্ব অর্থায়নে হচ্ছে দ্বিতীয় আমিনবাজার সেতু: সেতুমন্ত্রী দ্বিতীয় ডোজের টিকা নিলেন আইসিটি প্রতিমন্ত্রী মানুষ বাঁচাতে আরও কঠোর পদক্ষেপ নিতে হবে: প্রধানমন্ত্রী রফিকুল ইসলাম মাদানী আটক জনগণের নিরাপত্তার কথা মাথায় রেখেই লকডাউন দেয়া হয়েছে: অর্থমন্ত্রী টিকাদানে বিশ্বের শীর্ষ ২০ দেশের মধ্যে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

খোশগল্প-সেলফি তোলায় শেষ বিএনপির কর্মসূচি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ মার্চ ২০২১  

জনসম্পৃক্ত কোনো ইস্যু না পেয়ে দিনে দিনে নিষ্ক্রিয় দলে পরিণত হচ্ছে বিএনপি। দলের অভ্যন্তরীণ কর্মসূচি (সভা-সমাবেশ) হলেও কার্যকর কোনো কিছুই হচ্ছে না। বরং সেসব কর্মসূচিতে খোশগল্প ও সেলফি তোলায় ব্যস্ত থাকেন নেতা-কর্মীরা।

জানা গেছে, সরকারের নির্বাহী আদেশে দ্বিতীয়বারের মতো সাজার স্থগিত পেয়েছেন দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এ মুক্তির পেছনে বিএনপি কিংবা তারেক রহমান কোনো ভূমিকা রাখেননি। খালেদা জিয়ার ভাইয়ের পরিবার ভূমিকা রেখেছেন।

দলীয় সূত্রমতে, মাঠের রাজনীতিতে বিএনপি সম্পূর্ণভাবে ব্যর্থ দলে পরিণত হয়েছে। শুধু তাই নয়, দলটির রাজনৈতিক ভঙ্গুরতা এমন পর্যায়ে এসে পৌঁছেছে যে, দলীয় কর্মসূচি বলতে কিছুই অবশিষ্ট নেই। মাঝেমধ্যে ‘লোক দেখানো’ রাজনৈতিক কর্মসূচির আহ্বান করা হয়, সেসব সভা-সমাবেশে নেতাকর্মীরা এসে ব্যস্ত হয়ে পড়েন খোশগল্প আর সেলফি তোলায়। বাকি যারা আসেন না, তারা সময় পার করেন নিজেদের ব্যবসা-বাণিজ্যে।

এদিকে সরকারের নির্বাহী আদেশে মুক্তি পাওয়ায় দলের সক্রিয় রাজনীতি থেকে দূরে রয়েছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। সুযোগটি কাজে লাগিয়ে নিজের আলাদা সাম্রাজ্য গড়ে তুলেছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও খালেদার জ্যেষ্ঠপুত্র তারেক রহমান। তিনি টাকার বিনিময়ে অযোগ্য এবং হাইব্রিড নেতাদের পদ-কমিটি ও মনোনয়ন প্রদান করছেন। এর ফলে দলের পরীক্ষিত ও ত্যাগী নেতারা তারেকের স্বৈরতন্ত্রে বিরক্ত হয়ে দলবিমুখ হয়ে নিজেদের গুটিয়ে নিচ্ছেন। আবার কেউবা পদত্যাগ করে রাজনীতি থেকেই নিষ্ক্রিয় হয়ে যাচ্ছেন।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্য বলেন, দলের অভ্যন্তরে কি হচ্ছে, তা কেবল আমরাই জানি। তারেক রহমানের দাপটে সবাই অতিষ্ঠ। কিন্তু পদবি হারানোর ভয়ে তার বিরুদ্ধে ভয়ে মুখ খোলা যাচ্ছে না। 

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, জনগণের মন থেকে বিএনপি নামক রাজনৈতিক দলটার অস্তিত্বই মুছে গেছে। আর কেনই বা মুছবে না, তাদের অতীত অপকর্ম ছিল জঘন্য! দুর্নীতি, সন্ত্রাস-জঙ্গিবাদ, এতিমের টাকা আত্মসাৎ, মানুষ পুড়িয়ে হত্যা, কী করেনি বিএনপি। এজন্য বিগত দিনে অনুষ্ঠিত সবগুলো নির্বাচনে ব্যালট-ইভিএমের মাধ্যমে জনগণ বিএনপিকে দাঁতভাঙা জবাব দিয়েছে।