• বৃহস্পতিবার   ১৬ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩১ ১৪২৭

  • || ২৫ জ্বিলকদ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় আরও ৩৩ জনের মৃত্যু, শনাক্ত ৩৫৩৩ ময়ূর-২ লঞ্চের ড্রাইভার শিপন ও শাকিল গ্রেপ্তার রিজেন্ট হাসপাতালের সাহেদ অস্ত্রসহ সাতক্ষীরা সীমান্তে গ্রেফতার রেল যাত্রী সেবার মান বাড়াচ্ছে: রেলপথ মন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩১৬৩, মৃত্যু ৩৩ রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ চলতি মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন শুরু : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী
১৪০

খুশকি দূর হবে নারিকেল তেল আর লেবুতে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০১৯  

শীত মানে ত্বক শুষ্ক হওয়ার মওসুম। মাথার ত্বকও এই ক্ষতির হাত থেকে বাদ যায় না। শীতকালে মাথার ত্বক শুকিয়ে যাওয়ার কারণে প্রবলভাবে বাড়ে খুশকি। এই খুশকি মাথার চুল পড়ে যাওয়ার অন্যতম কারণ। তাই সাবধান হওয়ার সময় এখনই। কেননা চুল পড়ে যাওয়ার পর যত্ন নিলে কোন লাভ নেই, মাথায় চুল থাকতেই পদক্ষেপ নিতে হবে।

তবে খুশকির সমস্যা বেড়ে যাওয়ার আগে ঘরোয়া কিছু পদ্ধতির মাধ্যমে প্রতিরোধ করতে পারেন। এই পদ্ধতি খুব কঠিন নয়, কষ্টলভ্য উপাদানও নয়, এমন কিছু দিয়ে খুশকি তাড়ানো যাবে। ঘরে থাকা পাতিলেবু, নারিকেল তেল বা ক্যাস্টর অয়েল- এসব উপাদানেই দূর হবে খুশকি।

পদ্ধতিটি খুবই সহজ এবং সময়ও লাগে কম। তাই ব্যস্ততার মধ্যেও অনায়াসেই ব্যবহার করতে পারবেন এই উপাদানগুলো। এবার জেনে নিন, এই উপাদান কী ভাবে প্রয়োগ করলে খুশকির সমস্যা থেকে মুক্তি পাবেন, সে সম্পর্কে...

লেবুর রস আর নারিকেল তেল
শুষ্ক আবহাওয়ায় তেল মাথায় আর্দ্রতা জোগায়। চুলের গোড়ায় পুষ্টির জোগান দেয়। এই নারিকেল তেলকে একটু গরম করে তাতে যোগ করুন কয়েক ফোটা লেবুর রস। গোসলের আধা ঘণ্টা আগে এই মিশ্রণ চুলে লাগিয়ে ভাল করে মালিশ করুন। ২০ থেকে ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। খুশকির সমস্যায় উপকার পাবেন।

নারিকেল তেল ও ক্যাস্টর অয়েল
প্রতিদিন রাতে নারিকেল তেল ও ক্যাস্টর অয়েল গরম করে মিশিয়ে নিন। আঙুলের ডগায় তেল নিয়ে ভাল করে চুলে মাসাজ করুন। এরপর চুল বেঁধে শুয়ে পড়ুন। পরের দিন সকালে শ্যাম্পু করে নিন। সপ্তাহে তিন দিন এমন করলেই খুশকি কমবে উল্লেখযোগ্যভাবে।

পাতিলেবুর রস ও পানি
লেবুর সাইট্রিক অ্যাসিড মাথার পিএইচ-এর ভারসাম্য রক্ষা করে। মাথার অতিরিক্ত তেল বার করে দিতেও এটি খুবই কার্যকর। মাথায় পাতিলেবুর রস লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর সেই লেবুর রস মেশানো পানি দিয়েই ধুয়ে পেলুন চুল। সবশেষে শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করে নিন। খুশকি তো দূর হবেই, মাথার ত্বকও শুষ্কতা থেকে রক্ষা পাবে।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর