• বুধবার   ০২ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৭

  • || ১৬ রবিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩১, শনাক্ত ২২৯৩ ঘরোয়া অনুষ্ঠানের কথাও পুলিশকে জানাতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রী সম্রাটের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ৭ জানুয়ারি ভাস্কর্য নিয়ে উস্কানি ছড়ালে সরকার বসে থাকবে না: তথ্যমন্ত্রী চাকরি দেওয়ার নামে প্রতারণা, ২৮ প্রতারক আটক করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ মূর্তি আর ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী বিএনপির গণতন্ত্র হচ্ছে ‘মুখে শেখ ফরিদ আর বগলে ইট’: কাদের ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ ববি শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০

পূজার স্পেশাল রান্না

খাসির কষা মাংস

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২০  

উপকরণ: খাসির মাংস ১ কেজি, তেল ২ কাপ, জিরার গুঁড়া ১ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, জিরাবাটা ১ টেবিল চামচ, ধনেবাটা ১ টেবিল চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, পেঁয়াজ ৬টি, জিরার গুঁড়া ২ চা–চামচ, ধনেগুঁড়া ২ চা–চামচ, হলুদগুঁড়া ১ চা–চামচ, মরিচগুঁড়া ১ চা–চামচ ও লবণ স্বাদমতো।

 

প্রণালি: প্রথমেই খাসির মাংস জিরাবাটা, আদাবাটা, পেঁয়াজবাটা ও ধনেবাটা দিয়ে ভালোভাবে মেরিনেট করে রাখতে হবে। এবার কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজকুচি বাদামি করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে এলে আদাবাটা, রসুনবাটা, জিরার গুঁড়া, ধনেগুঁড়া, মরিচের গুঁড়া ও হলুদের গুঁড়ায় জল দিয়ে অনেকক্ষণ কষাতে হবে। এবার মেরিনেট করা মাংসটুকু দিতে হবে। তারপর তিন থেকে চার কাপ জল অল্প অল্প করে মাংসে দিয়ে কষাতে হবে। ২০ থেকে ২৫ মিনিট রান্নার হওয়ার পর ঘি ও স্বাদমতো লবণ দিতে হবে। এবার গরমমসলা বেটে জলে গুলিয়ে মাংসের ওপর দিয়ে দিলেই তৈরি হয়ে যাবে কষা মাংস।