• শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১০ ১৪২৭

  • || ০৭ সফর ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৫৯৩ পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক কমানোর চিন্তা: অর্থমন্ত্রী সরকার ওজোনস্তর রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে: পরিবেশ মন্ত্রী এক মাসের মধ্যে পেঁয়াজের দাম স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী শামুকের পাশাপাশি ঝিনুকও সংরক্ষণ করতে হবে: প্রধানমন্ত্রী
১০৭

খালি পেটে মেথি খেয়ে লকডাউনে সুস্থ থাকুন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ মে ২০২০  

করোনাভাইরাসের সংক্রমণের আতঙ্কে সবাই লকডাউনে। তাই বাড়িতে বসে থাকতে থাকতে বিভিন্ন রোগ মাথাচাড়া দিয়ে উঠছে। বিশেষ করে ডায়াবেটিসের রোগীদের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা। লকডাউনে হাঁটাচলা, ব্যায়াম সবই বন্ধ। এই সুযোগে ডায়াবেটিস শরীরের অন্যান্য অঙ্গকেও ক্ষতিগ্রস্ত করে চলছে। যদি সকালে খালি পেটে মেথি ভেজানো পানি খেতে পারেন, তাহলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে। শুধু তাই নয়, মেথি অনেক রোগ থেকে বাঁচায়।

মেথি শরীরে ইনসুলিন তৈরিতে করে সুগার নিয়ন্ত্রণ করে। এছাড়া মেথি মাথার খুশকি, ব্রণের সমস্যা ও ঋতুস্রাবের সময় পেটে ব্যথা ইত্যাদিও দূর করে থাকে। এক গ্লাস গরম পানিতে এক চামচ মেথি ভিজিয়ে দিন। এইভাবে ১০ মিনিট রাখুন। স্বাদ বৃদ্ধির জন্য তাতে লেবুর রস ও মধু মিশিয়ে নিয়ে খেতে পারেন।

এবার মেথির বিস্তারিত গুণাগুণ জেনে নিন...

- মেথির মধ্যে দ্রবণীয় ফাইবার থাকে যা  কোলেস্টেরলের পরিমাণ কমাতে সাহায্য করে। সকালে খালি পেটে মেথির দানা খান ও নিজের কোলেস্টেরল নিয়ন্ত্রণ করুন। 

- মেথির দানা ক্যান্সারের মতো রোগের প্রকোপও কমাতে সাহায্য করে। গ্যাসট্রিক ও কোষ্ঠকাঠিন্যের হাত থেকেও রেহাই দেয়।  

- নিয়মিত মেথি খেলে আপনার শরীর থেকে বিভিন্ন কালো দাগের ছোপ উঠে যাবে। 

- একটা কাপড়ের মধ্যে মেথির দানা বেঁধে ফোঁড়া বা মাংসপেশিতে বেদনার ক্ষেত্রে ব্যবহার করলে শরীরের ফোলা ভাব কমবে এবং বেদনার হাত থেকেও রেহাই পাবেন।  

- নিয়মিত মেথি খেলে আপনার শরীরের ওজন কমবে। পেটে জমে থাকা অতিরিক্ত চর্বির হাত থেকেও রেহাই পাবেন। 

- মেথি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে এবং আপনাকে মধুময়ের হাত থেকে রক্ষা করে। ব্লাড সুগার নিয়ন্ত্রণের জন্য ঘরোয়া টোটকা হিসাবে মেথির ব্যবহার করতে পারেন।  

- স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য মেথি ব্যবহার করতে পারেন। এতে করে আপনার চুল ঝরার প্রবণতাও কমবে।  

একটি বড় বাটিতে পানি নিয়ে তাতে দুই চামচ মেথি দানা দিয়ে সারারাত ভিজতে দিন।  সকালে ঘুম থেকে উঠে ছেঁকে সবার আগে খালি পেটে পানিটা পান করুন। অথবা এক চামচ মেথি দানা তেল ছাড়া শুকনো কড়াইতে ভেজে নিন, এরপর তা গুঁড়া করে নিয়ে এক গ্লাস গরম পানিতে এই মেথি পাউডার মিশিয়ে সকালবেলা খালি পেটে পান করতে পারেন।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর