• মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৫ ১৪২৭

  • || ২৫ রজব ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশেই ভ্যাকসিন উৎপাদনের কাজ শুরু হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী ৭ মার্চের ভাষণ বিশ্বের সম্পদ : পাটমন্ত্রী পাঁচ সংগ্রামী নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী বিএনপির আন্দোলনের বিকল্প হচ্ছে আগুন সন্ত্রাস: কাদের ৭ মার্চের ভাষণে সব নির্দেশনা দিয়েছিলেন বঙ্গবন্ধু: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, শনাক্ত ৬০৬ ইতিহাস বিকৃতকারী মহল কূটকৌশল করে ৭ মার্চ পালন করছে: কাদের ৭ মার্চের ভাষণ বাঙালির মুক্তির ডাক: রাষ্ট্রপতি মুশতাককে নিয়ে বিএনপি মায়াকান্না করছে : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১০, শনাক্ত ৫৪০ স্বল্প আয় থেকে উন্নয়নশীল দেশে পদার্পণ বড় সুখবর: ড. মোমেন বিএনপির ৭ মার্চের কর্মসূচি ভণ্ডামি: কাদের বাংলাদেশের ঝুড়ি এখন খাদ্যে পরিপূর্ণ : কৃষিমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে থাকলে বাংলাদেশের ভবিষ্যত পাল্টে যাবে:আইনমন্ত্রী করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে গবেষণা ও বিজ্ঞানের বিবর্তন অপরিহার্য: প্রধানমন্ত্রী সীমান্তে হত্যাকাণ্ড দুঃখজনক: জয়শঙ্কর ২৪ ঘণ্টায় আরও সাতজনের মৃত্যু, শনাক্ত ৬১৯ বিএনপি এখন মায়াকান্না করছে: কাদের প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম মারা গেছেন

খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা কঠিন : খাদ্যমন্ত্রী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২১  

সর্বক্ষেত্রে এখনও নিরাপদ খাদ্য নিশ্চিত করা যায়নি উল্লেখ করে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, প্রকৃত বিজ্ঞানসম্মত খাদ্য নিরাপত্তা বেশ জটিল বাংলাদেশের জন্য। এ জন্য নিজ নিজ অবস্থান থেকে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।

জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২১ উপলক্ষে বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) এক অনুষ্ঠানে এসব কথা বলেন খাদ্যমন্ত্রী। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। এতে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

খাদ্যমন্ত্রী বলেন, খাদ্য মন্ত্রণালয় বা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের একার পক্ষে সম্ভব নয়। পাশাপাশি প্রতিটি মানুষকে সচেতন হতে হবে। এসব ব্যতীত রাসায়নিক ও অনুজৈবিক মুক্ত খাদ্য নিশ্চিত করা খুবই কঠিন।

তিনি আরও বলেন, দেশের চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে খাদ্য নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ। সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার।

খাদ্যমন্ত্রী বলেন, সরকারের একান্ত প্রচেষ্টায় ২০১৩ সালে নিরাপদ খাদ্য আইন হয়েছে। ২০১৫ সালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ গঠন করা হয়েছে। সংস্থাটি একান্ত প্রচেষ্টা করছে। যেভাবে আমরা এগিয়ে যাচ্ছি তাতে একসময় দেশের মানুষ উন্নত দেশগুলোর ন্যায় খাদ্য সুবিধা গ্রহণ করতে পারবে।

ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

এ সময় কৃষিমন্ত্রী তার বক্তব্যে বলেন, দেশে খাদ্যের কোনো অভাব নেই। এখন প্রয়োজন নিরাপদ খাদ্য। দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত না হলে চিকিৎসা করতে খরচ ও দরিদ্রতা বাড়বে। আর খাদ্য নিরাপদ হলে রফতানির মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন হবে।

শ ম রেজাউল করিম বলেন, এ সরকার মৎস্য ও প্রাণীসম্পদ খাতে উৎপাদনের বিপ্লব ঘটিয়েছে। বিভিন্ন ল্যাবরেটরি ও গবেষণা বিস্তারের মাধ্যমে খাদ্য নিরাপত্তায় কাজ হচ্ছে। আশা করা যাচ্ছে সেদিন দূরে নয়, যখন দেশ ক্ষুধামুক্তির ন্যায় অনিরাপদ খাদ্য থেকে মুক্তি পাবে।