• সোমবার   ০৬ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২২ ১৪২৬

  • || ১২ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন
৮১৪

রান্নাবান্না

ক্ষির পাটিশাপটা পিঠা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০১৮  

ষড়ঋতু'র বাংলাদেশে এখন শোনা যায় নবান্নের সুর। কার্তিক মাস শেষ।শীতের আমেজ নিয়ে আসছে অগ্রহায়ণ ।অল্প ক'দিন পরেই কৃষকের গোলা ভরে উঠবে সোনালী ধানে। নতুন চাল আর খেজুর গুড়ে পিঠাপুলি তৈরীর ধুম পড়বে ঘরেঘরে। ছেলে-বুড়ো সবাই মাতবে পিঠা-পুলীর মধুর স্বাদে। আপনাদের জন্যে  তাই থাকছে পিঠা-পুলির  মজার  রেসিপি।নিয়মিত আপডেট পেতে আমাদের সাথেই থাকুন:

                                    ক্ষির পাটিশাপটা পিঠা
১।    যা যা লাগবে :    

ক।    ব্যাটার এর জন্যে।   চালের গুড়া- ২ কাপ, ময়দা- ১/৪ কাপ, ডিম- ১টা, লবণ- ১/২ চা চামচ, চিনি- ১/২ কাপ, হালকা গরম পানি- ৩ কাপ

খ।    ক্ষীরসার জন্যে।       দুধ- ২ লিটার, চিনি- ১/৪ কাপ, খেজুর গুড়-১/২ কাপ, নারিকেল বাটা- ১/২ কাপ, সুজি- ১ টেবিলচামচ। তেল/ঘি (সামান্য)-ব্রাশ করার জন্যে।  

২।    যেভাবে করবেন :

ক।    ক্ষিরসা তৈরী।   ক্রমাগত নেড়ে দুধ থকথকে করে নিন। সুজি ও নারিকেল দিয়ে দিন। সুজি সিদ্ধ হলে চিনি দিয়ে নামিয়ে হালকা ঠান্ডা করে নিন। অন্য দিকে সামান্য পানিতে গুড় গলিয়ে নিন। গুড় আধা ঠান্ডা দুধে মিশিয়ে আবার চুলায় বসান। বলক উঠিয়ে দইয়ের মত ঘনত্বে এলে নামিয়ে নিন।    

খ।    ব্যাটার  তৈরী।   চালের গুড়া, ময়দা, চিনি, লবণ ও ডিম ভালমতো ডলে মাখান। হালকা গরম পানি দিয়ে পাতলা ডো তৈরী করে ঢেকে রেখে দিন ১/২ ঘন্টা।

গ।    পিঠা তৈরী।   অল্প আঁচে ননস্টিক প্যান চুলায় বসান। তেল/ ঘি ব্রাশ করে ১ চামচ ডো প্যানে দিয়ে ঘুরিয়ে ছড়িয়ে দিন। ১ চামচ ক্ষিরসা ১ পাশে লম্বা করে দিয়ে রুটি টিকে রোল করে নিন। এপিঠ ওপিঠ উল্টিয়ে ১ মিনিট পর নামিয়ে নিন। এভাবে সবগুলো পিঠা তৈরীকরে নিন। গরম গরম পরিবেশন করুন সুস্বাদু এই পিঠা।