• রোববার   ০৯ মে ২০২১ ||

  • বৈশাখ ২৫ ১৪২৮

  • || ২৬ রমজান ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২৪ ঘণ্টায় করোনায় দেশে ৪৫ মৃত্যু খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই : হানিফ দিনবদলের অভিযাত্রায় অদম্য গতিতে দেশ এগিয়ে চলছে: সেতুমন্ত্রী তাণ্ডবকারীদের আইনের আওতায় আনা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ যে যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করুন: প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ: আব্দুল মোমেন গ্রামে বাড়ি নির্মাণে ইউনিয়ন পরিষদের অনুমতি লাগবে: তাজুল করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ সেরামের টিকা না পেলে টাকা ফেরত চাওয়া হবে: অর্থমন্ত্রী ধান-চাল ক্রয়ের জন্য অত্যন্ত যৌক্তিক দাম নির্ধারণ: কৃষিমন্ত্রী শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ১২ মে’র আগেই আসবে চীনের টিকা: পররাষ্ট্রমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার করোনায় একদিনে আরও ৬১ জনের মৃত্যু বাঁশখালীতে নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে দেয়ার নির্দেশ জুনায়েদ আল হাবিব আরও ৪ দিনের রিমান্ডে নাশকতার মামলায় ফের ৫ দিনের রিমান্ডে মামুনুল হক

ক্রেডিট কার্ড জালিয়াত চক্রের ৪ সদস্য গ্রেফতার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ জুলাই ২০২০  

গ্রাহকের ক্রেডিট কার্ড ব্যবহার করে অনলাইনে নিয়মিত পণ্য কেনাকাটা করে আসছিল একটি জালিয়াত চক্র। ক্রেডিট কার্ডের পিন নম্বর ও গোপন তথ্য চুরি করে চক্রের সদস্যরা দীর্ঘদিন ধরে এই জালিয়াতি করছিলেন। অভিযোগের ভিত্তিতে চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সিআইডি।

বৃহস্পতিবার (৯ জুলাই) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান সিআইডির সাইবার পুলিশের ডিআইজি মো. শাহ আলম। গ্রেফতার চার প্রতারক হলেন—নিজাম উদ্দিন (২২), রেহানুর হাসান রাশেদ (২০), আনোয়ার পারভেজ (২২) ও আল-আমিন (২২)।

অভিযানের সময় তাদের কাছ থেকে ২টি ল্যাপটপ, ৮টি মোবাইল ফোন, ১টি হার্ডডিস্ক, বিভিন্ন ব্যাংকের ১৬টি ক্রেডিট কার্ড, ২৬টি স্বর্ণের বাক্সসহ নগদ ১ লাখ ৬৮ হাজার টাকা উদ্ধার করা হয়।

সিআইডির সাইবার পুলিশের ডিআইজি শাহ আলম বলেন, প্রতারক চক্রের গ্রেফতার হওয়া চার সদস্যের মধ্যে নিজাম উদ্দিন, রেহানুর হাসান রাশেদ ও আনোয়ার পারভেজ বিভিন্ন গ্রাহকের আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের তথ্য চুরির সাথে সরাসরি জড়িত ছিলেন বলে আমরা তথ্য-প্রমাণ পেয়েছি। তারা ক্রেডিট কার্ড হোল্ডারের পিন নম্বরসহ গোপন তথ্য চুরি করতেন। এ দিকে গ্রেফতার হওয়া অপর আসামি আল আমিন ক্রয় করা পণ্য সংগ্রহের কাজ করতেন।

তিনি আরও বলেন, চালডাল.কম নামে অনলাইন শপের অভিযোগের সূত্র ধরে আমরা এই ঘটনার তদন্ত শুরু করি। তদন্তকালে আমরা জানতে পারি, এই চক্রটি বিভিন্ন ব্যক্তির আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহার করে নিয়মিত, আড়ংসহ বিভিন্ন অনলাইন শপ থেকে পণ্য কিনতো। এই লেনদেনের ব্যাপারটি ক্রেডিট কার্ডের প্রকৃত মালিক বুঝতেও পারতেন না। এ বিষয়ে গত ৭ জুলাই ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর বনানী থানায় একটি মামলা দায়ের করা হয়।

গ্রেফতার আসামিরা এ বিষয়ে তাদের দোষ স্বীকার করে ইতোমধ্যে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন বলেও জানান ডিআইজি শাহ আলম।