• সোমবার   ১০ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৫ ১৪২৭

  • || ২০ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ২৪৮৭ দলীয় পরিচয় কোনো অপরাধীকে রক্ষা করতে পারেনি: কাদের লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২
৫৭

ক্রেডিট কার্ড জালিয়াত চক্রের ৪ সদস্য গ্রেফতার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ জুলাই ২০২০  

গ্রাহকের ক্রেডিট কার্ড ব্যবহার করে অনলাইনে নিয়মিত পণ্য কেনাকাটা করে আসছিল একটি জালিয়াত চক্র। ক্রেডিট কার্ডের পিন নম্বর ও গোপন তথ্য চুরি করে চক্রের সদস্যরা দীর্ঘদিন ধরে এই জালিয়াতি করছিলেন। অভিযোগের ভিত্তিতে চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সিআইডি।

বৃহস্পতিবার (৯ জুলাই) দুপুরে রাজধানীর মালিবাগে সিআইডি কার্যালয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান সিআইডির সাইবার পুলিশের ডিআইজি মো. শাহ আলম। গ্রেফতার চার প্রতারক হলেন—নিজাম উদ্দিন (২২), রেহানুর হাসান রাশেদ (২০), আনোয়ার পারভেজ (২২) ও আল-আমিন (২২)।

অভিযানের সময় তাদের কাছ থেকে ২টি ল্যাপটপ, ৮টি মোবাইল ফোন, ১টি হার্ডডিস্ক, বিভিন্ন ব্যাংকের ১৬টি ক্রেডিট কার্ড, ২৬টি স্বর্ণের বাক্সসহ নগদ ১ লাখ ৬৮ হাজার টাকা উদ্ধার করা হয়।

সিআইডির সাইবার পুলিশের ডিআইজি শাহ আলম বলেন, প্রতারক চক্রের গ্রেফতার হওয়া চার সদস্যের মধ্যে নিজাম উদ্দিন, রেহানুর হাসান রাশেদ ও আনোয়ার পারভেজ বিভিন্ন গ্রাহকের আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের তথ্য চুরির সাথে সরাসরি জড়িত ছিলেন বলে আমরা তথ্য-প্রমাণ পেয়েছি। তারা ক্রেডিট কার্ড হোল্ডারের পিন নম্বরসহ গোপন তথ্য চুরি করতেন। এ দিকে গ্রেফতার হওয়া অপর আসামি আল আমিন ক্রয় করা পণ্য সংগ্রহের কাজ করতেন।

তিনি আরও বলেন, চালডাল.কম নামে অনলাইন শপের অভিযোগের সূত্র ধরে আমরা এই ঘটনার তদন্ত শুরু করি। তদন্তকালে আমরা জানতে পারি, এই চক্রটি বিভিন্ন ব্যক্তির আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহার করে নিয়মিত, আড়ংসহ বিভিন্ন অনলাইন শপ থেকে পণ্য কিনতো। এই লেনদেনের ব্যাপারটি ক্রেডিট কার্ডের প্রকৃত মালিক বুঝতেও পারতেন না। এ বিষয়ে গত ৭ জুলাই ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর বনানী থানায় একটি মামলা দায়ের করা হয়।

গ্রেফতার আসামিরা এ বিষয়ে তাদের দোষ স্বীকার করে ইতোমধ্যে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন বলেও জানান ডিআইজি শাহ আলম।

অপরাধ বিভাগের পাঠকপ্রিয় খবর