সোমবার   ২৭ জানুয়ারি ২০২০   মাঘ ১৪ ১৪২৬   ০১ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
চীনে আটকে পড়াদের দেশে ফেরাতে বিশেষ ফ্লাইট পাঠাবে সরকার গৌরনদীতে সাজাপ্রাপ্ত পলাতক আসামী বাবুল গ্রেফতার বিশ্ববিদ্যালয় জ্ঞান অর্জনের স্থান, র‌্যাগিং করার নয়- রাষ্ট্রপতি বাংলাদেশ-পাকিস্তানের টি টোয়েন্টি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত বরিশাল নগরীতে ৫৫০ পিস ইয়াবাসহ বিক্রেতা গ্রেপ্তার বরিশাল পুলিশের চার থানায় যুক্ত হল পরিদর্শক অপারেশন পদ ৬৬ বলে সেঞ্চুরি করলেন বরিশালের ইমান বরিশালে ইয়াবা বিক্রেতার ১০ বছরের কারাদণ্ড ক্যালিফোর্নিয়ায় হেলিকপ্টার দুর্ঘটনায় বাস্কেটবল তারকা নিহত হবিগঞ্জে বিশ্বের বড় কাঠবিড়াল সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের বিদেশের মসজিদে আর অর্থ দেবে না সৌদি গুরুত্বপূর্ণ নথি ও সামগ্রী নিয়ে আর্কাইভ হচ্ছে এত সুন্দরভাবে নির্বাচন হচ্ছে কীভাবে: ইসি সচিব জমাদিউস সানি শুরু আজ ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন বরিশাল বিশ্ববিদ্যালয়ে মাদক ও জঙ্গিবাদ বিরোধী সচেতনতামূলক সেমিনার বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ৫ ক্ষেপণাস্ত্র হামলা আজ ঐতিহাসিক সলঙ্গা বিদ্রোহ দিবস বাংলাদেশ-ভারতের সম্পর্ক আরও সুদৃঢ় করার প্রত্যয়
৬০

ক্যান্সার প্রতিরোধকারী আলু ‘নীলকণ্ঠ’ আসছে বাজারে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

 


ভারতের শিমলার কুফরি নামক গবেষণাকেন্দ্রের বিজ্ঞানীরা সম্প্রতি ‘কুফরি নীলকণ্ঠ’ জাতের আলু উৎপাদন করেছেন । রঙ বেগুনি। খেতে সুস্বাদু। আবার স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। এই আলু মোকাবিলা করতে পারবে ক্যান্সার রোগ।

ভারতে ওই জাতের আলু প্রথম উৎপাদন হলেও বিদেশের বাজারে এমন আলু এরই মধ্যে চলে এসেছে। আলু গবেষণা কেন্দ্রের প্রধান বিজ্ঞানী ও বিভাগীয় প্রধান ড. নরেন্দ্র কুমার পান্ডে বলেন, প্রায় ১২ বছর ধরে কঠোর পরিশ্রমের পর বিজ্ঞানীদের পক্ষে এই জাতের আলু উৎপাদন করা সম্ভব হয়েছে।

তিনি আরো বলেন, এই জাতের আলুতে এমন উপাদান রয়েছে, যা ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক। এছাড়াও এই ‘নীলকণ্ঠ’ আলু অ্যান্টিঅক্সিডেন্ট।

তিনি আরো বলেন, বর্তমানে সারা ভারতে আলু চাষে মন্দার একটি প্রধান কারণ হলো, আলু চাষে জুলসা রোগ। এই আলু জুলসা রোগ প্রতিরোধক। ফলে চাষিদের এই আলু চাষের সময় কোনোরকম স্প্রে কিংবা রাসায়নিক দেওয়ার দরকার পড়বে না।

তিনি আরো বলেন, এই বিশেষ বৈশিষ্টের কারণেই ‘নীলকণ্ঠ’ রাসায়নিক মুক্ত। অন্যদিকে কৃষকদের চাষের খরচও কমবে। ভারতে এতদিন দুই ধরনের আলু ছিল। একটি সাদা খোসার জাতের আলু, অন্যটি লাল খোসার আলু। এই আলুটি বেগুনি রঙের।

এই আলুর চাষ কৃষকদের পক্ষেও লাভজনক। এই আলুর উৎপাদন ক্ষমতা হেক্টর প্রতি ৩৫ থেকে ৩৮ টন। উত্তর ভারতের আবহাওয়ায় ওই আলুর চাষ ভালো হবে। এছাড়াও পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ ও মধ্যপ্রদেশেও ভালো ফলন হবে।

এই বিভাগের আরো খবর