রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
‘সরকারি কাজে স্বচ্ছতার বিকল্প নেই’- স্পিকার প্রশ্নপত্র ফাঁসের কোনো অভিযোগ নেই- গণশিক্ষা প্রতিমন্ত্রী এফআর টাওয়ারের নকশা জালিয়াতি : বিএনপি নেতা ফারুকসহ ৩জন কারাগারে বরিশালে প্রাথমিক সমাপনীতে বসেছে ১ লাখ ৮৮ হাজার শিক্ষার্থী ছয় দিনের রিমান্ডে সম্রাট প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু: প্রস্তুত ২৯ লাখ শিক্ষার্থী আজ মজলুম জননেতা হামিদ খান ভাসানীর প্রয়াণ দিবস আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু আজ আমার বাসায় সমস্ত রান্না হয়েছে পেঁয়াজ ছাড়া- প্রধানমন্ত্রী দুর্নীতির টাকা দিয়ে ফুটানি চলবে না : প্রধানমন্ত্রী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল সম্পাদক বাবু বরিশালে হিজড়া জনগোষ্ঠীদের প্রশিক্ষণ কর্মশালা মাদক ও দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে- শেখ হাসিনা পেঁয়াজ বিমানে উঠে গেছে কাল-পরশু এলেই দাম কমবে- প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী দুবাই যাচ্ছেন আজ স্বেচ্ছাসেবকলীগের সম্মেলন আজ মেসির জাদুতে ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা আয়কর দিলেন অর্থমন্ত্রী, রিটার্ন দাখিল প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নির্দেশনায় পুলিশ এখন দক্ষ: স্বরাষ্ট্রমন্ত্রী
৪৩

ক্যান্সার নির্মূল করে বেকিং সোডা: গবেষণা

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০১৯  

আমরা খাদ্য তৈরিতে যে বেকিং পাউডার ব্যবহার করি তা বেকিং সোডা দিয়ে তৈরি। বৈজ্ঞানিকভাবে বেকিং সোডা বিশুদ্ধ উপাদান। বেকিং সোডা যেমন খাদ্য তৈরিতে সাহায্য করে তেমনি একাধিক স্বাস্থ্য সমস্যায় একেবারে অব্যর্থ ওষুধের মতো কাজ করে। ত্বকের সমস্যা, হৃদরোগ, স্নায়ুবিক সমস্যায় অত্যধিক কার্যকর। আবার গবেষকরা বলছেন ক্যান্সার চিকিৎসায় বেকিং সোডার সাফল্য মিলেছে।

ইতালির চিকিৎসক ও গবেষক তুলিও সিমোনসিনি দাবি করেন, বেকিং সোডার প্রয়োগে ক্যান্সারের চিকিৎসা ও নিরাময় সম্ভব। এর প্রয়োগে সাফল্যও পাওয়া গেছে। তিনি তাঁর ‘ক্যান্সার ইজ অ্যা ফাঙ্গাস: অ্যা রিভল্যুশন ইন টিউমার থেরাপি’  বইয়ে এ কথা উল্লেখ করেছেন। সিমোনসিনি বলেছেন, ক্যান্সার এক ধরনের ফুসকুড়ি যা বেকিং সোডার সাহায্যে সহজেই নিরাময় করা সম্ভব।

বেকিং সোডা শুধু যে ক্যান্সার নিরাময় করে তাই নয়, আরও অনেকভাবে উপকার করে। তা এবার জেনে নেওয়া যাক-

* বেকিং সোডা শরীর থেকে দুষিত বর্জ্য বের করে শরীরকে ঝরঝরে রাখতেও সাহায্য করে। দিনে অন্তত দু’বার এক চামচ বেকিং সোডা এক গ্লাস পানিতে মিশিয়ে খেতে পারলে সারাদিন শরীর থাকবে ঝরঝরে। বিশেষ করে সকালে এবং রাতে ঘুমাতে যাবার আগে খেলে ভাল ফল পাওয়া যায়।

* পেশীতে টান পরা, ক্লান্তি ভাব বা ত্বকের মরা কোষ থেকে রেহাই পেতে গোসলের সময় পানিকে এক কাপ বেকিং সোডা মিশিয়ে নিন। ওই পানিতে গোসল করলে ত্বক হবে নরম, মসৃণ ও উজ্জ্বল। 

* তাছাড়া ভাইরাসের কারণে ত্বকে প্রদাহ বা জ্বালা অনুভূত হলে সামান্য বেকিং সোডা নিয়ে সরাসরি আক্রান্ত স্থানে লাগিয়ে হালকা মালিশ করে নিলে উপকার পাবেন। যতদিন ভাল না হয়, ততদিন ঠিক এভাবে বেকিং সোডা কাজে লাগাতে হবে।

* বেকিং সোডা আর ম্যাগনেসিয়াম ক্লোরাইড একসঙ্গে মিশিয়ে নিলে তা একাধিক স্বাস্থ্য সমস্যা সমাধানে সহায়ক হতে পারে। এ দুটি উপাদান একসঙ্গে মিশে শরীরের কোষ, কলা এবং অঙ্গ-প্রত্যঙ্গ থেকে বিষাক্ত পদার্থ (টক্সিন) আর অ্যাসিড বের করে দিতে সাহায্য করে। 

* বমি বমি ভাবের চিকিৎসায়, হৃদরোগ, স্নায়ুবিক সমস্যা, ক্যান্সার ও ফ্লুর চিকিৎসায় বেকিং সোডা আর ম্যাগনেসিয়াম ক্লোরাইড একসঙ্গে মিশিয়ে ব্যবহার করা যায়।