শনিবার   ১৮ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই আব্দুল মান্নানের মৃত্যুতে ওবায়দুল কাদেরের শোক এমপি মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বয়ানে চলছে দ্বিতীয় দিনের ইজতেমা,কাল আখেরী মোনাজাত বিপিএলে প্রথম শিরোপার স্বাদ পেলো রাজশাহী আদালতে মজনুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি শিক্ষাপ্রতিষ্ঠানে সাউন্ড সিস্টেমে জাতীয় সংগীত পরিবেশন করা যাবে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি শুরু ১৫তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণদের সনদ ১৯ জানুয়ারি প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ২৫ জানুয়ারি থেকে এক মাস কোচিং সেন্টার বন্ধ আমরা ক্রসফায়ারকে সাপোর্ট করতে পারি না : ওবায়দুল কাদের পোশাক রপ্তানিকে ছাড়িয়ে যাবে আইসিটি : জয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল বিশ্ব ইজতেমার ২য় পর্বে ময়দানে আসতে শুরু করেছেন মুসল্লিরা অন্ধকার ভেদ করে আলোর পথে বাংলাদেশ: সংসদে প্রধানমন্ত্রী রিফাত হত্যা : দুই আসামি জামিনে মুক্ত মেয়র সাদিকের নাম ভাঙ্গিয়ে চাঁদাবাজি করে র‌্যাবের জালে ২ প্রতারক
৪৮

কোরআন শরিফের কপি বেশ পুরোনো হয়ে গেলে করণীয়

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৯  

 


প্রশ্ন: আমাদের বাড়িতে কয়েকটি পুরোনো কোরআন শরিফ রয়েছে। পাশাপাশি বাড়ির মসজিদেও কোরআন কারিমের পুরাতন বেশ কিছু কপি আছে। সেগুলো খুবই পুরোনো হয়ে গেছে। ফলে এখন আর পড়ার উপযুক্ত নেই। ভীষণ জরাজীর্ণ হয়ে এসেছে।


আমার জানার বিষয় হলো, আমরা যদি কোরআনের পুরাতন কপিগুলো সরিয়ে নতুন কপি সরবরাহ করতে চাই, তাহলে আমাদের করণীয় কী? জানিয়ে উপকৃত করবেন। ধন্যবাদ।

উত্তর: পবিত্র কোরআনের পুরাতন কপিগুলো তেলাওয়াতের অনুপযুক্ত হয়ে গেলে যত্ন করে সরিয়ে নিতে হবে। এরপর পবিত্র ও পরিচ্ছন্ন কাপড়ে পেঁচিয়ে মাটিতে পুঁতে ফেলতে হবে। তবে এমন জায়গায় দাফন (পুঁতে) করতে হবে, যেখানে মানুষের চলাচল নেই।

ইতিহাসের গ্রন্থগুলোতে রয়েছে, পবিত্র কোরআনের পাতা পুরাতন হয়ে গেলে, সাহাবায়ে কেরাম তা মাটিতে পুঁতে ফেলার আদেশ দিতেন। (ফাজাইলুল কোরআন, বর্ণনা : ৬৫)

আর যদি পুঁতে ফেলা সম্ভব না হয়, তাহলে ভারী কোনো বস্তুর সঙ্গে বেঁধে গভীর কোনো জলাশয়ে ডুবিয়ে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে, কোরআনের সঙ্গে যেন কোনো ধরনের অসম্মানজনক কাজ না হয়।

সূত্র: রদ্দুল মুহতার: ১/১৭৭; আল-বিনায়া: ১৪/৫৮০; শরহুস সিয়ারিল কাবির; লিস-সারাখসি : ৩/১৪২; ফাতাওয়া সিরাজিয়া, পৃষ্ঠা: ৭১; ফাতাওয়া তাতারখানিয়া : ১৮/৬৮; মুখতারাতুন নাওয়াজিল : ৩/৯৪

এই বিভাগের আরো খবর