রোববার   ২০ অক্টোবর ২০১৯   কার্তিক ৪ ১৪২৬   ২০ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রাজীবের মোহাম্মদপুরের বাসায় অভিযান পরিচালনা করছে র‌্যাব অস্ত্র ও মাদকসহ রাজীবকে আটক করেছে র‌্যাব কাউন্সিলর তারেকুজ্জামান রাজিব গ্রেফতার আসছে ‘জলের গান’র অ্যালবাম, থাকছে বারী সিদ্দিকীর গান বছর শেষ হলেই বাতিল হচ্ছে ২ হাজার রুপির নোট ঢাকায় আসছেন নিউইয়র্ক সিটির ৫ সিনেটর বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত দাইয়ুস জান্নাতে যাবে না ড্রাগনের রক্ত বয়ে চলেছে যে গাছ! বালিশকাণ্ডের মতো কলঙ্কজনক কাজ যেন না হয় :পরিকল্পনামন্ত্রী দলে অনুপ্রবেশকারীদের জায়গা দেওয়া হবে না: নাসিম দোয়া পাওয়ার জন্য রাজনীতি করি : শামীম ওসমান আর্থিক সংকটে দুদিন বন্ধ জাতিসংঘ ওজন কমাতে খান মিষ্টি আলু ফেসবুক সমাজের `পঞ্চম স্তম্ভ`: জাকারবার্গ দুর্নীতি ও মাদক নির্মূল না হওয়া পর্যন্ত অভিযান চলবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৈজ্ঞানিক সরঞ্জাম বিতরণ করেণ পংকজ নাথ কেরানি থেকে ধর্মীয় গুরু, আশ্রমে মিলল ৫০০ কোটি টাকার অবৈধ সম্পদ! মদিনায় দুর্ঘটনায় নিহতদের ১১ জন বাংলাদেশি দীর্ঘদিন ধরেই পদ্মায় ইলিশ ধরছিলেন ভারতীয় জেলেরা!
৩২

কোরআন বুকে নিয়েই পৃথিবীতে ফিরলেন সেই মুসলিম নভোচারী

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

মহাকাশে আট দিনের সফল মিশন শেষে পবিত্র কোরআনের একটি কপি বুকে নিয়ে পৃথিবীতে ফিরে এসেছেন সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রথম নভোচারী হাজ্জা আল মানসুরি। স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুর ২টা ৫৯ মিনিটে পৃথিবীর বুকে ফিরে আসেন তিনি।
হাজ্জা আল-মানসুরি মহাশূন্য ওঠার পর আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে ইসলামের পবিত্রতম স্থান মসজিদ আল হারামের (কাবা শরিফ) ও পবিত্র মক্কা নগরীর ছবি তুলেছেন। মঙ্গলবার (১ অক্টোবর) পবিত্র কাবা শরিফ একটি ছবি ইন্সটাগ্রামে শেয়ার করেছেন তিনি।
এর আগে, মহাকাশ যাত্রার সময় পবিত্র কোরআনের একটি কপি বুকে করে নিয়ে যান হাজ্জা আল মানসুরি।
মার্কিন মহাকাশ সংস্থা নাসার ঘোষণা অনুযায়ী, ২৫ সেপ্টেম্বর বিকেল ৫টা ৫৭ মিনিটে কাজাখস্তানের বাইকনুর কসমোড্রোম থেকে ‘সবুজ এমএস ১৫’ এর মাধ্যমে মহাকাশে যাত্রা শুরু করেন তিনি। আমিরাতের সময় বৃহস্পতিবার সকালে মানসুরি এবং তার সঙ্গীদের বহনকারী মহাকাশযানটি ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে (আইএসএস) প্রবেশ করে।
সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী, ভাইস প্রেসিডেন্ট ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম গত বছর ঘোষণা দিয়েছিলেন, শিগগিরই আরব আমিরাত মহাকাশে নভোচারী পাঠাবে। তাই সে ঘোষণা অনুযায়ী প্রথমবারের মতো মহাকাশে নভোচারী পাঠিয়ে এবং মিশন সফল বাস্তবায়ন শেষে নভোচারী ফিরে আসায় গর্বিত আমিরাত।
আবর আমিরাতের ইংরেজি দৈনিক গালফ নিউজ, খালিজ টাইমস ও এরাবিয়ান পত্রিকাসহ বিভিন্ন গণমাধ্যমগুলোতে এ সুসংবাদ ফলাও করে প্রচার করা হচ্ছে।
এদিকে, আরব আমিরাতের প্রথম নভোচারী হাজ্জা আল মানসুরির মহাকাশ মিশন সফল হওয়ায় আরব আমিরাত সরকার, দেশটির নাগরিকসহ বিশ্ববাসী আনন্দিত ও গর্বিত। তাই হাজ্জা আল-মানসুরীকে ঘিরে আরব আমিরাতে চলছে আনন্দ-উৎসব।
উল্লেখ্য, মানসুরি একজন সাবেক মিলিটারি পাইলট। বর্তমানে তার বয়স ৩৫ বছর। আমিরাত ও আরবের হয়ে প্রথম মহাকাশে পৌঁছানো মানসুরি সেখানে আট দিন অবস্থান করে পৃথিবীতে ফিরে এসেছে। এই সময়ে অন্যান্য আন্তর্জাতিক মহাকাশচারীদের সঙ্গে একাধিক বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষায় অংশগ্রহণ নেন তিনি।

এই বিভাগের আরো খবর