• শনিবার   ০৬ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
৩ হাজার মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগে অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী মানুষকে সুরক্ষিত করতে প্রাণপণে চেষ্টা করছি: প্রধানমন্ত্রী করোনায় মৃত্যুর মিছিলে আরও ৩৫ জন, নতুন শনাক্ত ২৪২৩ হলিক্রস-নটরডেমসহ চার কলেজে ভর্তি বন্ধ গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৭ মৃত্যু, শনাক্ত আরও ২৬৯৫ আজ থেকে চলবে আরও ৯ জোড়া ট্রেন হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী
৪০৮

কোকা-কোলার গোপন কথা!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৮  

বর্তমান বিশ্বে প্রশ্নাতীতভাবে সবচেয়ে জনপ্রিয় কোমল পানীয়র ব্র্যান্ডটি হলো কোকা-কোলা। পৃথিবীর এমন কোনো স্থান নেই যেখানে এই কোমল পানীয়টির অস্তিত্ব নেই! দ্য কোকা কোলা কোম্পানি প্রতিষ্ঠিত হয় আজ থেকে ১৩২ বছর আগে, ১৮৮৬ সালে। শুরুতে কোম্পানিটির পেটেন্ট করা হয়েছিল ঔষধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান হিসেবে! এই সুপ্রাচীন কোমল পানীয়র ইতিহাসের পরতে পরতে লুকিয়ে আছে আরো অনেক গোপন ও আশ্চর্যজনক তথ্য। সেদিকেই চোখ বুলানো যাক!

১. ১৯০৫ সালের আগ পর্যন্ত কোকা-কোলাতে কোকেন ব্যবহার করা হতো। পরে অবশ্য জনস্বাস্থ্যের কথা চিন্তা করে এ কাজ থেকে সরে আসে কোকা-কোলা কোম্পানি।

২. শুরুর দিকে মাথা ব্যথা ও ভ্রমণ ক্লান্তি দূর করতে ঔষধ হিসেবে কোকা-কোলা সেবন করা হতো !

৩. কোকা-কোলা শব্দটি মূলত চাইনিজ। যার অর্থ, ' টু মেক মাউথ হ্যাপি'!

৪. এ পর্যন্ত যত বোতল কোকা-কোলা প্রস্তুত করা হয়েছে সবগুলো তার বোতলকে যদি পাশাপাশি বসানো হতো তবে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব পাড়ি দিয়েও আরো ১ হাজার ৬৭৭ মাইল দূরে পৌঁছানো সম্ভব হতো !

৫. মানুষের মৃত্যুর পর তার দাঁত শত শত বছর মাটির নিচে থেকেও অক্ষত থাকতে পারে। কিন্তু এই দাঁত মাত্র এক রাত কোকা-কোলায় ডুবিয়ে রাখলে নরম হওয়া শুরু করে, কোকা-কোলার ক্ষয়কারী ক্ষমতা এতই বেশি!

৬. রক্তের দাগ মুছতে কোকা-কোলার জুড়ি নেই! এ কারণেই যুক্তরাষ্ট্রের বিভিন্ন সড়ক দুর্ঘটনার পর রাস্তার ওপর পড়ে থাকা রক্তের দাগ মুছতে কোকা-কোলা ব্যবহার করা হয়।

৭. কাপড়ের তেল চিটচিটে দাগও সহজেই কোকা-কোলা ব্যাবহার করে তুলে ফেলা যায়। এজন্য প্রথমে কোকা-কোলা তারপর ডিটারজেন্ট ব্যবহার করে কাপড় ধুতে হয়।

৮. পি এইচ স্কেলে এক বোতল কোকাকোলার মান ২ দশমিক ৮, যা প্রচণ্ড এসিডিক। মানুষের একটি নখ কোকাকোলা পূর্ণ একটি বোতলে মাত্র ৪ দিন রাখলেই তা নিশ্চিহ্ন হয়ে যায়!

৯. ২০০৬ সালে কোকা-কোলা ব্ল্যাক নামের একটি ফ্লেভার বাজারে আসে। এটি ছিল মূলত কফি ফ্লেভারের। পরবর্তীতে ইংল্যান্ড ও কানাডাতেও কোকাকোলা ব্ল্যাক ছড়িয়ে পড়ে। কিন্তু মাত্র দুই বছর পর ২০০৮ সালে কোকা-কোলা কোম্পানি ব্ল্যাক এর উৎপাদন আনুষ্ঠানিকভাবে বন্ধ করে দেয়।

১০. আধুনিক সান্টা-ক্লজের প্রতিকৃতি তৈরিতেও কোকাকোলার অবদান অনেকখানি!

পাঠকের চিন্তা বিভাগের পাঠকপ্রিয় খবর