বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সারাদেশের পরিবহন ধর্মঘট প্রত্যাহার ময়নাতদন্ত প্রতিবেদন লিখতে হবে স্পষ্ট অক্ষরে: হাইকোর্ট আজ সশস্ত্র বাহিনী দিবস শাহজালালে পৌঁছেছে পাকিস্তানের ৮২ টন পেঁয়াজ ক্রিকেটের সঙ্গে টেনিসও এগিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী রিফাত হত্যা : চার্জ গঠন ২৮ নভেম্বর বরিশালে ৪৫ টাকা দরে টি‌সি‌বির পেঁয়াজ বি‌ক্রি, উপচেপড়া ভিড় র‌্যাব-৮ এর অভিযানে শীর্ষ সন্ত্রাসী গ্রেফতার কর্মবিরতি প্রত্যাহার, বরিশালে বাস চলাচল স্বাভাবিক ৭ ডিসেম্বর বিচারবিভাগীয় সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী বরিশাল বোর্ডে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী কবি সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ বরিশাল বোর্ডে এসএসসির ফরম পূরণে সময় বাড়লো জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি: পলক স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক আজ চক্রান্তকারীদের আইনের আওতায় আনা হবে: ওবায়দুল কাদের দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জয় দিয়ে বছর শেষ করল ব্রাজিল দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী লবণের দাম বাড়ালে জেল-জরিমানা : বাণিজ্যমন্ত্রী লবণ নিয়ে গুজবে কান দিবেন না: শিল্প মন্ত্রণালয়
২৫

কেমন মানুষদের বুদ্ধি বেশি হয়?

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৯  

 

কার বুদ্ধি বেশি, এই ব্যাপারটি নির্ভর করে মস্তিষ্কের গঠনের ওপর। এই কথা সবারই জানা। তবে সাম্প্রতিক গবেষণা শেষে ভিন্ন কথা জানাচ্ছেন বিজ্ঞানীরা। গবেষণা বলছে, বুদ্ধিমত্তা কেবল মস্তিষ্কের ওপর নির্ভর করে না। বরং দেহের বিভিন্ন অংশ দেখেই ধারণা করা যায়, কার বুদ্ধি বেশি, কার কম। 

দেহের তুলনায় বড় মাথা- 

ব্রিটেনের প্রায় ৫ লাখ মানুষের অংশগ্রহণে একটি সমীক্ষা করা হয়। সেখানে তাদের রক্তের নমুনা, প্রস্রাব, লালা ইত্যাদি সংগ্রহ করে পরীক্ষা করা হয়। আর তাতে দেখা যায়, শৈশবে যাদের দেহের তুলনায় মাথা বড় হয়, তাদের পড়াশোনার প্রতি ঝোঁক থাকে বেশি। এমন মানুষদের কলেজ ডিগ্রি পাওয়ার হারও তুলনামূলক বেশি। 

বাঁহাতি- 

এথেন্স বিশ্ববিদ্যালয়ের ১০০ জন পড়ুয়ার ওপর চালানো হয় একটি সমীক্ষা। এতে অংশ নেওয়া অর্ধেক বাঁহাতি। এই সমীক্ষায় দেখা যায়, যারা বাঁহাতি তাদের স্মৃতিশক্তি বেশি হয়। এরা মানসিকভাবে তুলনামূলক বেশি নমনীয় হয়ে থাকে। 

লম্বা পা- 

ব্রাউন এবং প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা যায়, লম্বা মানুষরা বেশি স্মার্ট হয়ে থাকে। জীবনে সফল হওয়ার সম্ভাবনা তাদেরই বেশি হয়। 

আপনি কি গবেষণার সাথে একমত?