• শুক্রবার   ২২ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৯ ১৪২৭

  • || ০৮ জমাদিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সবার আগে আমি ভ্যাকসিন নেব : অর্থমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৫৮৪ সার্জেন্টের ওপর হামলাকারী সেই যুবক গ্রেপ্তার পিকে হালদারের দুই সহযোগীকে গ্রেফতার করেছে দুদক প্রতিক্রিয়াশীলতা বিএনপির রাজনৈতিক চরিত্র: কাদের সরকারের সাফল্যে বিএনপি উদ্ভ্রান্ত হয়ে গেছে : তথ্যমন্ত্রী বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন ঢাকায় পৌঁছে গেছে করোনার টিকা ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে শুভ সূচনা টাইগারদের পৌর নির্বাচনে নৌকার বিপক্ষে গেলেই কঠোর ব্যবস্থা: কাদের রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ভাসানচরে নতুন থানা: স্বরাষ্ট্রমন্ত্রী প্রথমে ঢাকায় টিকা কর্মসূচি শুরু হবে: স্বাস্থ্যমন্ত্রী বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে কোনো আপস নয়: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৬, শনাক্ত ৬৯৭ কাউন্সিলর মৃত্যুর ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা হবে: কাদের হাতিয়ায় বিবস্ত্র করে নির্যাতন ও ভিডিও: ৫ জন গ্রেফতার ২৬ জানুয়ারির মধ্যে সেরামের টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনায় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর পরিবার নিয়ে দেখা যায় এমন সিনেমা তৈরি করুন: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ৫৭৮

কুয়াকাটায় সমুদ্রস্নানের মধ্য দিয়ে শেষ হলো রাস উৎসব

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২০  

সমুদ্রসৈকত কুয়াকাটা-মহিপুরে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম বৃহত্তর ধর্মীয় উৎসব রাস মেলা করোনা কারণে সীমিত আকারে পালন করা হয়েছে। রোববার রাত থেকে সোমবার ভোর সূর্য ওঠা পর্যন্ত পূজা-আর্চনা, কীর্তন, ভগবতপাঠসহ ধর্মীয় কার্যক্রম মধ্য দিয়ে মূল আয়োজন করা হয়। আর সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সমুদ্রস্নানের মধ্য দিয়ে শেষ হয় এ রাস উৎসবের আনুষ্ঠানিকতা।

রাস অর্থ রসময় মিলনমেলা। হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস, সমুদ্র স্নানের মাধ্যমে জাগতিক পাপ মোচন হয় আর পূর্ণ হয় মনের বাসনা। এ উপলক্ষে দেশের বিভিন্ন অঞ্চল থেকে হিন্দু ধর্মাবলম্বীদের ভক্তরা ছাড়াও নানা ধর্মের হাজার হাজার মানুষ এসে পর্যটনকেন্দ্র কুয়াকাটায় ভিড় করেন।

সাগরসৈকত পর্যটন কেন্দ্র কুয়াকাটার ব্রিচে সকালে যেন রব উঠেছে পাপ মোচন ও পুণ্য লাভের আশায় তাই প্রতিবছর তারা রাস উৎসবে অংশ নিয়ে সমুদ্রস্নান করেন। রাস পূর্ণিমায় শ্রীকৃষ্ণ তার সখীদের নিয়ে বৃন্দাবনে মিলন করেছিলেন এবং সকালে সমুদ্রস্নান করেন। যার মাধ্যমে পাপ মোচন হয়ে যায়। তাই হিন্দু ধর্মাবলম্বী নারী-পুরুষ প্রতি বছর কার্তিক মাসের রাস পূর্ণিমায় সমুদ্রস্নান করে থাকেন।

শুধু পুণ্যার্থীরাই নয়, নানা ধর্ম-বর্ণের মানুষ মিলিত হবে রাস লীলা, পূজা, সমুদ্রস্নান ও মেলানুষ্ঠানে। কুয়াকাটা শ্রীশ্রী রাধা-কৃষ্ণের গোবিন্দ মন্দিরের সামনে ১৭ জোড়া যুগল প্রতিমা স্থাপন করা হয়েছে। কেউ কেউ আবার বিভিন্ন মানত করে পুরোহীত এনে পূজা দেন সমুদ্রসৈকতে।

কুয়াকাটা টুরিস্ট পুলিশের সহকারী পুলিশ সুপার, মো. সোহরাব হোসেন জানান, প্রতি বছর রাস মেলায় লক্ষাধিক মানুষের সমাগম থাকলেও এ বছর করোনার কারণে একটু কম মানুষ দেখো গেছে। যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিশের পাশাপাশি প্রশাসনের কঠোর নজরদারি রাখা হয়েছে।

রাস পূর্ণিমায় দ্বাপর যুগে বৃন্দাবনে যমুনার তীরে গোপীরা শ্রীকৃষ্ণ ও রাধীকার সঙ্গে লীলা বিলাস করার সময় যমুনাতে স্নান করেছিল লীলার আগে ও পরে। স্নান করে বিশুদ্ধ হয়ে পুণ্যার্জন করে শ্রীকৃষ্ণকে শুধু পতি রূপে নয়, জগৎপতি রূপে পাওয়ার মানষেই রাস স্নানের প্রথা প্রচলিত হয়ে আসছে।

কেউ কেউ বলেন, শ্রীকৃষ্ণ তার সখীদের নিয়ে বৃন্দাবনে মিলন করেছিলেন এবং সকালে সমুদ্রস্নান করেন যার মাধ্যমে পাপ মোচন হয়ে যায়। তাই হিন্দু সম্প্রদায়ের নারী পুরুষ প্রতিবছর এই সময় রাস পূর্ণিমায় সমুদ্রস্নান করে থাকেন।