• শুক্রবার   ১০ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৭ ১৪২৬

  • || ১৬ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ নিয়োগ পেলেন নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪ কারাগারে বঙ্গবন্ধুর পলাতক খুনি ক্যাপ্টেন মাজেদ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ আদালতে বঙ্গবন্ধু হত্যা: আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী
৩০

কুরআনপাঠ ও ইসলামের পরিপূর্ণ সৌন্দর্য উপলব্ধি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২০  

 

ইহকালীন শান্তি ও পরকালীন মুক্তির সোপান পবিত্র কুরআন। জীবন চলার বিধিবিধান, জ্ঞান-বিজ্ঞান ও তথ্যে সমৃদ্ধ একটি কিতাব আল কুরআন। এ প্রসঙ্গে রাব্বুল আলামিন মহান আল্লাহ বলেন, ‘আমি এ কিতাবে কোনো বিষয়ই বাদ দিইনি’। (সুরা আনআম :৩৮) অন্যত্র তিনি বলেন, ‘আমি তোমার প্রতি এ কিতাব অবতীর্ণ করেছি, যা প্রত্যেকটি বিষয়ে সুস্পষ্ট বর্ণনাদানকারী’। (সুরা নাহল :৮৯) অর্থাৎ একজন মানুষের দৈনন্দিন জীবনে যা কিছুর প্রয়োজন তার সবকিছুর বর্ণনা রয়েছে মহাগ্রন্থ আল কুরআনে।

রাসুলে কারিম (সা.) বলেন, ‘যে মুমিন কুরআন পাঠ করে, তার উদাহরণ হলো কমলালেবু, যা স্বাদে ও গন্ধে উত্তম। আর যে মুমিন কুরআন পাঠ করে না, তার উদাহরণ হলো খেজুর, যার সুগন্ধ না থাকলেও স্বাদে মিষ্ট। আর যে মুনাফেক কুরআন পাঠ করে, তার উদাহরণ হলো রায়হানাহ ‘ফুল’, যার সুগন্ধি আছে এবং স্বাদ তিক্ত। আর যে মুনাফেক কুরআন পাঠ করে না, তার উদাহরণ হলো হান্যালাহ (মাকাল ফল), যার কোনো সুগন্ধি নেই এবং স্বাদও খুব তিক্ত।’ (সহিহ মুসলিম :১৭৪৫)

ইসলামের প্রকৃতি প্রচারধর্মী। আবেদন বিশ্বজনীন। কুরআন হচ্ছে মানবজাতি এবং গোটা বিশ্ব মানবতার জন্য একটি দিকনির্দেশনা। আল্লাহ পাকের ঘোষণা- প্রত্যেক রাসুলকেই আমি স্বজাতির ভাষা দিয়ে পাঠিয়েছি যেন তাদের (স্বজাতিকে) পরিষ্কারভাবে বুঝাতে পারে। (সুরা ইবরাহিম :৪) সর্বশেষ নবির (সা.) মাতৃভাষায় কুরআন অবতীর্ণ হওয়ার বহু পরে ইউরোপীয় জগৎ যখন কুরআন বুঝতে সক্ষম হলো তখনই তাদের মধ্যে জন্ম নিলো রেনেসাঁ সৃষ্টিকারী পণ্ডিত। পশ্চিমা জগৎ শুধু নিজেরাই কুরআন বুঝে প্রশান্তি লাভ করেনি বরং বিভিন্ন ভাষায় অনুবাদের তাগিদ অনুভব করেছিল।

ইউরোপীয় পণ্ডিতদের মধ্যে যারা অগ্রগামী ছিলেন তারা বুঝতে পারেন, আরবি রচনাবলি শুধু যে গুরুত্বপূর্ণ তাই নয়, সেগুলো অপরিহার্যও বটে। কারণ, তারই মধ্যে সঞ্চিত ছিল জ্ঞানের প্রচুর সম্পদ। কুরআনের অনুবাদ, তাফসির ও গবেষণাকর্ম বহু শতাব্দী আগে থেকে আরবি ও ফারসিতে শুরু হলেও উনবিংশ শতাব্দীর আগে বাংলা ভাষায় ইসলামের মূলগ্রন্থ কুরআন পাকের অনুবাদ সম্পাদিত হয়েছিল বলে জানা যায় না। এককালের পারস্য ও আজকের ইরান যখন ইসলামি শাসন বলয়ের অন্তর্ভুক্ত হয়, তখন সেখানে ফারসি ভাষার মাধ্যমেই ইসলামের বাণী প্রচারিত হয়।

বর্তমান প্রেক্ষিত
আপনি প্রতিদিন কুরআন পড়ছেন আরবিতে, কিন্তু কিছুই বুঝছেন না। পড়ছেন শুধু এক বর্ণে ১০ নেকির লাভের আশায়। আপনি কি শুধু এই নেকি নিয়ে সন্তুষ্ট থাকবেন! আল্লাহর দেয়া আদেশ-নিষেধগুলো বুঝতে হবে না আপনাকে? পবিত্র কুরআনে আল্লাহ বলেন, (সরল-সঠিক পথের সন্ধান দিতেই) আমি এভাবে তোমাদের কাছে তোমাদের মধ্য থেকেই একজনকে রাসুল করে পাঠিয়েছি, যে ব্যক্তি (প্রথমত) তোমাদের কাছে আমার ‘আয়াত’ পড়ে শোনাবে, (দ্বিতীয়ত) সে তোমাদের (জীবন) বিশুদ্ধ করে দেবে এবং (তৃতীয়ত) যে তোমাদের আমার কিতাব ও তার অন্তর্নিহিত জ্ঞান শিক্ষা দেবে, (সর্বোপরি) সে তোমাদের এমন বিষয়গুলোর জ্ঞানও শেখাবে যা তোমরা কখনও জানতে না। (সুরা বাকারা :১৫১)

সাম্প্রতিকতালে কুরআনের বিশুদ্ধ উচ্চারণ তিলাওয়াত, অনুবাদ ও তাফসির শেখার জন্য অনেক সুযোগ-সুবিধা রয়েছে। আর কুরআন বুঝে পড়তে হলে মাতৃভাষার কোন বিকল্প নেই। তাই বাংলা ভাষাভাষী প্রত্যেক মুসলমান যখন নিজের মাতৃভাষা বাংলার মাধ্যমে কুরআন ও হাদিস শরিফ বুঝে পড়তে সক্ষম হবে- আশা করা যায়, তখন তারা ইসলামের পরিপূর্ণ সৌন্দর্য উপলব্ধি করতে পারবেন।

ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর