সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৭ ১৪২৬   ২৩ মুহররম ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বাচ্চাকে মারধর করায় থানা ঘেরাও হনুমানের! জাতীয় নারী দাবায় শীর্ষস্থানে রানী হামিদ ইউজিসির কাঠগড়ায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১৪ ভিসি ক্যাসিনোতে মিলল ধর্মীয় উপাসনা সামগ্রী! বিজয়নগর সায়েম টাওয়ার থেকে ১৭ জুয়ারী আটক ১৩ নেপালিকে মোটা অংকের বেতনে রাখা হয় জুয়া চালাতে স্পা সেন্টার থেকে আটক ১৬ নারী, ৩ পুরুষ আরও ১০ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থান করা হবে- পলক আবুধাবি থেকে নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী অজুহাতে কাজ আটকে রাখলে কঠোর ব্যবস্থা: গণপূর্তমন্ত্রী ব্যাংক নোটের আদলে টোকেন ব্যবহার করা যাবে না ঢাকা আসছেন বিশ্ব ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও জাতিসংঘের দূত খিলক্ষেতে বোমা হামলা: ৫ জেএমবির ১২ বছরের দণ্ড আরামবাগ-দিলকুশা ক্লাবে জুয়ার সরঞ্জাম উদ্ধার ভিক্টোরিয়া ক্লাব থেকে নগদ টাকা ও মদের বোতল উদ্ধার সৌদিতে শিরশ্ছেদ করে ১৩৪ জনের মৃত্যুদণ্ড শিশুদের কোলবালিশের ভেতর থেকে ১০ কেজি গাঁজা উদ্ধার! মতিঝিলে ৪ ক্লাবে পুলিশের অভিযান রিমান্ডে খালেদ ও শামীমের কাছ থেকে চাঞ্চল্যকর তথ্য ঢাকায় বাংলাদেশ-ভারত নৌবাহিনী প্রধানের সাক্ষাত
১২

‘কাশ্মীর ভারতেরই অঙ্গ’ স্বীকার করলেন পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রী!

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

কাশ্মীর নিয়ে ভারত পাকিস্তানের লড়াই দীর্ঘদিনের। ভারত বরাবর বলছে 'কাশ্মীর ভারতেরই অঙ্গ।' এবার একই কথা বলল পাকিস্তানও। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জেনেভায় জাতিসংঘের এক অনুষ্ঠানে কাশ্মীরকে 'ভারতের রাজ্য' বলেই অভিহিত করলেন।

জাতিসংঘের মানবাধিকার পরিষদের বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন পাক মন্ত্রী কুরেশি। সেখানে 'কাশ্মীরের বাস্তব চিত্র' দেখাতে ভারতকে চ্যালেঞ্জ করেন কুরেশি। আর তা বলার সময়ই মন্তব্য করেন, 'ভারত সরকার কেন আন্তর্জাতিক সংগঠন, সংবাদমাধ্যমকে ভারতীয় রাজ্য জম্মু-কাশ্মীরে যেতে বাধা দেওয়া হচ্ছে?'

এরপরই মুহূর্তেই ভাইরাল হয়ে যায় শাহ মেহমুদ কুরেশির এই মন্তব্য। কাশ্মীরকে ভারতের অংশ মেনে নেওয়ায় ইন্টারনেটে ব্যাপক ট্রোলিংয়ের শিকার হন পাক বিদেশমন্ত্রী।

অন্যদিকে, ওয়াশিংটন সুর না মেলালেও ইসলামাবাদের সুরেই কথা বলেছে বেজিং। কাশ্মীর বিতর্কে পাকিস্তানের সঙ্গে যৌথ বিবৃতি দিয়েছিল চিন। মঙ্গলবার তা সর্বতভাবে খারিজ করেছে নয়াদিল্লি। সাউথ ব্লকের তরফে বিবৃতি জারি করে দুই প্রতিবেশির যৌথ বিবৃতিকে বাতিল করা হয়েছে।

৯ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত জেনেভায় চলবে জাতিসংঘের ৪৭ দেশের মানবাধিকার পরিষদের ৪২ তম অধিবেশন। এই অধিবেশনেই কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের নিন্দা করে প্রস্তাব পাশের চেষ্টা চালাচ্ছে ইসলামাবাদ। প্রসঙ্গত, ভারতও ওই পরিষদের সদস্য।

এই বিভাগের আরো খবর