শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সরকার আলেমদের সঙ্গে নিয়ে দেশের উন্নয়ন করতে চায়: ধর্ম প্রতিমন্ত্রী নরসিংদীর এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার চালের বাজার অস্থিতিশীল করলে কাউকে ছাড় নয়: খাদ্যমন্ত্রী ভারত মুক্তিযুদ্ধের সময় পাশে ছিল তা ভুলিনি: প্রধানমন্ত্রী চিকিৎসকদের নৈতিক শিক্ষা খুবই প্রয়োজন: পরিকল্পনামন্ত্রী আ’লীগে অনুপ্রবেশকারী-সন্ত্রাসীদের স্থান নাই: শিল্পমন্ত্রী সামাজিক মাধ্যমে গুজব বন্ধে বিধিমালা হচ্ছে- তথ্যমন্ত্রী শুক্রবারের মধ্যে যান চলাচল স্বাভাবিক হবে: কাদের ঘণ্টা বাজিয়ে খেলার উদ্বোধন করলেন শেখ হাসিনা একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে গড়ে তোলা হবে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সশস্ত্র বাহিনীকে কাজ করার আহ্বান আজ বরিশালে জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে যুদ্ধ জাহাজ সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী আগৈলঝাড়ায় প্রতিবন্ধি শিশু ধর্ষণ, এক ঘন্টার মধ্যে ধর্ষক গ্রেফতার সশস্ত্র বাহিনী দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী
৪৯

কার্বন-ডাই-অক্সাইডকে জ্বালানিতে পরিণত করতে ‘কৃত্রিম পাতা’

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

বিজ্ঞানীরা এক ধরনের ‘কৃত্রিম পাতা’ আবিষ্কার করেছে যেটি কার্বন-ডাই-অক্সাইডকে জ্বালানিতে পরিণত করবে। নতুন প্রযুক্তির প্রভাবে সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় উদ্ভিদ কার্বন-ডাই-অক্সাইড বিশেষ করে গ্লুকোজ এবং অক্সিজেন সরবরাহ করে। এই পদ্ধতি অনুসরণ করে কৃত্রিম পাতা সহজলভ্য লাল পাউডার যেটাকে কিউপ্রাস অক্সাইড বলা হয় এবং মিথাইল ও অক্সিজেন উৎপন্ন করতে সাহায্য করে।

ওয়াটার লু বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এবং গবেষক ইয়েমিন ইউ দ্য ইনডিপেন্ডেন্টকে বলেন, এই প্রযুক্তি ১০ শতাংশ কার্যকর সৌরশক্তি অর্জন করতে সক্ষম হয়েছে। এটিকে এখন সালোকসংশ্লেষণ পদ্ধতির চেয়ে বড় একটি পদ্ধতি হিসেবে মনে করা হয়।

তিনি আরো বলেন, “আমি খুবই আনন্দিত যে এই গূরুত্বপূর্ণ আবিষ্কার পরিবেশকে পরিবর্তন করতে সাহায্য করছে। সাম্প্রতিক সময়ে বিশ্বে জলবায়ু পরিবর্তন একটি গুরুতর সমস্যা। তাই বিকল্প কিছু আবিষ্কার করে আমরা কার্বন-ডাই-অক্সাইড নির্গমণের বিষয়টি প্রতিহত করতে পারি। ”

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ অর্থনীতি বিষয়ক প্রফেসর ক্যামেরন হেপবার্ন বলেন, তিনি গবেষণার সাথে জড়িত ছিলেন না কিন্তু এই কৃত্রিম পাতা বায়ুমণ্ডলে কার্বন-ডাই-অক্সাইড নিঃসরণ কমাতে সাহায্য করবে। এছাড়া এটি টেকসই উন্নয়ন লক্ষ্য পূরণেও গূরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। 

এই বিভাগের আরো খবর