• রোববার   ০৭ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৩ ১৪২৭

  • || ২৩ রজব ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
৭ মার্চের ভাষণে সব নির্দেশনা দিয়েছিলেন বঙ্গবন্ধু: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ১১ জনের মৃত্যু, শনাক্ত ৬০৬ ইতিহাস বিকৃতকারী মহল কূটকৌশল করে ৭ মার্চ পালন করছে: কাদের ৭ মার্চের ভাষণ বাঙালির মুক্তির ডাক: রাষ্ট্রপতি মুশতাককে নিয়ে বিএনপি মায়াকান্না করছে : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১০, শনাক্ত ৫৪০ স্বল্প আয় থেকে উন্নয়নশীল দেশে পদার্পণ বড় সুখবর: ড. মোমেন বিএনপির ৭ মার্চের কর্মসূচি ভণ্ডামি: কাদের বাংলাদেশের ঝুড়ি এখন খাদ্যে পরিপূর্ণ : কৃষিমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে থাকলে বাংলাদেশের ভবিষ্যত পাল্টে যাবে:আইনমন্ত্রী করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে গবেষণা ও বিজ্ঞানের বিবর্তন অপরিহার্য: প্রধানমন্ত্রী সীমান্তে হত্যাকাণ্ড দুঃখজনক: জয়শঙ্কর ২৪ ঘণ্টায় আরও সাতজনের মৃত্যু, শনাক্ত ৬১৯ বিএনপি এখন মায়াকান্না করছে: কাদের প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম মারা গেছেন ২৪ ঘণ্টায় করোনায় ৫ মৃত্যু, শনাক্ত ৬১৪ সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে: বনমন্ত্রী ৪ কোটি ডোজ করোনার টিকা সংগ্রহ করা হবে: জাহিদ মালেক ১০ বছরে জিডিপি প্রবৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ: অর্থমন্ত্রী

কারিগরি নবম শ্রেণির শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্টের মাধ্যমে পাস করবে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২১  

মহামারীর কারণে ক্ষতিগ্রস্ত কারিগরির নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের মাধ্যমে পরবর্তী ক্লাসে প্রমোশন দেয়া হবে। এছাড়া পলিটেকনিক শিক্ষার্থীদের পরীক্ষার সময় ও নম্বর কমিয়ে আনা হচ্ছে।

এ প্রসঙ্গে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোরাদ হোসেন মোল্লা রোববার গণমাধ্যমকে বলেন, আমরা কারিগরির নবম শ্রেণির শিক্ষার্থীদের ১৮টি অ্যাসাইনমেন্ট জমা নিয়েছি। সেগুলো মূল্যায়নের কাজ চলছে। দ্রুত অ্যাসাইনমেন্টের ওপর নম্বর নির্ধারণ করে ফলাফল প্রকাশ করা হবে। মাধ্যমিকের মতো কারিগরির অ্যাসাইনমেন্ট ডিসেম্বরের শেষে জমা নেওয়া হয়েছে। এ সংক্রান্ত নীতিমালা তৈরি করে ফলাফল প্রকাশ করা হবে।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের পঠনজ্ঞান অর্জনে কারিগরি স্তরের নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টে কাজ করানো হয়েছে। এর মাধ্যমে শতভাগ শিক্ষার্থীকে দশম শ্রেণিতে উন্নীত করা হবে।

এদিকে ২০২০ সালের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার নম্বর ও সময় কমিয়ে দিয়েছে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড। প্রতিটি বিষয়ে মোট ১০০ নম্বরের মধ্যে পরীক্ষা দিতে হবে ৫০ নম্বরের। আর ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টা এবং ২ ঘণ্টার পরীক্ষা দিতে হবে ১ ঘণ্টা ৩০ মিনিটে।

শনিবার এক সংবাদ সম্মেলনে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান বলেছেন, কারিগরি শিক্ষায় অটো পাশ দেয়া যায় না। 

তিনি জানান, কারিগরি শিক্ষা বোর্ডের বৈঠকে পরীক্ষার নম্বর ও সময় কমিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা তাদের শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে চার দফা দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করছে কয়েক দিন ধরে। এর প্রেক্ষাপটে সচিব মন্ত্রণালয়ের অবস্থান তুলে ধরেন।

সচিব বলেন, আমরা দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ পর্বের তাত্ত্বিক পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস করেছি। সেখানে তারা সংক্ষিপ্ত পরীক্ষা দিতে পারবে। যেখানে ১০টি প্রশ্নের উত্তর দেয়ার প্রয়োজন হতো, সেখানে ৫টি প্রশ্নের উত্তর দিতে হবে। যে কোনো গ্রুপ থেকে নিয়ে প্রশ্নের উত্তর দিতে পারবে তারা। এ ক্ষেত্রে অটো পাশ দেয়া সম্ভব নয়। কারণ যে রিকয়ার কম্পিটেন্সি প্রয়োজন হবে, তা থাকতে হবে। এ জন্য আমরা পরীক্ষা পদ্ধতি রিডিজাইন করেছি।