শনিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৬ ১৪২৬   ০৫ রজব ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশ দিয়েছেন : স্বরাষ্ট্রমন্ত্রী মশা যেন ভোট খেয়ে না ফেলে, নতুন মেয়রদের প্রধানমন্ত্রী তাপস-আতিককে শপথ পড়ালেন প্রধানমন্ত্রী আমার কাছে রিপোর্ট আসছে, কাউকে ছাড়ব না : প্রধানমন্ত্রী দ্বিতীয় কিস্তির ২৭ কোটি ৬০ লাখ টাকা বিটিআরসিকে দিল রবি মাধ্যমিক পর্যন্ত বিজ্ঞান বাধ্যতামূলকের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্ববিদ্যালয়গুলোর ওপর নজরদারি বাড়াতে বললেন প্রধানমন্ত্রী আজকের স্বর্ণপদক প্রাপ্তরা ২০৪১ এর বাংলাদেশ গড়ার কারিগর যে কোন অর্জনের পেছনে দৃঢ় মনোবল এবং আত্মবিশ্বাস গুরুত্বপূর্ণ ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পেলেন ১৭২ শিক্ষার্থী আজ ১৭২ শিক্ষার্থী প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন অশান্ত দিল্লিতে কারফিউ, নিহত ১৭ পিকে হালদারসহ ২০ জনের ব্যাংক হিসাব জব্দের আদেশ বহাল ৭ মার্চ জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় ১৪ দিনেই ভালো হচ্ছেন করোনা রোগী : আইইডিসিআর মুশফিক-নাঈমে ইনিংস ব্যবধানে দূর্দান্ত জয় টাইগারদের আগৈলঝাড়ায় বিপুল পরিমাণ ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার পিলখানা ট্র্যাজেডি দিবস আজ রিফাত হত্যা মামলার আসামি সিফাতের বাবা গ্রেফতার
১২০

কানের ব্যথা থেকে দ্রুত স্বস্তি মিলবে দুই উপায়ে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০  

শিশু থেকে বৃদ্ধ সবাই কোনো না কোনো সময় কানে ব্যথায় ভুগে থাকেন। বিশেষ করে শীতে শিশুদের ঠাণ্ডা লাগলেই এই সমস্যাটি তীব্র আকার ধারণ করে। সেইসঙ্গে যারা অ্যাজমা বা অ্যালার্জিতে ভুগছেন তারাও প্রায়ই এ সমস্যাটির সম্মুখীন হয়ে থাকেন। 

কানের এই সংক্রমণের শুধু যে ব্যাকটেরিয়ার আক্রমণেই হয়ে থাকে তা কিন্তু নয়। যে কোনো কারণেই শরীরের অত্যন্ত সংবেদনশীল এই অঙ্গে ব্যথা হতে পারে। এক্ষেত্রে কানে ব্যথা, কান ভারি লাগা ও যন্ত্রণা হয়ে থাকে।

কেন এমন হয়? ঠাণ্ডায় সর্দি কানের দিকে চলে গিয়ে এই সংক্রমণ হয়ে থাকে। এরপর কান পরিষ্কারে অনেকেই আবার কটন বাড ব্যবহার করে। এতে করে খুব সহজেই ব্যাকটেরিয়া কানে প্রবেশ করে। ফলে সংক্রমণ আরো বেড়ে যায়। এছাড়াও ক্যাভিটিস, সাইনাস সংক্রমণ, টনসিলের সমস্যা এবং দাঁতে ব্যথার কারণেও কানে ব্যথা হতে পারে। এবার তবে জেনে নিন কানের ব্যথা থেকে মুক্তির দুই উপায়-

১. আদা

প্রাকৃতিকভাবে আদায় রয়েছে অ্যান্টি-ইফ্লেমেটরি উপাদানসমূহ। যা যে কোনো ব্যথা থেকে মুক্তি দিতে সক্ষম। কানের ব্যথাতেও আদা অত্যন্ত কার্যকরী। এজন্য সামান্য আদার রস গরম করে হালকা ঠাণ্ডা হলে কানের বাইরের অংশে দুই ফোঁটা ব্যবহার করুন। খেয়াল রাখবেন কানের মধ্যে যেন না ঢুকে।

২. রসুন

অ্যান্টিবায়োটিক ও ব্যথা নাশক হিসেবে কাজ করে রসুন। কানের ব্যথা সারাতে রসুনের দুইটি কোঁয়া কুচি করে অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে হালকা গরম করে নিন। এরপর সেই তেল ছেঁকে একটু ঠাণ্ডা হলে কানে দুই ফোঁটা ব্যবহার করুন। ব্যথা কিছুক্ষণের মধ্যেই সেরে যাবে।