শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৮ ১৪২৬   ২৬ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ জাপানের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ হবে : বাণিজ্যমন্ত্রী সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী সাগর তীরে উঁচু স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর বিএনপি জ্বালাও-পোড়াও না করলে দেশ আরো এগিয়ে যেত : তথ্যমন্ত্রী শহীদ দিবসে জঙ্গি হামলার কোনো সম্ভাবনা নেই : ডিএমপি কমিশনার দেশে ব্রয়লারসহ কোন পশু-পাখির মধ্যে করোনা পাওয়া যায়নি : আইইডিসিআর
১১

কাজের স্বীকৃতির পদক পাচ্ছেন ৪০ কোস্ট গার্ড সদস্য

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

উন্নয়ন, অপারেশন ও সেবামূলক কাজে গুরুত্বপূর্ণ অবদানের জন্য পদক পাচ্ছেন কোস্ট গার্ডের ৪০ সদস্য।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) সমুদ্র ও নৌ সীমার নিরাপত্তায় নিয়োজিত বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর রজতজয়ন্তী উদযাপনের অনুষ্ঠানে তাদের হাতে এ পদক তুলে দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) কোস্ট গার্ড সংশ্লিষ্ট এক সূত্র থেকে এ তথ্য জানা যায়।

রাজধানীর আগারগাঁওয়ে বাহিনীর সদর দফতরে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বাংলাদেশ কোস্ট গার্ড পদক, প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক, বাংলাদেশ কোস্ট গার্ড (সেবা) পদক ও প্রেসিডেন্ট কোস্ট গার্ড (সেবা) এই চার ক্যাটাগরিতে মনোনীতদের পদক দেওয়া হবে জানায় সূত্রটি।

কোস্টগার্ড সদর দফতর জানায়, বাংলাদেশ কোস্ট গার্ড অন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মতো ৭১০ কি. মি. দীর্ঘ সমুদ্র উপকূলীয় এলাকায় জীবন ও সম্পদ রক্ষাসহ আইন শৃঙ্খলা রক্ষায় সর্বদা নিয়োজিত।

১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়ে এ বাহিনী বর্তমানে দেশের বিশাল সমুদ্র এলাকায় ও উপকূলীয় অঞ্চলের নিরাপত্তায় অবদান রেখে চলেছে। বাহিনীর নিরলস প্রচেষ্টায় চট্টগ্রাম বন্দর ঝুঁকিপূর্ণ বন্দরের তালিকা থেকে বের হয়ে একটি নিরাপদ বন্দরে পরিনত হয়েছে।

এছাড়া, গত ২০১৯ সালে বাহিনীটি চোরাচালান প্রতিরোধ, মৎস সম্পদ রক্ষা, মাদকদ্রব্যের ব্যবহার, মাদকের ব্যবসা নিয়ন্ত্রন ও দমন, বনজ সম্পদ রক্ষার মাধ্যমে দেশের রাজস্ব খাতে ও উন্নয়নে অসামান্য অবদান রেখেছে।

মুজিববর্ষ উদযাপনের প্রাক্কালে এ বাহিনীর প্রতিষ্ঠা বার্ষিকী ঘিরে ব্যাপক কর্মপরিকল্পনা হাতে নিয়েছে কোস্ট গার্ড। যার মধ্যে রয়েছে চর ও দ্বীপাঞ্চলের স্থানীয় জনগণের মাঝে বিশুদ্ধ, সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা করা, দুর্ঘটনা কবলিত জেলেদের জন্য লাইফ জ্যাকেট ও রেইনকোট বিতরণ, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত গরীব ও দুস্থদের মাঝে ত্রাণ সহায়তা দেওয়া।

এছাড়া, রক্তদান কর্মসূচি এবং প্রত্যন্ত উপকূলীয় এলাকার জনগণের মধ্যে রেডিও বিতরণ কর্মসূচিও পালন করা হবে।

এই বিভাগের আরো খবর