• বুধবার   ৩০ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৫ ১৪২৭

  • || ১২ সফর ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রিফাত হত্যা: মিন্নিসহ ৬ জনের ফাঁসির আদেশ পাঁচদিনের রিমান্ডে জেএমআই চেয়ারম্যান করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৪৮৮ অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই দূরদর্শী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন এমসি কলেজে ধর্ষণের ঘটনায় কাউকে ছাড় নয়: কাদের করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী
৫৮

কাজের স্বীকৃতির পদক পাচ্ছেন ৪০ কোস্ট গার্ড সদস্য

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

উন্নয়ন, অপারেশন ও সেবামূলক কাজে গুরুত্বপূর্ণ অবদানের জন্য পদক পাচ্ছেন কোস্ট গার্ডের ৪০ সদস্য।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) সমুদ্র ও নৌ সীমার নিরাপত্তায় নিয়োজিত বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর রজতজয়ন্তী উদযাপনের অনুষ্ঠানে তাদের হাতে এ পদক তুলে দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) কোস্ট গার্ড সংশ্লিষ্ট এক সূত্র থেকে এ তথ্য জানা যায়।

রাজধানীর আগারগাঁওয়ে বাহিনীর সদর দফতরে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বাংলাদেশ কোস্ট গার্ড পদক, প্রেসিডেন্ট কোস্ট গার্ড পদক, বাংলাদেশ কোস্ট গার্ড (সেবা) পদক ও প্রেসিডেন্ট কোস্ট গার্ড (সেবা) এই চার ক্যাটাগরিতে মনোনীতদের পদক দেওয়া হবে জানায় সূত্রটি।

কোস্টগার্ড সদর দফতর জানায়, বাংলাদেশ কোস্ট গার্ড অন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মতো ৭১০ কি. মি. দীর্ঘ সমুদ্র উপকূলীয় এলাকায় জীবন ও সম্পদ রক্ষাসহ আইন শৃঙ্খলা রক্ষায় সর্বদা নিয়োজিত।

১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়ে এ বাহিনী বর্তমানে দেশের বিশাল সমুদ্র এলাকায় ও উপকূলীয় অঞ্চলের নিরাপত্তায় অবদান রেখে চলেছে। বাহিনীর নিরলস প্রচেষ্টায় চট্টগ্রাম বন্দর ঝুঁকিপূর্ণ বন্দরের তালিকা থেকে বের হয়ে একটি নিরাপদ বন্দরে পরিনত হয়েছে।

এছাড়া, গত ২০১৯ সালে বাহিনীটি চোরাচালান প্রতিরোধ, মৎস সম্পদ রক্ষা, মাদকদ্রব্যের ব্যবহার, মাদকের ব্যবসা নিয়ন্ত্রন ও দমন, বনজ সম্পদ রক্ষার মাধ্যমে দেশের রাজস্ব খাতে ও উন্নয়নে অসামান্য অবদান রেখেছে।

মুজিববর্ষ উদযাপনের প্রাক্কালে এ বাহিনীর প্রতিষ্ঠা বার্ষিকী ঘিরে ব্যাপক কর্মপরিকল্পনা হাতে নিয়েছে কোস্ট গার্ড। যার মধ্যে রয়েছে চর ও দ্বীপাঞ্চলের স্থানীয় জনগণের মাঝে বিশুদ্ধ, সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা করা, দুর্ঘটনা কবলিত জেলেদের জন্য লাইফ জ্যাকেট ও রেইনকোট বিতরণ, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত গরীব ও দুস্থদের মাঝে ত্রাণ সহায়তা দেওয়া।

এছাড়া, রক্তদান কর্মসূচি এবং প্রত্যন্ত উপকূলীয় এলাকার জনগণের মধ্যে রেডিও বিতরণ কর্মসূচিও পালন করা হবে।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর