• মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলকদ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ চলতি মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন শুরু : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ২৭৩৮, মৃত্যু ৫৫ কাউকেই ভূতুড়ে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: বিদ্যুৎ সচিব আজ থেকে অধস্তন আদালতে আত্মসমর্পণ করা যাবে করোনায় ২৪ ঘণ্টায় ২৯ মৃত্যু, শনাক্ত ৩২৮৮ বেতন-ভাতা পরিশোধে মালিকরা সহমর্মিতার নজির দেখাবেন : কাদের
৩৭

করোনা সংক্রমণের জোনভিত্তিক তথ্য জানাবে এনডিএটিএফ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩ জুন ২০২০  

ন্যাশনাল ডেটা অ্যানালাইটিকস টাস্কফোর্স (এনডিএটিএফ) করোনার তথ্য-উপাত্ত (ডেটা) বিশ্লেষণ করে সংক্রমণের মাত্রা ও মৃত্যুর হার অনুযায়ী বিভিন্ন এলাকাকে লাল, হলুদ ও সবুজ জোনে ভাগ করবে। পরে লাল ও হলুদ জোনকে কীভাবে সবুজ জোনে পরিণত করা যায় সে ব্যাপারে করণীয় ও সুপারিশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে তুলে ধরবে।

আজ বুধবার জুম অনলাইনে এনডিএটিএফ’র সভাপতি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠিত টাস্কফোর্সের সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় জানানো হয়, সম্প্রতি আন্তঃমন্ত্রণালয় সভায় আইসিটি বিভাগের পক্ষ থেকে করোনা মহামারির তথ্য-উপাত্তের বিশ্লেষণ করে স্বাস্থ্য মন্ত্রণালয়কে করোনা সংক্রমিত বিভিন্ন এলাকাকে উচ্চ, মধ্যম এবং নিম্ন সংক্রমণ-এই তিন জোনে ভাগ করার অনুরোধ জানানো হয়।

এ সময় আইসিটি প্রতিমন্ত্রী জাতীয় ডেটা সুরক্ষার ওপর গুরুত্বারোপ করে বলেন, ডিজিটাল অর্থনীতির নতুন শক্তি হচ্ছে ডেটা বা তথ্য-উপাত্ত। তাই ডেটাই  হবে আগামী শতকের সবচেয়ে মূল্যবান সম্পদ। তিনি বলেন, খনিজ তেলের মতোই অত্যন্ত অপরিহার্য ও মূল্যবান সম্পদ এই ডেটা।

আইসিটি প্রতিমন্ত্রী আরও বলেন, তেলের মতো যারা ডেটার মৌলিক মূল্য দেখে, এক্সট্র্যাক্ট করতে শেখে ও সঠিকভাবে ব্যবহার করতে পারবে এবং ডেটা সমৃদ্ধ থাকবে তারা এগিয়ে যাবে। আমরা একটি ডিজিটাল অর্থনীতিতে আছি, যেখানে ডেটা আগের চেয়ে বেশি মূল্যবান।

সভায় বক্তব্য রাখেন এনডিএটিএফের সদস্য আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম ও অতিরিক্ত সচিব রাশেদুল ইসলাম, কেবিনেট ডিভিশনের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন, এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক ড. আবদুল মান্নান ও পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, ডিজিটাল সিকিউরিটি এজেন্সির (ডিএসএ) মহাপরিচালক মো. রেজাউল করিম, এলআইসিটি প্রকল্পের আইটি-আইটিইএস পলিসি অ্যাডভাইজর সামি আহমেদ, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা) ডা. ইকবাল কবির প্রমুখ।

সভায় করোনা সংক্রান্ত দুটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন এটুআই প্রোগ্রামের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী ও ড. আয়েশা সনিয়া।

 

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর