• রোববার   ০৯ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৭

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯ ১২ কোটি টাকা আত্মসাত করে গ্রেফতার যমুনা ব্যাংকের ম্যানেজার থানায় বিস্ফোরণে জঙ্গি সংশ্লিষ্টতা নেই : পুলিশ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ২৯৬০, মৃত্যু ৩৫ হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না: বিএনপিকে কাদের দেশে একদিনে ৩৭ মৃত্যু, আক্রান্ত ২৭৭২ সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে ৪ জনকে দুদকে জিজ্ঞাসাবাদ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ২২৭৫
১৬৮

করোনা নিয়ে বিশ্বে যে ১০ গুজব সবচেয়ে বেশি ছড়িয়েছে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২০  

করোনার প্রাদুর্ভাবে বিশ্ব যখন বিপর্যস্ত তখন এ ভাইরাসকে ঘিরে গুজবও ছড়িয়েছে এক শ্রেনীর মানুষ। যা ডালপালা মেলে একসময় বড় বিপদের কারণ হয়ে উঠেছে। যুক্তি ও বিজ্ঞানকে ছাড়িয়ে নেট জগতে ভুল তথ্যের সমারোহ ঘটেছে। বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে উঠা এমন দশ গুজব তুলে ধরা হলো।

১. বহু আগেই বিশ্বে করোনা: যদিও চীনের উহানে গত নভেম্বর বা ডিসেম্বরের শুরুতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়, কিন্তু প্রচার হয় যে, ২০২০ সালের বহু আগেই বিশ্বে করোনা রোগী ছিল।
 

২. ফাইভ-জি মোবাইল ফোন টাওয়ার করোনা ছড়াচ্ছে: ইউরোপজুড়ে ছড়িয়ে পড়া এমন গুজবে অনেক মোবাইল ফোন টাওয়ার হামলার শিকার হয়।
 

৩. মানুষের তৈরি, উহানের ল্যাব থেকে এসেছে: করোনা মানুষের তৈরি, এ গুজব ব্যাপক জনপ্রিয় হয়ে উঠে। অথচ এটি মিথ্যা, বৈজ্ঞানিকভাবে প্রমাণিত নয়।
 

৪. কভিড-১৯ মৌসুমি ফ্লু : বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে এটি মৌসুমি ফ্লু নয়, আলাদা একটি ভাইরাস, যার ওষুধ এখনও আবিষ্কার হয়নি।
 

৫. করোনাভাইরাস ছড়ানোর পেছনে বিল গেটস: মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের হাত রয়েছে করোনা ছড়ানোর পেছনে। এমন একটি ষড়যন্ত্র তত্ত্ব ব্যাপকভাবে প্রচার হয়। অথচ করোনার বিরুদ্ধে যারা সামনে থেকে লড়ছেন তার একজন বিল গেটস।
 

৬. অ্যালকোহল পানে করোনা মারা যায়: এ গুজবে কান দিয়ে অ্যালকোহল পান করে অনেক মানুষ মারা গেছে। অথচ মিথ্যা ও ভুল তথ্য।
 

৭. হার্ড ইমিউনিটি: টিকা নয় হার্ড ইমিউনিটির মাধ্যমেই করোনা দূর করা সম্ভব। এটি প্রচারণা থাকলেও প্রমাণিত নয়।
 

৮. একবার আক্রান্ত হলে আর হবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে এটি প্রমাণিত নয়।
 

৯. উষ্ণ আবহাওয়ায় করোনা টিকতে পারে না: গবেষকরা বলছেন যে কোনো আবহাওয়ায় এটি ছড়াতে পারে।
 

১০. গোমূত্র করোনা থেকে বাঁচাতে পারে: ভারতে এ প্রচারণায় বিশ্বাস করে অনেকেই গোমুত্র পান করে অসুস্থ হয়ে পড়েন এবং হাসপাতালেও ভর্তি হতে হয়।

সূত্র: দ্যা থায়গার, বিবিসি

ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর