শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ২০ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল স্বাধীনতা দিবস উপলক্ষে জনসমাগম করবেন না: প্রধানমন্ত্রী
৪২

করোনা থেকে বাঁচতে মসজিদে বিরামহীন কুরআন তেলাওয়াত

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ মার্চ ২০২০  

বিশ্বব্যাপী ১৩৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী মহামারি করোনাভাইরাস। এবার করোনা থেকে বাঁচতে রাশিয়ার একটি মসজিদে বিরামহীন কুরআন তেলাওয়াত শুরু হয়েছে। মঙ্গলবার থেকে শুরু হয়েছে বিরামহীন কুরআন তেলাওয়াতের এ আয়োজন।

আল-জামে গ্র্যান্ড মসজিদ। রাশিয়ার রাজধানী মস্কোর প্রধান মসজিদ এটি। করোনার প্রাদুর্ভাব থেকে আত্মরক্ষায় রাশিয়ার মুফতিদের সংগঠন মুফতিন কাউন্সিল অবিরাম কুরআন তেলাওয়াতের আয়োজন করেছে।

কাউন্সিলের পক্ষ থেকে রাশিয়ার মুসলমানদের আধ্যাত্মিক নেতা শায়খ রাবি আইনুদ্দিন জারিদাতুল উম্মাহ গণমাধ্যমকে বলেন, ‘প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব যেন না ঘটে এজন্য আমরা বিরতিহীন কুরআন তেলাওয়াতের আয়োজন করেছি।’

তিনি আরও বলেন, ‘মহান আল্লাহর কাছে আরজ, তিনি যেন কুরআন তেলাওয়াতের ওসিলায় বিশ্বব্যাপী চলমান প্রাণঘাতী মহামারি করোনা থেকে মানবজাতিকে রক্ষা করেন। কুরআন তেলাওয়াতের বিশেষ এ ইবাদতের মাধ্যমে আল্লাহ তাআলা এ মহামারি থেকে হেফাজত করবেন বলে তিনি বিশ্বাস করেন।

মহামারি প্রাণঘাতী করোনা থেকে বাঁচতে ইসলাম দিয়েছে সুস্পষ্ট দিকনির্দেশনা, নসিহত ও চিকিৎসা। ইসলামের এসব দিকনির্দেশনা, আমল ও নিয়ন্ত্রিত সুশৃঙ্খল জীবন-যাপনই হতে পারে করোনা থেকে মুক্তি লাভের উপায়।

উল্লেখ্য, রাশিয়ায়ও দেখা দিয়েছে প্রাণঘাতী মহামারি করোনা। দেশটিতে কেউ মারা না গেলেও আক্রান্ত হয়েছে ১৪৭ জন। বিশ্বজুড়ে প্রাণঘাতী মহামারি করোনায় ২ লাখ ৪ হাজার ৮৩১ জন আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত মারা গেছে ৮ হাজার ২৭২ জন। মহামারি করোনা থেকে সুস্থ হয়েছে ৮২ হাজার ৮৮৯ জন।

এই বিভাগের আরো খবর