• বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ৩০ ১৪২৭

  • || ০২ রমজান ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
একদিনে করোনায় ৬৯ জনের মৃত্যু, শনাক্ত ৬০২৮ নারায়ণগঞ্জে সহিংসতার ঘটনায় জামায়াত নেতা গ্রেফতার অবকাঠামো নির্মাণকাজ লকডাউনের আওতামুক্ত থাকবে: কাদের নিয়মিত পর্নোগ্রাফি দেখতেন রফিকুল মাদানী: পুলিশ স্বাস্থ্যবিধি মেনে চলমান উন্নয়ন কাজ অব্যাহত রাখুন: তাজুল ইসলাম করোনায় একদিনে রেকর্ড ৮৩ জনের মৃত্যু হামলাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে: রেলমন্ত্রী বিশ্বে শান্তি নিশ্চিত করাটাই চ্যালেঞ্জ: প্রধানমন্ত্রী ২৪ ঘণ্টায় বরিশালে করোনা শনাক্ত ১১৫ বাজেটে স্বাস্থ্য ও কৃষি খাত গুরুত্ব পাবে: অর্থমন্ত্রী দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের সহযোগিতা চান স্বরাষ্ট্রমন্ত্রী আ. লীগের নিজস্ব ইতিহাস তৈরির কারখানা নেই: কাদের জেএমবির ভারপ্রাপ্ত আমিরের ১০ দিনের রিমান্ড চায় পুলিশ লকডাউনে কোথাও উন্নয়ন কাজ বন্ধ থাকবে না: পরিকল্পনামন্ত্রী ফেসবুকে ‘উসকানিমূলক’ স্ট্যাটাস: গ্রেফতার হেফাজতের লোকমান আমিনী পুরো বিশ্বেই শান্তির সংস্কৃতি ছড়িয়ে দিতে চায় বাংলাদেশ: মোমেন ১২-১৩ এপ্রিল চলমান লকডাউনের নির্দেশনা জারি থাকবে: সেতুমন্ত্রী টিকার দ্বিতীয় ডোজ নিলেন প্রতিমন্ত্রী জাহিদ ফারুক করোনায় একদিনে সর্বোচ্চ ৭৭ জনের মৃত্যু অরাজকতা সৃষ্টির চেষ্টা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

করোনা টেস্টের ফি একমাত্র ‘নগদ’-এ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২১  

মহামারী করোনাকে নিয়ন্ত্রণে রাখতে কাগুজে টাকার ব্যবহার না করে কেবল মোবাইল ওয়ালেটের মাধ্যমে টেস্ট ফি প্রদান বেশ সাড়া ফেলেছে। দেশের সংকটমুহূর্তে মানুষের পাশে থাকতে কেবল ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-ই সেবাটি দিচ্ছে।

সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে এই প্রক্রিয়ায় দেশের সবচেয়ে কম খরচে কোভিড-১৯ টেস্ট করানোর ব্যবস্থা করা হয়েছে। গত বছরের আগস্ট মাসের শুরু থেকে সেবাটি চলমান রয়েছে। এর আওতায় ‘নগদ বিল পে’-এর মাধ্যমে মাত্র ১০০ টাকা ফি প্রদান করে টেস্ট সেন্টারে গিয়ে কোভিড-১৯ টেস্ট করানো যাচ্ছে। বর্তমানে ঢাকা, চট্টগ্রাম ও নোয়াখালীতে ‘নগদ’-এর মাধ্যমে কোভিড-১৯ পরীক্ষার ফি প্রদান করা যাচ্ছে।

এ ছাড়া বিদেশগামী যাত্রীরা মাত্র ১৫০০ টাকায় টেস্ট সেন্টারে গিয়ে কোভিডের টেস্ট করাতে পারছেন। দুই ক্ষেত্রেই স্বয়ংক্রিয়ভাবে এক শতাংশ চার্জ প্রদান করতে হয়। এছাড়া জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো-এর (বিএমইটি) স্মার্ট কার্ডধারী বিদেশগামী যাত্রীদের ক্ষেত্রে করোনা পরীক্ষা ফি ৩০০ টাকা। আর এটার জন্যও এক শতাংশ চার্জ প্রযোজ্য।

সময়োপযোগী এই সেবাটি সম্পর্কে ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচলক তানভীর এ মিশুক বলেন, শুরু থেকেই ‘নগদ’ সরকারের পাশে থেকে কোভিড মহামারি মোকাবিলার সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে। সেবামূলক এই কাজটির সঙ্গে যুক্ত থাকাও সেই প্রক্রিয়ারই অংশ বলে মনে করেন তিনি।

মিশুক বলেন, “আমরা সব সময়ই দেশ ও জনগণের জন্য কাজ করছি। আর সে কারণে শুধু আমরাই এখনও পর্যন্ত এই সেবাটি চালু করেছি। যেহেতু ‘নগদ’ বিশ্বাস করে, মানুষ বাঁচালে দেশ বাঁচবে! সে কারণে দেশ ও দেশের মানুষকে নিরাপদ রাখতে কোনওরকম স্পর্শবিহীন লেনদেনের মাধ্যমে কোভিড টেস্টের ফি প্রদানের এই কাজে সরকারের পাশে দাঁড়িয়েছি আমরা। ‘নগদ’-এর মাধ্যমে কোভিড টেস্টের ফি প্রদান করায় মানুষ কিছুটা হলেও শারীরিক দূরত্ব বজায় রাখতে পেরেছে। একইসঙ্গে কাগুজে টাকার মাধ্যমে ভাইরাস ছাড়ানোও নিয়ন্ত্রণ করা গেছে।”

গ্রাহক খুব সহজেই, ‘নগদ’ অ্যাপ বা ইউএসএসডি দিয়ে কোভিড-১৯ টেস্ট ফি প্রদান করতে পারছেন। অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারকারীদের ক্ষেত্রে ‘নগদ’ অ্যাপে লগ ইন করে বিল-পে বাটনটি ক্লিক করতে হবে। তারপর বুথ পছন্দ অনুযায়ী MOHFW COVID19 TEST এবং বিদেশাগামী যাত্রীরা MOHFW Overseas Traveler COVID19 TEST Booth আইকনে ক্লিক করতে হবে। এরপর পিন টাইপ করে ট্যাপ করে ধরে রাখলেই কনফার্মেশন এসএমএস চলে আসবে।

অ্যাপল বা আইওএস ব্যবহারকারীদের ক্ষেত্রে ‘নগদ’ অ্যাপে লগ ইন করে বিল-পে বাটনে ক্লিক করে বুথ পছন্দ অনুযায়ী MOHFW COVID19 TEST আইকনটিতে ক্লিক করতে হবে। বিদেশগামীদের MOHFW Overseas Traveler COVID19 TEST Booth আইকনটি ক্লিক করতে হবে। একইসঙ্গে টাকার অংক (৩০০/১৫০০) টাইপ করে পিন টাইপ করতে হবে। এরপর ট্যাপ করে ধরে রাখলেই কনফার্মেশন এসএমএস এসে যাবে।

অন্যদিকে আবার ইউএসএসডি ব্যবহার করে কোভিড টেস্টের ফি প্রদান করতে *১৬৭# ডায়াল করে মেন্যু থেকে ৫ চেপে বিল-পে সিলেক্ট করতে হবে। বিলার লিস্ট থেকে Covid19 Sample Collection Fee সিলেক্ট করে টাকার পরিমাণ (১০০/১৫০০) লিখে পিন টাইপ করতে হবে। তাহলেই কনফার্মেশন এসএমএস চলে আসবে।

সেবাটি সম্পর্কে বিস্তারিত জানতে (www.corona.gov.bd) ঠিকানায় ভিজিট করুন। -বিজ্ঞপ্তি।