• বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
মৃত্যুহার কম হওয়াতেই করোনা ব্রিফিং বন্ধ হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী সাবরিনা-আরিফসহ ৮ আসামির জামিন নামঞ্জুর করোনায় আরও ৪২ জনের মৃত্যু, শনাক্ত ২৯৯৫ করোনায় আরও ৩৯ জনের মৃত্যু, শনাক্ত ২৯০৭ পদ্মা ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলায় সাহেদ ৭ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় ৩৪ জনের মৃত্যু, শনাক্ত ২৪৮৭ দলীয় পরিচয় কোনো অপরাধীকে রক্ষা করতে পারেনি: কাদের লাইসেন্স নবায়ন না করলেই বেসরকারি হাসপাতাল বন্ধ দেশে করোনায় আরও ৩২ মৃত্যু, শনাক্ত ২৬১১ কাল অনলাইনে শুরু একাদশের ভর্তি, যেভাবে আবেদন করবেন সুযোগ আছে, করোনা সংকটেও বিনিয়োগ আনতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাপানের প্রধানমন্ত্রী আবের ফোন করোনায় আরও ৩৩ মৃত্যু, শনাক্ত ২৬৫৪ কামাল বেঁচে থাকলে সমাজকে অনেক কিছু দিতে পারতো: শেখ হাসিনা সাবেক সেনা কর্মকর্তা সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন করোনায় ২৪ ঘণ্টায় ৫০ মৃত্যু, শনাক্ত ১৯১৮ করোনায় আরও ৪৮ মৃত্যু, শনাক্ত ২৬৯৫ ঈদ-বন্যা ঘিরে করোনা সংক্রমণের হার বাড়তে পারে: স্বাস্থ্যমন্ত্রী ট্রাফিক পুলিশ বক্সে বিস্ফোরণ, ‘নব্য জেএমবির সদস্য’ আটক করোনায় আরও ৩৫ মৃত্যু, শনাক্ত ৩০০৯
১৪৩

করোনা আতঙ্কে ফেসবুক, হোয়াটস অ্যাপ যোগাযোগ বাড়ছে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ মার্চ ২০২০  

বিশ্বের ১৮৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এখন পর্যন্ত ২ লাখ ৭৫ হাজার ৯৩২ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১১ হাজার ৩৯৮ জন। তবে এখন পর্যন্ত চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯১ হাজার ৯১২ জন।

করোনা আতঙ্কে ঘরবন্দি রয়েছে অনেক মানুষ। ফলে বন্ধু বান্ধব, আত্মীয় স্বজনদের সঙ্গে যোগাযোগ রাখার জন্য বাড়ছে হোয়াটস অ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জার কলিং। তবে এটি ফেসবুকের জন্য মোটেও ভালো খবর নয়।

ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ জানিয়েছেন, হোয়াটস অ্যাপ-ফেসবুক যে কোনো সময়ে মুখ খুবড়ে পড়তে পারে।

আতঙ্কিত মানুষ একাধিক শহরে প্রচুর পরিমাণে হোয়াটস অ্যাপ মাধ্যমে কল করছেন।

তিনি আরও বলেন, মানুষ সবচেয়ে বেশি হোয়াটস অ্যাপ কলিং ব্যবহার করছেন ইতালিতে। করোনা ভাইরাসের প্রভাবের আগে যে পরিমাণ হোয়াটসঅ্যাপ কল করা হতো এখন তার সংখ্যা কয়েকগুণ বেড়েছে।

ডাক্তার এবং মনোরোগ বিশেষজ্ঞরাও হোয়াটস অ্যাপ কলিং-এর মাধ্যমে মানুষের কাছে পৌঁছানোর চেষ্টা করছেন।

তবে মার্ক জুকারবার্গ নিশ্চিত করেছেন, ফেসবুক এবং হোয়াটস অ্যাপে যাতে কোনো সমস্যা না হয় তার জন্য যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বিশ্বে সাধারণত বছরের প্রথম দিনের সন্ধ্যায় সবচেয়ে বেশি হোয়াটস অ্যাপ করতে দেখা গিয়েছিল। ওইদিন প্রায় দশ হাজার কোটি হোয়াটস অ্যাপ মেসেজ আদান-প্রদান হয়েছিল।

চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের রাজধানী শহরে উহানের একটি সামুদ্রিক খাবার ও বন্যপ্রাণীর বাজার থেকে উৎপত্তি হওয়া এ ভাইরাস এখন ইউরোপ ও আমেরিকায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ভাইরাসটিতে চীনে আক্রান্ত ও মৃত মানুষের হার কমতে থাকলেও এসব অঞ্চলে তা লাফিয়ে বাড়ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এরই মধ্যে নভেল করোনাভাইরাসকে মহামারি রোগ হিসেবে ঘোষণা দিয়েছে। ভাইরাসটির উৎপত্তিস্থল চীন হলেও এখন বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর