মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০   চৈত্র ১৭ ১৪২৬   ০৬ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল স্বাধীনতা দিবস উপলক্ষে জনসমাগম করবেন না: প্রধানমন্ত্রী অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ থেকে একসাথে দু`জন রাস্তায় হাঁটতে পারবে না
৩০৩৮

করোনা আক্রান্ত হয়ে বাড়িতে থাকতে হলে যা যা করণীয়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা এরই মধ্যে জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। বিভিন্ন রিপোর্টে উঠে এসেছে, বিশ্বের ৭০ শতাংশ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হওয়ার শঙ্কা রয়েছে।

আক্রান্ত হলেই অন্তত ১৪দিন কোয়ারেনটাইনে থাকতে হবে। চীনে যারা করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন, তাদের অন্তত ১৪ দিন কোয়ারেনটাইনে রাখা হচ্ছে। চীন থেকে ফিরিয়ে নিয়ে যাওয়া মার্কিন নাগরিকদেরও ১৪ দিনের কোয়ারেনটাইনে রাখা হয়েছে।

চীন থেকে যারা সফর শেষে দেশে আছেন কিংবা আক্রান্ত হওয়ার লক্ষণ প্রকাশ পেয়েছে, তাদেরকে ১৪দিন কোয়ারেনটাইনে থাকতে বলা হচ্ছে। তবে বাড়িতে কোনো বাচ্চা থাকলে আগে থেকেই খাবারের ব্যবস্থা করে রাখার পাশাপাশি, পানীয় জল, কাপড় ধোয়ার সাবান, বাচ্চার ডায়াপার এবং প্রয়োজনানুসারে গুঁড়া দুধও রাখতে পারেন।

অন্তত ১৪দিন চলার মতো খাবার যেন বাড়িতে থাকে। ১৪ দিন পরিধানের মতো শুকনো কাপড়ও থাকা চায়। ভাত, পাস্তা, মটরশুঁটি ও গমের আটা রাখতে পারেন। টমেটো সস, বোতলজাত পানীয় এবং চিপস রাখতে পারেন।

চকোলেট, কফি রাখতেও দ্বিধা করবেন না। এই সময়ে ঘরে বসে সিনেমা দেখতে পারেন। সেই সঙ্গে মজার মজার গল্পের বইও রাখতে পারেন। সর্বোপরি মানসিকভাবে চাপে না থেকে ফুরফুরে মেজাজে এই ১৪ দিন উপভোগ করলে সমস্যাটা জটিল না হয়ে সহজ হয়ে যাবে।

জীবাণুমুক্ত থাকতে সাবান, হ্যান্ডওয়াশ, টিস্যু, নারীদের প্রয়োজনীয় সামগ্রী নিয়ে রাখা দরকার।