শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ২০ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল স্বাধীনতা দিবস উপলক্ষে জনসমাগম করবেন না: প্রধানমন্ত্রী
৫৩

‘করোনায় মৃত্যু’ নিয়ে গুজব ছড়াচ্ছে বিশেষ মহল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ মার্চ ২০২০  

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবকে কেন্দ্র করে অস্থিরতা সৃষ্টির জন্য পরিকল্পিতভাবে গুজব ছড়ানোর অভিযোগ উঠেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে গত কয়েকদিন ধরে এ নিয়ে বেশ কিছু অডিও এবং ভিডিওর মাধ্যমে গুজব ছড়ানো হয়েছে, যার কোনো ভিত্তি পাওয়া যায়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ইতোমধ্যে গুজব সৃষ্টির অভিযোগে দু’জনকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী।

বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টাইনে পাঠানোসহ নানা পদক্ষেপ নেয়া হচ্ছে। এরমধ্যে ছড়ানো হচ্ছে নানা গুজবও।

বৃহস্পতিবার, অজ্ঞাত ব্যক্তির অডিও ছড়িয়ে পড়ে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে। করোনায় আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে অনেকের মৃত্যু হয়েছে বলে দাবি করা হয় অডিওটিতে। অনুসন্ধানে যার কোনো তথ্য প্রমাণ পায়নি জেলার স্বাস্থ্য বিভাগ।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি বলেন, মানুষের মধ্যে একটা অযথা আতঙ্ক সৃষ্টি করার জন্য, দেশকে অস্থিতিশীল করার জন্য একটা বিশেষ মহল এসব অপপ্রচার চালাচ্ছে।

এটাই শুরু বা শেষ গুজব নয়। করোনা ভাইরাস নিয়ে গত এক সপ্তাহ নানা ধরনের গুজব ঘুরে বেড়াচ্ছে। গুজব সৃষ্টির অভিযোগে পটিয়ায় এক প্রকৌশলী এবং নগরীতে আটক করা হয়েছে এক ব্যবসায়ীকে। গুজব সৃষ্টিকারীদের আটকে মাঠে নেমেছে পুলিশের সাইবার ক্রাইম টিম। 

৩৫ সেকেন্ডের সেই গুজব সৃষ্টিকারীও নজরদারির মধ্যে রয়েছেন বলে জানিয়েছেন সিএমপি কমিশনার মোহাম্মদ মাহবুবর রহমান।

তিনি বলেন, আমরা সজাগ আছি। ইতোমধ্যে রটনাকারীদের মধ্যে একজনকে ধরা হয়েছে, আরেকজনকে চিহ্নিত করতে পেরেছি।

সমাজ বিজ্ঞানীদের মতে, করোনা ভাইরাসকে কেন্দ্র করে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টির জন্যই পরিকল্পিতভাবে এ গুজব ছড়ানোর চেষ্টা হচ্ছে।

সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, আমাদের এখানে এমন সব বাজে নষ্ট-ভ্রষ্ট চরিত্রের লোক আছেন, তারা এসব বিষয়গুলোকে সুযোগ হিসেবে কাজে লাগাতে চান।

এ অবস্থায় গুজবে যাতে আতঙ্কিত না হয় সে জন্য নগরীর ১৬টি থানা এলাকায় চালানো হচ্ছে পুলিশের মাইকিং। 

এই বিভাগের আরো খবর