• বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০ ||

  • আশ্বিন ১৫ ১৪২৭

  • || ১৩ সফর ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রিফাত হত্যা: মিন্নিসহ ৬ জনের ফাঁসির আদেশ পাঁচদিনের রিমান্ডে জেএমআই চেয়ারম্যান করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৪৮৮ অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই দূরদর্শী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন এমসি কলেজে ধর্ষণের ঘটনায় কাউকে ছাড় নয়: কাদের করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী
১৭০

করোনায় মৃত্যুর গুজব ছড়ানো হ্যাকার নাইম রিমান্ডে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ এপ্রিল ২০২০  

বন্ধুর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে করোনা ভাইরাসে মৃত্যুর গুজব ছড়া‌নোর অ‌ভি‌যো‌গে নাইমুর রহমান ওর‌ফে নাইম‌কে এক‌দি‌নের রিমা‌ন্ডে পা‌ঠি‌য়ে‌ছেন আদালত। তার বিরু‌দ্ধে কদমতলী থানায় ডি‌জিটাল নিরাপত্তা আই‌নে করা মামলায় ৫ দি‌নের রিমান্ড আ‌বেদন ক‌রেন তদন্ত কর্মকর্তা।

শুনা‌নি শে‌ষে ঢাকার মে‌ট্রোপ‌লিটন ম‌্যা‌জি‌স্ট্রেট শা‌হিনুর রহ‌মান এক‌দি‌নের রিমান্ড মঞ্জুর ক‌রেন। একইস‌ঙ্গে এই মামলার প্রতি‌বেদন দা‌খি‌লের জন‌্য ২৭ এ‌প্রিল দিন ধার্য করা হ‌য়ে‌ছে।

বন্ধুকে ফাঁসাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া সেই গুজবের বিষয়টি নিজেই পুলিশকে অবহিত করেন নাইম। তবে শেষ রক্ষা হয়নি। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) হাতে নিজেই গ্রেফতার হন।

বুধবার (১ এপ্রিল) সিআইডির সাইবার পুলিশের একটি টিম তাকে গ্রেফতার করেছে বলে জানান পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেল রানা।

সিআইডি জানায়, গত ২৯ মার্চ সিআইডির সাইবার মনিটরিং টিম একটি বিভ্রান্তিকর পোস্ট শনাক্ত করে। এক তথ্যদাতা তাদের ফেসবুক পেজে ওই পোস্টের বিষয়ে অবগত করেন।

‘শনির আখড়ায় করোনা ভাইরাসে ২৭ জন মারা গেছে’ এমন তথ্য উল্লেখিত পোস্টটি প্রচুর পরিমাণে লাইক-শেয়ার হয়। এরপরই তদন্তে নামে সাইবার পুলিশের একটি বিশেষ টিম। অবশেষে প্রযুক্তিগত সহায়তায় সেই গুজব পোস্টকারী নাইমুর রহমান ওরফে নাইমকে যাত্রাবাড়ী এলাকা থেকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে রাজধানীর কদমতলী থানায় এরইমধ্যে একটি মামলা (নম্বর-৩) দায়ের করা হয়েছে।

নাইমকে প্রথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে সিআইডি জানায়, নাইম ওই আইডিটি হ্যাক করেছেন। আইডির আসল মালিক তার একসময়ের বন্ধু ছিলেন। পরবর্তী সময়ে তাদের ম‌ধ্যে বাদানুবাদের একপর্যায়ে তিনি নাইমকে মারধর করেন। পরে প্রতিশোধপরায়ণ হয়ে গত ২৩ মার্চ নাইম তার বন্ধুর আইডি হ্যাক করতে সক্ষম হন। ২৯ মার্চ ওই আইডিতে বর্তমান পরিস্থিতির সুযোগে গুজব সম্বলিত পোস্টটি করেন নাইম।

এখানেই শেষ নয়, তিনি অন্য একটি ভুয়া আইডি তৈরি করে সাইবার পুলিশের পেজে গুজবের পোস্ট সম্পর্কে তথ্য দেন। যাতে আইডির আসল মালিক গ্রেফতার হয়ে যান। তবে সাইবার পুলিশের তদন্তের জালে ধরা পড়েন নাইম নিজেই।

গ্রেফতারের সময় নাইমের মোবাইলসহ বিভিন্ন ডিভাইস জব্দ করেছে সাইবার পুলিশ সেন্টার। তিনি একজন কন্ট্রাক্ট হ্যাকার। টাকার বিনিময়ে এর আগেও তিনি ফেসবুক হ্যাকিংয়ের কাজ করেছেন। তার ডিভাইসে সেসব অপরাধের বিভিন্ন তথ্য পাওয়া গেছে।

আদালত বিভাগের পাঠকপ্রিয় খবর