রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২১ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল
৫২

করোনায় মৃত্যুর গুজব ছড়াচ্ছে বিএনপি-জামায়াত

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ মার্চ ২০২০  

করোনাভাইরাস নিয়ে যখন গোটা দেশ চিন্তিত, ঠিক তখনই মানুষের এই শঙ্কাকে পুঁজি করে সরকারকে প্রশ্নবিদ্ধ করতে রাজনৈতিক ফায়দা লুটার অপচেষ্টায় লিপ্ত কিছু মহল। বিশ্বের যেকোনো দেশের তুলনায় করোনাভাইরাসে বাংলাদেশের পরিস্থিতি তুলনামূলকভাবে ভালো হলেও গুজবের কারণে এ ভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়ছে জনমনে।

জানা গেছে, বিএনপি-জামায়াতের সুনির্দিষ্ট কিছু ব্যক্তি দেশ এবং বিদেশ থেকে নানা রকম গুজব ছড়িয়ে জনমনে আতঙ্ক আর বিভ্রান্তি সৃষ্টি করছে। এরইমধ্যে এ অভিযোগে দেশের বিভিন্ন স্থান থেকে বিএনপি-জামায়াতের নেতাকর্মীকেও গ্রেপ্তার করা হয়েছে।

গত ২০ মার্চ করোনাভাইরাস নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে মেরাজ আল সাদী (৩০) নামে এক যুবককে আটক করে র‌্যাব। পরে জানা যায়, আটককৃত মেরাজ ছাত্রশিবিরের রাজনীতির সাথে জড়িত। এই যুবক প্রাথমিক জিজ্ঞাসাবাদে করোনাভাইরাস নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর কথা স্বীকারও করেছে।

পরের দিন ২১ মার্চ করোনাভাইরাস নিয়ে ফেসবুকে অপপ্রচার ও গুজব ছড়ানোর অভিযোগে চাঁপাইনবাবগঞ্জের ভুয়া সাংবাদিক রুবেল আলীকে (৩৫) গ্রেপ্তার করেছে জেলা গোয়েন্দা পুলিশ। পরে জিজ্ঞাসাবাদে জানা যায়, আটক রুবেল হত্যা ও মাদকসহ একাধিক মামলার আসামী এবং সে স্থানীয় বিএনপির রাজনীতিতে জড়িত।

২২ মার্চ পিরোজপুরে করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে গ্রেফতার করা হয় সোহেল শেখ হৃদয় (১৯) এবং আহাদ আনাম (১৯) নামে দুই কলেজ ছাত্রকে। দুজনেই ছাত্রশিবিরের রাজনীতির সাথে জড়িত বলে অনুসন্ধানে উঠে এসেছে।

অনুসন্ধানে দেখা গেছে, বাংলাদেশে করোনাভাইরাস নিয়ে যেসব গুজব ছড়ানো হচ্ছে, সেগুলো মূলত ছড়াচ্ছে বিএনপি-জামায়াত। সূত্র বলছে, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে গুজবগুলো ছড়ানো হচ্ছে লন্ডন থেকে। এছাড়া আমেরিকার পাশাপাশি বাংলাদেশেও কিছু ব্যক্তি ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে এই গুজবগুলোকে ছড়িয়ে দিচ্ছে। আপাতদৃষ্টিতে অতি উৎসাহী মানুষের অপপ্রচার মনে হলেও, ক্রমশ এটা যে পরিকল্পিত তথ্য সন্ত্রাস তা প্রমাণিত হচ্ছে। বিশেষ করে এইসব গুজবগুলোর সুনির্দিষ্ট লক্ষ্য যখন সরকারের উপর সাধারণ মানুষের আস্থা নষ্ট করে দেয়া, তখন বোঝাই যাচ্ছে যে, গুজব ছড়ানো হচ্ছে সুনির্দিষ্ট পরিকল্পনায়। এ নিয়ে সর্বসাধারণকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

এই বিভাগের আরো খবর