• মঙ্গলবার   ০২ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ১০ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
হাসপাতাল থেকে রোগী ফেরানো শাস্তিযোগ্য অপরাধ: তথ্যমন্ত্রী যেকোনো প্রতিবন্ধকতা মোকাবিলা করে এগিয়ে যেতে পারব: প্রধানমন্ত্রী সময় যত কঠিনই হোক দুর্নীতি ঘটলেই আইনি ব্যবস্থা: দুদক চেয়ারম্যান জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা বিশ্ব বদলে দিলেও বিএনপিকে বদলাতে পারেনি: কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ মৃত্যু, শনাক্ত ২৯১১ সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নির্দেশনা খাদ্য উৎপাদন আরও বাড়াতে সব ধরনের প্রচেষ্টা চলছে: কৃষিমন্ত্রী সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী গত ২৪ ঘণ্টায় দেশে ২৩৮১ জনের করোনা শনাক্ত পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলছে: রেলমন্ত্রী দেশে গত ২৪ ঘণ্টায় ২৫৪৫ জনের করোনা শনাক্ত, মৃত্যু ৪০ জন বাস ভাড়া যৌক্তিক সমন্বয়, প্রজ্ঞাপন আজই: ওবায়দুল কাদের এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবো না: প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে এসএসসির ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ১২টার পরিবর্তে ১১টায় প্রকাশ হবে এসএসসির ফল করোনায় ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, শনাক্ত ১৭৬৪ পদ্মাসেতুর সাড়ে ৪ কি.মি. দৃশ্যমান, বসল ৩০তম স্প্যান পদ্মা সেতুর ৩০তম স্প্যান বসছে আজ একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের
১২৫

করোনার সঠিক তথ্য পৌঁছে দেবে ফেসবুক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  


করোনা ভাইরাস রোধে ব্যবহারকারীদের পাশে থাকার খবর দিল ফেসবুক। নোভেল করোনা সম্পর্কে মানুষের কাছে সঠিক বার্তা পৌঁছে দিতে নতুন উদ্যোগ নিচ্ছে প্রতিষ্ঠানটি।

এক বিজ্ঞপ্তিতে ফেসবুক জানিয়েছে, ফেসবুক মেসেঞ্জারে একটি নতুন প্রোগ্রাম চালু হচ্ছে। যার মাধ্যমে মানুষের কাছে করোনা সম্পর্কে সঠিক বার্তা পৌঁছে দিতে পারবে সরকারি স্বাস্থ্য সংস্থা এবং ইউএন হেলথ এজেন্সিগুলো। এই সোশ্যাল নেটওয়ার্ক মেসেজিং সার্ভিসের মাধ্যমে মানুষের মধ্যে সঠিক তথ্য পৌঁছে দিতে তাঁরা একযোগে ডেভলপারদের সঙ্গে কাজ করবেন।

মেসেঞ্জারেই সাধারণ মানুষের প্রশ্নের উত্তরও দেওয়া হবে। স্বাস্থ্যকর্মীদের এই কাজে বিনামূল্যে সাহায্য করবেন বলে জানিয়েছেন ডেভলপাররা।

সোশ্যাল মিডিয়ার একাধিক প্ল্যাটফর্মে করোনা নিয়ে ক্রমাগত গুজব ছড়াচ্ছে। ভুল তথ্য ছড়াচ্ছে মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপের মাধ্যমেও। এই ধরনের বার্তাগুলো চিহ্নিত করাও সোশ্যাল নেটওয়ার্কগুলোর কাছে কঠিন হয়ে দাঁড়াচ্ছে।

সংক্রমণের ভয়ে ঘরবন্দি মানুষের সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে আনাগোনা বেড়ে গিয়েছে আরও বহুগুণ।

এদিকে বিশ্বজুড়ে ১৮ হাজার ৮৯১ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস। এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ২২ হাজার ৬১৩। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ লাখ ৮ হাজার ৮৭৯ জন।


এখন পর্যন্ত ১৯৭টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা চীনে। দেশটিতে নতুন করে আরও ৪৭ জন এই ভাইরাসে আক্রান্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ২১৮। অপরদিকে করোনায় আকান্ত হয়ে মারা গেছে ৩ হাজার ২৮১ জন।

বিশ্বে করোনায় সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে ইতালিতে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৭৪৩ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। ফলে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে ৬ হাজার ৮২০ জন। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৫ হাজার ২৪৯ জন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬৯ হাজার ১৭৬। ইউরোপের দেশটিতে এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮ হাজার ৩২৬ জন।

অপরদিকে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৫৪ হাজার ৮০৮ এবং মৃত্যু হয়েছে ৭৭৫ জনের। স্পেনে আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ৫৮ এবং মারা গেছে ২ হাজার ৯৯১ জন।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর