• সোমবার   ৩০ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

  • || ১৪ রবিউস সানি ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৯, শনাক্ত ১৭৮৮ মূর্তি আর ভাস্কর্য এক নয়: ধর্ম প্রতিমন্ত্রী বিএনপির গণতন্ত্র হচ্ছে ‘মুখে শেখ ফরিদ আর বগলে ইট’: কাদের ঢাকা থেকে পায়রাবন্দর পর্যন্ত রেললাইন নিয়ে যাব: প্রধানমন্ত্রী একুশে পদকপ্রাপ্ত ওস্তাদ শাহাদাত হোসেন খান আর নেই করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮ ভ্যাকসিনের জন্য ৫০ শতাংশ টাকা ছাড়: স্বাস্থ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২২৯২ কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই এসআই আকবরকে পালাতে সহায়তাকারী ২ পুলিশ বরখাস্ত করোনায় আরও ৩৯ জনের মৃত্যু ডিসেম্বরেই এইচএসসির ফল: শিক্ষামন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯ ববি শিক্ষার্থী সাওদা হত্যাকাণ্ডে আসামির যাবজ্জীবন করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, শনাক্ত ২০৬০ স্বাধীনতার ইতিহাস বিকৃত করাই বিএনপির গণতন্ত্র: কাদের প্রখ্যাত আলেম পীরজাদা গোলাম সারোয়ার সাঈদী আর নেই মানুষের কঙ্কালসহ গ্রেফতার বাপ্পী তিন দিনের রিমান্ডে শ্রাবন্তীকে কুপ্রস্তাবের অভিযোগে খুলনায় যুবক গ্রেফতার ডিসেম্বরের মাঝামাঝিতে বসবে পদ্মাসেতুর অবশিষ্ট ৪ স্প্যান: কাদের

করোনার সঠিক তথ্য পৌঁছে দেবে ফেসবুক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  


করোনা ভাইরাস রোধে ব্যবহারকারীদের পাশে থাকার খবর দিল ফেসবুক। নোভেল করোনা সম্পর্কে মানুষের কাছে সঠিক বার্তা পৌঁছে দিতে নতুন উদ্যোগ নিচ্ছে প্রতিষ্ঠানটি।

এক বিজ্ঞপ্তিতে ফেসবুক জানিয়েছে, ফেসবুক মেসেঞ্জারে একটি নতুন প্রোগ্রাম চালু হচ্ছে। যার মাধ্যমে মানুষের কাছে করোনা সম্পর্কে সঠিক বার্তা পৌঁছে দিতে পারবে সরকারি স্বাস্থ্য সংস্থা এবং ইউএন হেলথ এজেন্সিগুলো। এই সোশ্যাল নেটওয়ার্ক মেসেজিং সার্ভিসের মাধ্যমে মানুষের মধ্যে সঠিক তথ্য পৌঁছে দিতে তাঁরা একযোগে ডেভলপারদের সঙ্গে কাজ করবেন।

মেসেঞ্জারেই সাধারণ মানুষের প্রশ্নের উত্তরও দেওয়া হবে। স্বাস্থ্যকর্মীদের এই কাজে বিনামূল্যে সাহায্য করবেন বলে জানিয়েছেন ডেভলপাররা।

সোশ্যাল মিডিয়ার একাধিক প্ল্যাটফর্মে করোনা নিয়ে ক্রমাগত গুজব ছড়াচ্ছে। ভুল তথ্য ছড়াচ্ছে মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপের মাধ্যমেও। এই ধরনের বার্তাগুলো চিহ্নিত করাও সোশ্যাল নেটওয়ার্কগুলোর কাছে কঠিন হয়ে দাঁড়াচ্ছে।

সংক্রমণের ভয়ে ঘরবন্দি মানুষের সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে আনাগোনা বেড়ে গিয়েছে আরও বহুগুণ।

এদিকে বিশ্বজুড়ে ১৮ হাজার ৮৯১ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস। এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ২২ হাজার ৬১৩। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ লাখ ৮ হাজার ৮৭৯ জন।


এখন পর্যন্ত ১৯৭টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা চীনে। দেশটিতে নতুন করে আরও ৪৭ জন এই ভাইরাসে আক্রান্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ২১৮। অপরদিকে করোনায় আকান্ত হয়ে মারা গেছে ৩ হাজার ২৮১ জন।

বিশ্বে করোনায় সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে ইতালিতে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৭৪৩ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। ফলে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে ৬ হাজার ৮২০ জন। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৫ হাজার ২৪৯ জন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬৯ হাজার ১৭৬। ইউরোপের দেশটিতে এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮ হাজার ৩২৬ জন।

অপরদিকে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৫৪ হাজার ৮০৮ এবং মৃত্যু হয়েছে ৭৭৫ জনের। স্পেনে আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ৫৮ এবং মারা গেছে ২ হাজার ৯৯১ জন।