মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০   চৈত্র ১৭ ১৪২৬   ০৬ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল স্বাধীনতা দিবস উপলক্ষে জনসমাগম করবেন না: প্রধানমন্ত্রী অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাবেন না : প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী মুক্তি পেলেন খালেদা জিয়া সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী আজ থেকে একসাথে দু`জন রাস্তায় হাঁটতে পারবে না
৯২

করোনার সঠিক তথ্য পৌঁছে দেবে ফেসবুক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  


করোনা ভাইরাস রোধে ব্যবহারকারীদের পাশে থাকার খবর দিল ফেসবুক। নোভেল করোনা সম্পর্কে মানুষের কাছে সঠিক বার্তা পৌঁছে দিতে নতুন উদ্যোগ নিচ্ছে প্রতিষ্ঠানটি।

এক বিজ্ঞপ্তিতে ফেসবুক জানিয়েছে, ফেসবুক মেসেঞ্জারে একটি নতুন প্রোগ্রাম চালু হচ্ছে। যার মাধ্যমে মানুষের কাছে করোনা সম্পর্কে সঠিক বার্তা পৌঁছে দিতে পারবে সরকারি স্বাস্থ্য সংস্থা এবং ইউএন হেলথ এজেন্সিগুলো। এই সোশ্যাল নেটওয়ার্ক মেসেজিং সার্ভিসের মাধ্যমে মানুষের মধ্যে সঠিক তথ্য পৌঁছে দিতে তাঁরা একযোগে ডেভলপারদের সঙ্গে কাজ করবেন।

মেসেঞ্জারেই সাধারণ মানুষের প্রশ্নের উত্তরও দেওয়া হবে। স্বাস্থ্যকর্মীদের এই কাজে বিনামূল্যে সাহায্য করবেন বলে জানিয়েছেন ডেভলপাররা।

সোশ্যাল মিডিয়ার একাধিক প্ল্যাটফর্মে করোনা নিয়ে ক্রমাগত গুজব ছড়াচ্ছে। ভুল তথ্য ছড়াচ্ছে মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপের মাধ্যমেও। এই ধরনের বার্তাগুলো চিহ্নিত করাও সোশ্যাল নেটওয়ার্কগুলোর কাছে কঠিন হয়ে দাঁড়াচ্ছে।

সংক্রমণের ভয়ে ঘরবন্দি মানুষের সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে আনাগোনা বেড়ে গিয়েছে আরও বহুগুণ।

এদিকে বিশ্বজুড়ে ১৮ হাজার ৮৯১ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনাভাইরাস। এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ২২ হাজার ৬১৩। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ লাখ ৮ হাজার ৮৭৯ জন।


এখন পর্যন্ত ১৯৭টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা চীনে। দেশটিতে নতুন করে আরও ৪৭ জন এই ভাইরাসে আক্রান্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ২১৮। অপরদিকে করোনায় আকান্ত হয়ে মারা গেছে ৩ হাজার ২৮১ জন।

বিশ্বে করোনায় সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে ইতালিতে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৭৪৩ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। ফলে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে ৬ হাজার ৮২০ জন। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৫ হাজার ২৪৯ জন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬৯ হাজার ১৭৬। ইউরোপের দেশটিতে এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮ হাজার ৩২৬ জন।

অপরদিকে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৫৪ হাজার ৮০৮ এবং মৃত্যু হয়েছে ৭৭৫ জনের। স্পেনে আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ৫৮ এবং মারা গেছে ২ হাজার ৯৯১ জন।

এই বিভাগের আরো খবর