• বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৯ ১৪২৭

  • || ২০ রজব ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২৪ ঘণ্টায় করোনায় ৫ মৃত্যু, শনাক্ত ৬১৪ সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে: বনমন্ত্রী ৪ কোটি ডোজ করোনার টিকা সংগ্রহ করা হবে: জাহিদ মালেক ১০ বছরে জিডিপি প্রবৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ: অর্থমন্ত্রী মানুষকে খাদ্য সরবরাহ-সময়মতো ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, শনাক্ত ৫১৫ মুক্তিযুদ্ধকে অসম্মান করেছে বিএনপি: সেতুমন্ত্রী বঙ্গবন্ধুর নীতির ভিত্তিতেই বাংলাদেশের পররাষ্ট্রনীতি: ড. মোমেন প্রেস ক্লাবের সংঘর্ষে ছাত্রদলের ১৩ জন রিমান্ডে ঢাবির ১২ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার দেশবিরোধী একটি মহল সরকার হটানোর ষড়যন্ত্র করছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৫৮৫ মুশতাকের মৃত্যুর কারণ তদন্তে বেরিয়ে আসবে: তথ্যমন্ত্রী আজ থেকে ২ মাস ইলিশ আহরণ নিষিদ্ধ দেশে কোনো গরিব মানুষ থাকবে না : তথ্যমন্ত্রী বেসরকারি চিকিৎসা সেবা ব্যয় নির্ধারণ শিগগিরই: স্বাস্থ্যমন্ত্রী জাটকা সংরক্ষণে কাল থেকে ৬ জেলায় মাছ ধরা নিষিদ্ধ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৩৮৫ আমরা শিক্ষিত ও দক্ষ মানবসম্পদ গড়তে বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ৬০ কর্মদিবস পর পরীক্ষা: শিক্ষামন্ত্রী

করোনার টিকা নেওয়ার পর যা করা জরুরি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২১  

করোনার ভ্যাকসিন চলে এসেছে। বিশ্বের দেশে দেশে ইতোমধ্যে শুরু হয়েছে টিকা কার্যক্রম। টিকা নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া হবে কি না- এমন প্রশ্ন অনেকের মনে। ডায়েটিশিয়ানরা মনে করেন, প্রথম ডোজ নেওয়ার পর শরীরে বিভিন্ন প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই প্রথম কয়েকদিন খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা জরুরি। সেই সঙ্গে আরও কিছু নিয়ম-কানুন মেনে চলা জরুরি।

করোনা ভ্যাকসিন নেওয়ার পর যা করবেন-
* সারাদিনে আড়াই লিটার পানি পান।
* প্রতিদিন ৮ ঘণ্টা ঘুম।
* প্রতিদিন অন্তত আধা ঘণ্টা হাঁটা।
* প্রতিদিন ১৫-২০ মিনিট গায়ে রোদ লাগাতে পারেন।
* ডায়েট চার্টে হলুদ, তুলসি পাতা, মধু, আখরোট, কাজুবাদাম ইত্যাদি রাখুন।
* কার্বহাইড্রেট জাতীয় খাবার কম খাবেন। মৌসুমী ফল আর শাক-সবজি বেশি খাওয়া জরুরি।
* যদি ডায়াবেটিস থাকে তাহলে টিকা নেওয়ার পর অবশ্যই ডায়াবেটিস নিয়ন্ত্রণের ডায়েট মেনে চলুন।
* যদি কিডনিজনিত সমস্যা থাকে তাহলে প্রোটিন, পানি, পটাশিয়াম মেপে খাবেন। ডায়েটিশিয়ানের পরামর্শ নিয়ে ফল ও শাক-সবজি খেতে পারেন।
* যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা (ইমিউনিটি) বাড়ানো দরকার তারা চিকিৎসকের পরামর্শ মেনে সাপ্লিমেন্ট খেতে পারেন।

করোনা ভ্যাকসিন নেওয়ার পর যা খাবেন না-
* করোনা ভ্যাকসিন নেওয়ার ইমিউন রেসপন্স হতে দুই থেকে তিন মাস সময় লাগতে পারে। তাই এ সময় অভ্যাস থাকলে অ্যালকোহল, গাঁজা বা অন্যান্য নেশা পরিহার করুন।