• শুক্রবার   ২৯ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭

  • || ০৬ শাওয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
একদিনে সর্বোচ্চ আড়াই হাজার শনাক্ত, মৃত্যু ২৩ জনের বিকেল ৪টার মধ্যে বন্ধ করতে হবে দোকান-শপিংমল দেশে ২৪ ঘণ্টায় আক্রান্ত ২ হাজার ছাড়ালো, মৃত্যু ১৫ স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেশে একদিনে নতুন শনাক্ত ১৫৪১, মৃত্যু ২২ জীবন বাঁচাতে জীবিকাও সচল রাখতে হবে: কাদের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৮৭৩ জন শনাক্ত, মৃত্যু আরও ২০ জনের র‌্যাব-৮ এর অভিযানে মাদারীপুর থেকে জেএমবি’র সক্রিয় সদস্য গ্রেফতার ২৪ ঘণ্টায় ২৪ জনের মৃত্যু, আক্রান্ত ছাড়াল ৩০ হাজার মমতাকে সহমর্মিতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফোন মোংলা ও পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত মহাবিপদ সংকেত জারি সকালে, রাতের মধ্যে আসতে হবে আশ্রয় কেন্দ্রে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন আম্পানের আঘাতে ১০ ফুটের অধিক উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা আরও ১২৫১ করোনা রোগী শনাক্ত, মৃত্যু ২১ জনের আরও ৭ হাজার কওমি মাদ্রাসাকে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা পায়রা-মংলায় ৭, চট্টগ্রাম-কক্সবাজারে ৬ নম্বর বিপদ সংকেত দেশে একদিনে আক্রান্ত ও মৃত্যুর নতুন রেকর্ড বরিশালে ঘণ্টায় ৪৫-৬০ কিমি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টির আশঙ্কা সমুদ্রসীমায় অবৈধ মৎস্য আহরণ বন্ধ করতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী
৫৬

করোনার উদ্বেগ কাটিয়ে তৈরি হোন কাজে ফিরতে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২০  


করোনায় দীর্ঘ ছুটি শেষ দিকে। ধীরে ধীরে কিছু কাজ শুরু হচ্ছে, হয়ত কয়েকদিনেই আগের মতো স্বাভাবিক হয়ে আসবে কাজের সেক্টরগুলো। এই অবস্থায় প্রতিদিন যখন শত শত মানুষ নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছে, তখন কাজের জন্য বাইরে যাওয়ার মানসিক শক্তি অনেকেই এখনো ফিরে পাননি। 
মহামারি করোনার উদ্বেগ কাটাতে প্রথমে প্রয়োজন সচেতনতা ও স্বাস্থ্যবিধি মেনে চলা। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে, এটাও গুরুত্বপূর্ণ আর সবচেয়ে জরুরি হচ্ছে মানসিক প্রস্তুতি।
মন স্থির রাখতে অনুশীলন করতে পারেন কয়েকটি খুব সহজ শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম। যেভাবে করবেন: 
মাথা আর হাঁটুর তলায় বালিশ দিয়ে মাটি বা বিছানায় শুয়ে তার হাত রাখুন পেটের ওপর। অন্য হাতটি বুকে রাখুন। লম্বা করে শ্বাস নিন এবার ধীরে ধীরে ছাড়ুন। এই ব্যায়াম মেরুদণ্ড সোজা করে পদ্মাসনে বসেও করা যায়।
জোরে জোরে শ্বাস নেওয়া ও ছাড়া। নিয়মিত একটি নির্দিষ্ট বিরতি দিয়ে এ কাজটি করতে পারলে মন চাপমুক্ত থাকবে।
হাত-পা ছড়িয়ে বিছানা বা মেঝেতে শুয়ে চোখ ও মুখ বন্ধ করে ৬/৭ সেকেন্ড ধরে ধীরে ধীরে শ্বাস নিতে হবে। সেই শ্বাস কিছুক্ষণ ধরে রেখে নাক দিয়ে শ্বাস ছাড়তে হবে ধীরে ধীরে। এভাবে ব্যায়াম চালিয়ে যেতে হবে অন্তত মিনিট দশেক।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর