বুধবার   ১৬ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৬ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু ৭ নভেম্বর যেখানে দুর্নীতি-টেন্ডারবাজি সেখানে অভিযান- স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন প্রধানমন্ত্রী রিফাত হত্যা : প্রধান আসামির জামিন নামঞ্জুর বিএসএমএমইউয়ে বিশ্ব অ্যানেসথেসিয়া ও মেরুদণ্ড দিবস পালিত মুন্সিগঞ্জের ১৩টি সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সরকারের ধারাবাহিকতার কারণেই উন্নয়ন প্রকল্প গতিশীল: প্রধানমন্ত্রী আজ কম্বোডিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ বিশ্ব অ্যানেসথেসিয়া দিবস আজ মিনিস্ট্রিয়াল কনসালটেশনে যোগ দিতে আমিরাতে প্রবাসী কল্যাণমন্ত্রী বিশ্ব খাদ্য দিবস আজ নিরাপদ খাদ্য নি‌শ্চিত করার আহ্বান প্রধানমন্ত্রীর বরিশালে ২৭ জেলের জেল-জরিমানা কখন গোসল করা ভালো, সকালে না রাতে? জনপ্রশাসনের ৬ কর্মচারী মাসের সেরা কর্মী নির্বাচিত নতুন প্রজন্মকে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার আহ্বান দেশের প্রথম বাণিজ্যিক সৌর প্লান্টের উৎপাদন শুরু পাকিস্তান সফরে প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন বদলে গেল বাংলা বর্ষপঞ্জি, বুধবার ৩১ আশ্বিন
৩১

দূর্গা পূজা স্পেশাল রান্না

কমলা ভোগ মিষ্টি

আকাশলীনা

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

উপকরণঃ     

১।    মিষ্টির জন্যেঃ   ছানা-১.৫ কাপ, সুজি-২ চা চামচ, চিনি-২ টেবিল চামচ, ময়দা-২ চা চামচ।

২।    সিরার জন্যেঃ    চিনি-২.৫ কাপ, পানি-৬ কাপ, কমলার রস-১ কাপ, জাফরান-১চিমটি, এলাচ-৫/৬টি ।

৩।    অতিরিক্তঃ  ফুটন্ত গরম পানি-৫ কাপ।

প্রণালীঃ
 

১।   ছানার পানি ভালমতো ঝরিয়ে নিন। ছানা, সুজি, চিনি ও ময়দা একসাথে খুব ভাল করে মথে নিন। ছানা মসৃণ হয়ে তেল বের হলে ছোট ছোট ভাগ করে নিন। গোল মিষ্টি বানিয়ে রাখুন। 

২।  চিনি, পানি, কমলার রস, জাফরান ও এলাচ জ্বালে বসান। টগবগ করে উতলালে মিষ্টিগুলো দিয়ে ঢেকে দিন। জোর আঁচে ২০ মিনিট জ্বাল দেবার পর মিষ্টিগুলো উল্টে ১ কাপ ফুটন্ত পানি এ্যাড করে ঢেকে দিন। পরবর্তী ২০ মিনিট মাঝারী আঁচে ঢেকে জ্বাল দিন। আবারো ১ কাপ ফুটন্ত পানি এ্যাড করুন। এভাবে প্রতি ২০ মিনিট পর ১ কাপ ফুটন্ত পানি এ্যাড করে ১ ঘন্টা জ্বাল দিন। শেষে আর ১ কাপ ফুটন্ত পানি দিয়ে চুলা বন্ধ করে দিন। পাত্র ঢেকে ৮ ঘন্টা রেখে তারপর পরিবেশন করুন মজাদার এই মিষ্টিটি।