রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১০ ১৪২৬   ২৮ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
শীর্ষ সন্ত্রাসী জিসানের সহযোগী র‌্যাবের হাতে গ্রেফতার দৃশ্যমান পদ্মা সেতুর পৌনে চার কিলোমিটার সারা দেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ইংরেজি উচ্চারণে বাংলা বলার সমালোচনা প্রধানমন্ত্রীর উন্নত দেশ গড়তে বেসরকারি সহযোগিতা প্রয়োজন: পররাষ্ট্রমন্ত্রী মুজিববর্ষে বিএনপিকেও আমন্ত্রণ জানানো হবে: কাদের ভণ্ডপীরসহ ৯ জনের কারাদণ্ড প্রধানমন্ত্রী সব সময় শিক্ষাকে গুরুত্ব দেন: পরিকল্পনামন্ত্রী মুজিব বর্ষে নতুন শিল্প কারখানা স্থাপন করা হবে: শিল্প প্রতিমন্ত্রী আসন্ন সেচ মৌসুমে লোডশেডিংয়ের শঙ্কা নেই : বিদ্যুৎ বিভাগ একুশে পদক হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শুক্রবার একুশে পদক মেধা ও মনন চর্চার ক্ষেত্র সম্প্রসারিত করবে : রাষ্ট্রপতি আজ একুশে পদক প্রদান করবেন প্রধানমন্ত্রী এনামুল বাছিরের পদোন্নতির আবেদন হাইকোর্টে খারিজ জাপানের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ হবে : বাণিজ্যমন্ত্রী সমৃদ্ধ দেশ গড়তে সুস্থ যুব সমাজের বিকল্প নেই : প্রতিমন্ত্রী ফরহাদ ডাকঘর সঞ্চয়ের সুদহার পুনর্বিবেচনা করা হবে : অর্থমন্ত্রী মুঠোফোন প্রতারক জিনের বাদশা গ্রেফতার করোনাভাইরাস নিয়ে গুজবে কান দিবেন না : স্বাস্থ্যমন্ত্রী
৪২

কমনওয়েলথের সম্মেলনে যোগ দিতে লন্ডনে বাণিজ্যমন্ত্রী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

কমনওয়েলথভুক্ত দেশগুলোর বাণিজ্যমন্ত্রীদের সম্মেলনে যোগ দিতে যুক্তরাজ্যের লন্ডনে গিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার (৮ অক্টোবর) গভীর রাতে লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন তিনি। 

যুক্তরাজ্যের সেক্রেটারি অব স্টেট ফর ইন্টারন্যাশনাল ট্রেডের আমন্ত্রণে বাণিজ্যমন্ত্রী এ সম্মেলনে যোগদান করেন।

বুধবার (৯ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের এক পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়, ৯ অক্টোবর ও ১০ অক্টোবর  লন্ডনে এ সম্মেলন অনুষ্ঠিতি হবে। কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য সম্পর্ক বাড়ানো এবং ২০৩০ সালের মধ্যে কমনওয়েলথভুক্ত দেশ গুলোর বাণিজ্য দুই ট্রিলিয়ন ডলারে উন্নীত করার উদ্দেশ নিয়ে এ সম্মেলন আয়োজন করা হচ্ছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ সম্মেলনের উদ্দেশ সফল করতে গঠিত পাঁচটি ক্লাস্টারের মধ্যে বিজনেস টু বিজনেস কানেকটিভিটি ক্লাস্টারে বাংলাদেশ নেতৃত্ব দিচ্ছে। এ ক্লাস্টারের মূল ফোকাস কমনওয়েলথভুক্ত দেশগুলোর বেসরকারি খাতের ব্যবসায়ীদের মধ্যে পারস্পরিক যোগাযোগ সম্প্রসারণ করা। এর মাধ্যমে কমনওয়েলথভুক্ত দেশগুলোর জনগণের অর্থনৈতিক সমৃদ্ধি, কর্মসংস্থান বাড়ানো ও জীবনমান উন্নয়নে গৃহীত কর্মসূচি বাস্তবায়নের পথ সুগম হবে।

উল্লেখ্য, ২০১৮ সালের এপ্রিল মাসে যুক্তরাজ্যে কমনওয়েলথের শীর্ষনেতাদের সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে কমনওয়েলথ কানেকটিভিটি এজেন্ডা (সিসিএ) গৃহীত হয়। এ এজেন্ডা সফল করতেই কমনওয়েলথভুক্ত দেশগুলোর বাণিজ্যমন্ত্রীদের এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

এই বিভাগের আরো খবর