• বৃহস্পতিবার   ১৬ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ৩১ ১৪২৭

  • || ২৫ জ্বিলকদ ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় আরও ৩৩ জনের মৃত্যু, শনাক্ত ৩৫৩৩ ময়ূর-২ লঞ্চের ড্রাইভার শিপন ও শাকিল গ্রেপ্তার রিজেন্ট হাসপাতালের সাহেদ অস্ত্রসহ সাতক্ষীরা সীমান্তে গ্রেফতার রেল যাত্রী সেবার মান বাড়াচ্ছে: রেলপথ মন্ত্রী গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৩১৬৩, মৃত্যু ৩৩ রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯ চলতি মাসেই নিউজ পোর্টালের নিবন্ধন শুরু : তথ্যমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, শনাক্ত ২৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় ৩০ মৃত্যু, শনাক্ত ২৬৮৬ লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় চক্রের দুই সদস্য কারাগারে করোনায় ২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৩৩০৭ এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু শিগগিরই: শিক্ষামন্ত্রী করোনায় মৃত প্রবাসীর পরিবার পাবে ৩ লাখ টাকা করে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় ৪৬ মৃত্যু, শনাক্ত ৩৪৮৯ করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার : ওবায়দুল কাদের করোনায় ২৪ ঘণ্টায় ৫৫ মৃত্যু, শনাক্ত ৩০২৭ চলে গেলেন বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ৩২০১ ভিসার মেয়াদ বাড়ালো সৌদি আরব: পররাষ্ট্রমন্ত্রী
৭৭

ওয়াই-ফাইয়ে সতর্ক হও

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

  ফ্রি ওয়াই-ফাই অনেক সময় ফাঁদও হতে পারে। তাই ফ্রি ওয়াই-ফাই নেটওয়ার্কে যুক্ত হয়ে কখনোই অনলাইন ব্যাংকিং, ডেবিট কিংবা ক্রেডিট কার্ড নম্বর ব্যবহার করে কোনো অনলাইন ট্র্যানজেকশন করবে না।

♦    ভিপিএন বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করবে। এর সাহায্যে আলাদা আইপি অ্যাড্রেসের মাধ্যমে ওয়েবসাইট ভিজিট করা যায়। ফলে ফ্রি ওয়াই-ফাইয়ের পাবলিক আইপি অ্যাড্রেস দরকার হবে না। এটা ব্যক্তিগত তথ্যকেও নিরাপদ রাখবে।

♦    মোবাইল ডিভাইস এবং কম্পিউটার অনেক সময় তাদের সঙ্গে সংযুক্ত ওয়াই-ফাই নেটওয়ার্কের নাম সংরক্ষণ করে রাখে এবং পরবর্তী সময়ে স্বয়ংক্রিয়ভাবে সেগুলোর সঙ্গে যুক্ত হয়। এই কাজটি করা ঠিক না। কারণ, দুষ্কৃতকারীরা অনেক সময় ফ্রি ওয়াই-ফাই হটস্পটের নাম নকল করে তোমার ডিভাইসের সঙ্গে অটো-কানেক্টেড হতে পারে এবং নিজস্ব এক্সেস পয়েন্টের মাধ্যমে ব্যক্তিগত তথ্য নিয়ে নিতে পারে।

♦    অনেক সময় জনপ্রিয় কোনো ফ্রি ওয়াই-ফাই হটস্পটের আশপাশে দুর্বৃত্তরা কাছাকাছি নামের অন্য কোনো ফ্রি ওয়াই-ফাই হটস্পট খুলে ফাঁদ পাতে। তাই এই ফাঁদ থেকে বাঁচতে নেটওয়ার্কে যুক্ত হওয়ার আগে এর নাম সম্পর্কে নিশ্চিত হতে হবে।

♦    কিছু কিছু ফ্রি ওয়াই-ফাই হটস্পটে যুক্ত হতে হলে ফোন নম্বর দিতে হয় এবং এরপর এসএমএসের মাধ্যমে ফোনে একটি পাসওয়ার্ড/কোড আসে, যেটা দিয়ে নেটওয়ার্কে যুক্ত হতে হয়। এ রকম নেটওয়ার্ক অপেক্ষাকৃত নিরাপদ।

♦    মোবাইল ফোনে অ্যান্টিভাইরাস ব্যবহার করতে হবে। তাহলে অনিরাপদ নেটওয়ার্কে ঢোকার আগে সেটা তোমাকে সতর্ক করবে।

♦    ইন্টারনেট ব্যবহার না করলে ফোনের ওয়াই-ফাই বন্ধ করে রাখো। এতে ব্যাটারি চার্জ বাঁচবে। এ ছাড়া প্রতারণামূলক অটোকানেক্ট নেটওয়ার্কের হাত থেকেও রেহাই মিলবে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর