শনিবার   ২৩ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৫ রবিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কলকাতা থেকে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী চট্টগ্রামে হিযবুত তাহরীরের আঞ্চলিক প্রধান আটক সরকার আলেমদের সঙ্গে নিয়ে দেশের উন্নয়ন করতে চায়: ধর্ম প্রতিমন্ত্রী নরসিংদীর এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার চালের বাজার অস্থিতিশীল করলে কাউকে ছাড় নয়: খাদ্যমন্ত্রী ভারত মুক্তিযুদ্ধের সময় পাশে ছিল তা ভুলিনি: প্রধানমন্ত্রী চিকিৎসকদের নৈতিক শিক্ষা খুবই প্রয়োজন: পরিকল্পনামন্ত্রী আ’লীগে অনুপ্রবেশকারী-সন্ত্রাসীদের স্থান নাই: শিল্পমন্ত্রী সামাজিক মাধ্যমে গুজব বন্ধে বিধিমালা হচ্ছে- তথ্যমন্ত্রী শুক্রবারের মধ্যে যান চলাচল স্বাভাবিক হবে: কাদের ঘণ্টা বাজিয়ে খেলার উদ্বোধন করলেন শেখ হাসিনা একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে গড়ে তোলা হবে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সশস্ত্র বাহিনীকে কাজ করার আহ্বান আজ বরিশালে জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে যুদ্ধ জাহাজ সড়ক পরিবহন আইনের অসঙ্গতি দূর করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ‘বিএনপি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব সৃষ্টি করছে’- কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত কোন অপপ্রচারে কান না দিতে জনগণের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ‘গোলাপি’ যাত্রা রাঙ্গাতে কাল মাঠে নামছে বাংলাদেশ সারাবিশ্বে বাংলাদেশ এখন সম্মানের দেশ: প্রধানমন্ত্রী
৫৮

ওজন কমাতে খান মিষ্টি আলু

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০১৯  

 

ওজন স্বাভাবিকের তুলনায় একটু বেশি হলেই অনেকে টেনশনে পড়ে যান। তাদের তখন একটাই লক্ষ্য থাকে নিজেদের ওজন কমিয়ে নিয়ে আসার। সে কারণে প্রয়োজন অনুযায়ী যা করার তা করতে অনেকেই প্রস্তুত হয়ে যান। তবে বেশির ভাগ মানুষই খুব দ্রুত ওজন কমাতে চান। তারা এখন থেকে নিশ্চিন্তে মিষ্টি আলু খান। একইসঙ্গে আলুর স্বাদও পাবেন, আবার মেদ ঝরিয়ে ওজন কমাতে সাহায্য করবে এটি। 

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ওবেসিটি অ্যাসোসিয়েশন মিষ্টি আলু খাওয়ার পরামর্শ দিয়েছেন। তারা জানিয়েছেন- 

১. প্রয়োজনীয় খনিজ ও ফাইটোনিউট্রিয়েন্ট আছে মিষ্টি আলুতে।

২. মিষ্টি আলুতে ভিটামিন ‘এ’ রয়েছে। যা শরীরের পুষ্টির জন্য প্রয়োজনীয় উপাদান।

৩. আলুতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। এটি অধিক খাওয়ার ইচ্ছাকে দমিয়ে রাখতে সাহায্য করে।

৪. আলু হজমশক্তি বাড়াতে সাহায্য করে।

৫. শরীরে এনার্জি বাড়াতে কার্যকরী ভূমিকা রাখে আলু।

৬. ক্লান্তি ভাব দূর করতে আলুর জুড়ি নেই।

৭. আলু শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। 

ওজন বাড়ার ভয়ে ও ডায়াবেটিসের জন্য যারা আলু খাওয়া ছেড়ে দিয়েছেন তারা ফের খেতে শুরু করুন। কেননা, এতে রক্তের সুগার বাড়ার কোনো সম্ভাবনা নেই।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, মিষ্টি আলু খেলে ওজন কমতে শুরু করবে। কিন্তু যাদের ডায়বেটিস আছে তারা চিকিৎসকের পরামর্শ নিয়ে সুগার মেপে কতটুকু মিষ্টি আলু খেতে পারবেন তা জেনে নিন।