• মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৩ ১৪২৭

  • || ১১ সফর ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই দূরদর্শী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন এমসি কলেজে ধর্ষণের ঘটনায় কাউকে ছাড় নয়: কাদের করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২
১০৭

ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে আওয়ামী লীগের লেখা আহ্বান

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ মে ২০২০  

আগামী ৭ই জুন ঐতিহাসিক ছয় দফা দিবস। দিবসটি উপলক্ষে লেখা আহ্বান করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। রাজনৈতিক দলটি তাদের ভেরিফাইড ফেসবুক পেজ থেকে জানায়, আগামী ৭ই জুন ছয় দফা আন্দোলনের ৫৪তম বার্ষিকী। এই উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ দেশের লেখকদের কাছ থেকে আহ্বান করছে বিশ্লেষণধর্মী লেখা।

আগামী ৫ জুনের মধ্যে ইংরেজি ও বাংলায় এ লেখা পাঠাবার জন্য বলা হয় [email protected] ঠিকানায়। এখান থেকে নির্বাচিত লেখাগুলো আওয়ামী লীগের অফিসিয়াল ওয়েব সাইটে প্রকাশ করা হবে বলে জানানো হয়।

সেখানে লেখা হয়, ১৯৬৬ সালের ৫ ফেব্রুয়ারি লাহোরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশের স্বায়ত্তশাসনের দাবি নিয়ে ছয়টি দফা পেশ করেছিলেন। বাংলাদেশের ‘মুক্তির সনদ’ হিসেবে বিবেচিত এই ছয় দফা। ছয় দফাকে তৎকালীন পাকিস্তান শাসকেরা দেশদ্রোহিতার সামিল বলে উল্লেখ করলেও পূর্ব পাকিস্তানে এর পক্ষে ব্যাপক জনমত গড়ে তোলেন বঙ্গবন্ধু।

স্বায়ত্তশাসনের দাবি পরবর্তীতে বাংলাদেশের স্বাধীনতার দাবিতে রূপ নিয়েছিলো। সারাদেশে চলতে থাকে মিছিল, হরতাল। ভিত নড়ে গিয়েছিল পাকিস্তান সরকারের। এই আন্দোলন থামাতে ১৯৬৬ সালের ৭ জুন ৬ দফা দাবির পক্ষে আওয়ামী লীগের ডাকা হরতালে টঙ্গী, ঢাকা, নারায়ণগঞ্জে পুলিশ ও ইপিআরের গুলিতে মনু মিয়া, শফিক, শামসুল হকসহ ১১ জন বাঙালি শহীদ হন।

লেখার জন্য নির্ধারিত বিষয়বস্তু হলো: ছয় দফা আন্দোলনের ইতিহাস, ছয় দফা দাবি সমূহের বিশ্লেষণ, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ছয় দফার প্রভাব, ১৯৬৬-পরবর্তী রাজনীতিতে ছয় দফা আন্দোলনের প্রভাব, ঊনসত্তরের গণঅভ্যুত্থান ও ছয় দফা, ৭০’এর নির্বাচন ও ছয় দফা, ছয় দফা আন্দোলনে অংশগ্রহণকারী ব্যক্তির সাক্ষাৎকার/অভিজ্ঞতা।

লেখা পাঠানোর নিয়মাবলী:
১. ৬০০ থেকে ১০০০ শব্দের মধ্যে হতে হবে
২. অবশ্যই ব্যবহৃত তথ্যের উৎস উল্লেখ করতে হবে
৩. পূর্বে প্রকাশিত লেখা বাতিল বলে গণ্য করা হবে
৪. একজন লেখক একাধিক আঙ্গিকের লেখা জমা দিতে পারবেন
৫. বাংলা, ইংরেজি দুই ভাষাতেই লেখা জমা দেওয়া যাবে
৬. লেখার সাথে লেখকের পূর্ণ পরিচয় ও যোগাযোগের জন্য ফোন নাম্বার ও ইমেইলসহ ঠিকানা দিতে হবে। অন্যথায় লেখা বাতিল বলে গণ্য হবে বলেও জানানো হয়।

রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর