• বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৬ ১৪২৬

  • || ১৫ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর খুনি মাজেদের প্রাণভিক্ষার আবেদন খারিজ নিয়োগ পেলেন নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন মাজেদের মৃত্যু পরোয়ানা জারি যারা সাহায্য চাইতে পারবে না তাদের তালিকা করতে বললেন প্রধানমন্ত্রী দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত বেড়ে ১৬৪ কারাগারে বঙ্গবন্ধুর পলাতক খুনি ক্যাপ্টেন মাজেদ বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ আদালতে বঙ্গবন্ধু হত্যা: আত্মস্বীকৃত খুনি ক্যাপ্টেন মাজেদ গ্রেফতার চিকিৎসকরা কেন চিকিৎসা দেবে না, এটা খুব দুঃখজনক : প্রধানমন্ত্রী দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নীতিমালা করার নির্দেশ রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন হলে অর্থনীতি ঘুরে দাঁড়াবে: অর্থমন্ত্রী করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী
৪৫৩

এমসিকিউ থাকছে না পিইসি পরীক্ষায়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৮  

আগামী ১৮ নভেম্বর দশম বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি)। এ পরীক্ষায় বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) বাদ দেওয়া হয়েছে। এ পরীক্ষায় ৬টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১৫নভেম্বর) সচিবালয়ে নিজ দফতরে এক সাংবাদিক সম্মেলনে প্রথামিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান এ কথা বলেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা মনে করি না নির্বাচনের কারণে ফলাফল প্রকাশ এবং বই বিতরণে কোনো সমস্যা হবে না।

মন্ত্রী জানান, এ পরীক্ষায় ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন ছাত্র-ছাত্রী অংশ নেবে। এর মধ্যে ১২ লাখ ৭৮ হাজার জন ছাত্র এবং ১৪ লাখ ৯৮ হাজার ছাত্রী অংশ নেবে।

মন্ত্রী বলেন, ‘গত বছরের চেয়ে ২৩ হাজার ৪৭২ জন শিক্ষার্থী এবছর বেশি অংশগ্রহণ করছে।’ ‘আমরা সরকারিভাবেই পরিক্ষা চলাকালিন সময়ে সংশ্লিষ্ট সব ধরণের কোচিং বন্ধ রাখার চেষ্টা করছি।’ যোগ করেন মন্ত্রী।

মন্ত্রী জানান, প্রতি বছরের ন্যায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিটি জেলার পরীক্ষা কার্যক্রম পরিদর্শনের জন্য ভিজিল্যান্স টীম গঠন করা হয়েছে। পরিক্ষা কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষায় জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও উপজেলা নির্বাহী অফিসারদের নির্দেশনা দিয়েছি।

গেল দশ বছর এমসিকিউ পদ্ধতি রেখে পরিক্ষা পরিচালনা করে শিক্ষা ব্যবস্থার ক্ষতি করা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা প্রতিনিয়ত পরিবর্তন হতে পারে। আগে ভাল ছিল, এখন হয়তো আরও ভাল হবে।

এ বছরের পরীক্ষার ফলাফল নির্বাচনের আগেই প্রকাশ করা হতে পারে এবং ১ জানুয়ারি বই উৎসব পালন করা হবে বলে জানান প্রথামিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর