বুধবার   ১৬ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৬ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু ৭ নভেম্বর যেখানে দুর্নীতি-টেন্ডারবাজি সেখানে অভিযান- স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন প্রধানমন্ত্রী রিফাত হত্যা : প্রধান আসামির জামিন নামঞ্জুর বিএসএমএমইউয়ে বিশ্ব অ্যানেসথেসিয়া ও মেরুদণ্ড দিবস পালিত মুন্সিগঞ্জের ১৩টি সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী কুড়িগ্রাম এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী সরকারের ধারাবাহিকতার কারণেই উন্নয়ন প্রকল্প গতিশীল: প্রধানমন্ত্রী আজ কম্বোডিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ বিশ্ব অ্যানেসথেসিয়া দিবস আজ মিনিস্ট্রিয়াল কনসালটেশনে যোগ দিতে আমিরাতে প্রবাসী কল্যাণমন্ত্রী বিশ্ব খাদ্য দিবস আজ নিরাপদ খাদ্য নি‌শ্চিত করার আহ্বান প্রধানমন্ত্রীর বরিশালে ২৭ জেলের জেল-জরিমানা কখন গোসল করা ভালো, সকালে না রাতে? জনপ্রশাসনের ৬ কর্মচারী মাসের সেরা কর্মী নির্বাচিত নতুন প্রজন্মকে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার আহ্বান দেশের প্রথম বাণিজ্যিক সৌর প্লান্টের উৎপাদন শুরু পাকিস্তান সফরে প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন বদলে গেল বাংলা বর্ষপঞ্জি, বুধবার ৩১ আশ্বিন
২৮৯

এমসিকিউ থাকছে না পিইসি পরীক্ষায়

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৮  

আগামী ১৮ নভেম্বর দশম বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা (পিইসি)। এ পরীক্ষায় বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) বাদ দেওয়া হয়েছে। এ পরীক্ষায় ৬টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১৫নভেম্বর) সচিবালয়ে নিজ দফতরে এক সাংবাদিক সম্মেলনে প্রথামিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান এ কথা বলেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা মনে করি না নির্বাচনের কারণে ফলাফল প্রকাশ এবং বই বিতরণে কোনো সমস্যা হবে না।

মন্ত্রী জানান, এ পরীক্ষায় ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন ছাত্র-ছাত্রী অংশ নেবে। এর মধ্যে ১২ লাখ ৭৮ হাজার জন ছাত্র এবং ১৪ লাখ ৯৮ হাজার ছাত্রী অংশ নেবে।

মন্ত্রী বলেন, ‘গত বছরের চেয়ে ২৩ হাজার ৪৭২ জন শিক্ষার্থী এবছর বেশি অংশগ্রহণ করছে।’ ‘আমরা সরকারিভাবেই পরিক্ষা চলাকালিন সময়ে সংশ্লিষ্ট সব ধরণের কোচিং বন্ধ রাখার চেষ্টা করছি।’ যোগ করেন মন্ত্রী।

মন্ত্রী জানান, প্রতি বছরের ন্যায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিটি জেলার পরীক্ষা কার্যক্রম পরিদর্শনের জন্য ভিজিল্যান্স টীম গঠন করা হয়েছে। পরিক্ষা কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষায় জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও উপজেলা নির্বাহী অফিসারদের নির্দেশনা দিয়েছি।

গেল দশ বছর এমসিকিউ পদ্ধতি রেখে পরিক্ষা পরিচালনা করে শিক্ষা ব্যবস্থার ক্ষতি করা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা প্রতিনিয়ত পরিবর্তন হতে পারে। আগে ভাল ছিল, এখন হয়তো আরও ভাল হবে।

এ বছরের পরীক্ষার ফলাফল নির্বাচনের আগেই প্রকাশ করা হতে পারে এবং ১ জানুয়ারি বই উৎসব পালন করা হবে বলে জানান প্রথামিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

এই বিভাগের আরো খবর