• বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০ ||

  • আশ্বিন ১৫ ১৪২৭

  • || ১৩ সফর ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রিফাত হত্যা: মিন্নিসহ ৬ জনের ফাঁসির আদেশ পাঁচদিনের রিমান্ডে জেএমআই চেয়ারম্যান করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৪৮৮ অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড মাহবুবে আলমের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই দূরদর্শী নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন এমসি কলেজে ধর্ষণের ঘটনায় কাউকে ছাড় নয়: কাদের করোনায় আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০ মেহেরপুরে ‘আল্লাহর দল’র সক্রিয় সদস্য আটক করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৫৭ মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩৪ ধর্ষণ মামলায় ভিপি নুর গ্রেফতার আইসিটি মামলায় আলাউদ্দিন জিহাদী এক দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪০, শনাক্ত ১৭০৫ গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী
৫৩

এবার মোবাইল ব্যাংকিংয়ে দেওয়া যাবে আয়কর

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৯  

 

সারা দেশে সপ্তাহব্যাপী দশম জাতীয় আয়কর মেলা শুরু হতে যাচ্ছে আগামী বৃহস্পতিবার (১৪ নভেম্বর)। এবার করদাতারা যাতে দ্রুত আয়কর পরিশোধ করতে পারেন সেজন্য নগদ, রকেট, শিওর ক্যাশ, ইউপে ও বিকাশের মতো মোবাইল ব্যাংকিং সেবা চালু করছে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর)। 
রাজধানী ঢাকাসহ সারা দেশে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের (এমএফএস) মাধ্যমে ই-পেমেন্ট সেবা দেওয়া হবে। এর ফলে করদাতারা খুব সহজেই মোবাইল ফোন ব্যবহার করে কর দিতে পারবেন।
মঙ্গলবার (১২ নভেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
এ সময় উপস্থিত ছিলেন- এনবিআরসহ আয়কর মেলা কমিটির সদস্যরা।
মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সীমিত পরিমাণ লেনদেন করা হয়। এ কারণে প্রান্তিক করদাতাদের সুবিধ‌ার্থে এ সেবা চালু করা হয়েছে। যেসব করদাতারা কম টাকার কর প্রদান করবেন তারা এই মোবাইল ব্যাংকিং সেবায় উপকৃত হবেন।
এনবিআর চেয়ারম্যান জানান, মেলায় তিন হাজার কোটি টাকা রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা রয়েছে।
‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ এই স্লোগানে ১৪ নভেম্বর থেকে সারা দেশ ব্যাপী আয়কর মেলা শুরু হবে। মেলা চলবে ২০ নভেম্বর পর্যন্ত। এর মধ্যে রাজধানী ঢাকাসহ সব বিভাগীয় শহরে সাত দিন, জেলা শহরগুলোয় চার দিন, ৪৮ উপজেলায় দুই দিন এবং আট উপজেলায় দিনব্যাপী কর মেলা আয়োজন করবে জাতীয় রাজস্ব বোর্ড।
এবার সব মিলিয়ে দেশের ১২০ স্থানে আয়কর মেলা অনুষ্ঠিত হবে।
প্রতি বছরের ন্যায় করদাতাদের জন্য এবারও মেলায় কর বিবরণী থেকে শুরু করে পরিশোধের জন্য ব্যাংক ও বুথ থাকবে। করদাতারা শুধু প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে। আর নতুন করদাতারা ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিতে পারবেন। মেলায় ই-পেমেন্টের জন্য পৃথক বুথ থাকবে। এছাড়া মেলায় মুক্তিযোদ্ধা, প্রবীণ, প্রতিবন্ধী ও নারী করদাতাসহ সেনাবাহিনীর সদস্যদের জন্য আলাদা বুথের ব্যবস্থা করা হয়েছে।
প্রসঙ্গত, যদি কারও আয় বছরে আড়াই লাখ টাকার বেশি হয়, তাহলে রিটার্ন দেওয়া বাধ্যতামূলক। আর নারীদের ক্ষেত্রে আয় বছরে তিন লাখ টাকার বেশি হলে রিটার্ন দেওয়া বাধ্যতামূলক। ব্যক্তি শ্রেণির করদাতার রিটার্ন জমার শেষ সময় ৩০ নভেম্বর। এ সময়ের মধ্যে রিটার্ন জমা না দিলে জরিমানার বিধান রয়েছে।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর