মঙ্গলবার   ২১ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ভারত থেকে পেঁয়াজ কেনার কোনও সুযোগ নেই: বাণিজ্যমন্ত্রী বিশ্বের সামনে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল : তোফায়েল আহমেদ দেশে মুক্তিযুদ্ধের পতাকাবাহী সরকার প্রতিষ্ঠিত: রাষ্ট্রপ‌তি সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন আইসিসির সিইও সংসদের দক্ষিণ প্লাজায় এমপি মান্নানের প্রথম জানাজা সম্পন্ন সিপিবি’র সমাবেশে বোমা হামলা : ১০ জঙ্গির ফাঁসি এমপি মান্নানের মরদেহে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আদালতে সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার ৪ আসামি চীনের জিনজিয়াং প্রদেশে শক্তিশালী ভূমিকম্প শহীদ আসাদ দিবস আজ বৈষম্য বিলোপ আইনের খসড়া তৈরির কাজ চলছে: আইনমন্ত্রী মানবতার কল্যাণ কামনায় শেষ হলো বিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতে অংশ নিতে লাখো মুসল্লি তুরাগতীরে পুরো পরীক্ষাই পেছাবে, নতুন সূচি আজ : শিক্ষামন্ত্রী ফাইভজির স্বপ্ন বাস্তবে পরিণত হবে শিগগির: অর্থমন্ত্রী ঢাকা সিটি ভোট পিছিয়ে ১ ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত ইসির এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ৩ ফেব্রুয়ারি সংসদের দক্ষিণ প্লাজায় সোমবার মান্নানের জানাজা এমপি আব্দুল মান্নানের মৃত্যুতে গভীর শোক রাষ্ট্রপতির পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে এ মাসেই
৭৪

এবার ওষুধ শিল্পে যাত্রা শুরু করলো গুগল

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০১৯  

গুগল এখন শুধুই সার্চ ইঞ্জিন নয়। বিভিন্ন ক্ষেত্রে কাজের পরিধি সম্প্রসারণ করতে করতে এবার ওষুধ শিল্পে যাত্রা শুরু করেছে টেক জায়ান্ট গুগল। ওষুধ শিল্পের বড় বড় কোম্পানির সঙ্গে একতাবদ্ধ হয়ে কাজ শুরু করেছে তারা।

গ্লাস্কোস্মিথক্লাইনের ভ্যাকসিন ব্যবসার সাবেক প্রধানের নেতৃত্বে গুগলের এই অভিযাত্রা শুরু হয়েছে।

হেল্থইমপ্যাক্ট নিউজ জানায়, ব্যাপক পুনর্গঠনের মাধ্যমে গুগল লাভবান হতে পারে, এই ধারণা থেকে ২০১৫ সালে গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন গুগলের শাখা-প্রশাখা বৃদ্ধির সিদ্ধান্ত নেন।

 

এর ধারাবাহিকতায় তারা তাদের প্রধান ইন্টারনেট ব্যবসাকে বিভক্ত করে ‘‘এক্স ল্যাব’’ এবং ‘‘ক্যালিকো’’র মতো প্রকল্প চালু করেন। ‘‘অ্যালফাবেট’’ নামের নতুন একটি প্রতিষ্ঠানের আওতায় গুগলসহ এর অন্যান্য প্রতিষ্ঠানগুলোকে এনে কার্যক্রম চলতে থাকে। এরমধ্যে রয়েছে গুগল ম্যাপস, ইউটিউব, ক্রোম এবং অ্যান্ড্রয়েড।

জীববিজ্ঞান নিয়ে কাজ করা অ্যালফাবেটের একটি প্রতিষ্ঠান ভেরিলি। এই ভেরিলি গুগলের ওষুধ শিল্পের যাত্রা দেখভাল করবে। অনেকগুলো ওষুধ কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ভেরিলি।

এরমধ্যে রয়েছে নোভার্টিসের সাথে স্মার্ট লেন্স তৈরি, জনসন অ্যান্ড জনসেনর সাথে সার্জিক্যাল রোবট তৈরি, মার্ক এবং ডোমির সঙ্গে দুরারোগ্য ব্যাধির দ্রুত সনাক্তকরণ ও সমাধানে কাজ করা এবং সানোফির সঙ্গে ডায়াবেটিস রোগ ব্যবস্থাপনার কাজ।

গিলিয়াড এবং বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লাস্কোস্মিথক্লাইনের সাথেও যৌথভাবে কাজ করছে ভেরিলি।

গালভানি বায়োইলেকট্রনিক্স এর উদ্ভাবনে এবং গ্লাস্কোস্মিথক্লাইনের সহায়তায় ভেরিলি নিজস্ব ওষুধ কোম্পানি প্রতিষ্ঠা করেছে, যেখান থেকে বায়োইলেকট্রনিক ওষুধের উন্নয়ন, গবেষণা এবং বাজারজাতকরণে কাজ করছে তারা।

ডেঙ্গু, জিকা, চিকুনগুনিয়া এবং হলুদ জ্বরের ভাইরাস বহনকারী মশার বংশবৃদ্ধি রোধেও কাজ করছে ভেরিলি। প্রযুক্তির সহায়তায় উৎপাদিত বন্ধা(sterile) পুরুষ মশা এসব রোগের ভাইরাস বহনকারী মশার বংশবৃদ্ধি রোধ করবে-এমন প্রকল্পের উন্নয়নে কাজ করছে তারা।

রোগশয্যা সংক্রান্ত গবেষণাতেও কাজ করছে গুগলের সহপ্রতিষ্ঠান ভেরিলি। ‘বেসলাইন’ নামে নিজেদের গবেষণাও রয়েছে ভেরিলির।

এই বিভাগের আরো খবর