• শুক্রবার   ০৭ মে ২০২১ ||

  • বৈশাখ ২৪ ১৪২৮

  • || ২৪ রমজান ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনলাইনে পরীক্ষা নিতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো আজই ফিরছেন সাকিব-মুস্তাফিজ যে যেখানে আছেন সেখানেই ঈদ উদযাপন করুন: প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী যুক্তরাষ্ট্রের কাছে ২০ মিলিয়ন টিকা চেয়েছে বাংলাদেশ: আব্দুল মোমেন গ্রামে বাড়ি নির্মাণে ইউনিয়ন পরিষদের অনুমতি লাগবে: তাজুল করোনা প্রাণ নিল আরও ৫০ জনের, নতুন শনাক্ত ১৭৪২ সেরামের টিকা না পেলে টাকা ফেরত চাওয়া হবে: অর্থমন্ত্রী ধান-চাল ক্রয়ের জন্য অত্যন্ত যৌক্তিক দাম নির্ধারণ: কৃষিমন্ত্রী শপিংমল খোলা রাত ৮টা পর্যন্ত ১২ মে’র আগেই আসবে চীনের টিকা: পররাষ্ট্রমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনায় আরো ১০ জন গ্রেফতার করোনায় একদিনে আরও ৬১ জনের মৃত্যু বাঁশখালীতে নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে দেয়ার নির্দেশ জুনায়েদ আল হাবিব আরও ৪ দিনের রিমান্ডে নাশকতার মামলায় ফের ৫ দিনের রিমান্ডে মামুনুল হক জামায়াত-শিবিরের ৮ নেতাকর্মী আটক করোনায় প্রাণ গেল আরও ৬৫ জনের, শনাক্ত ১৭৩৯ ‘লকডাউন’ বাড়লো ১৬ মে পর্যন্ত অর্থবিত্তে বড় হলেও সত্য সংবাদ পরিবেশন হওয়া উচিত: তথ্যমন্ত্রী

এডিস মশার লার্ভার খোঁজে বিসিসি ও জেলা প্রশাসনের অভিযান

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৯  

ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার লার্ভার সন্ধানে বরিশালে সাতটি বাড়ি ও নির্মানাধিন ভবনে অভিযান চালিয়েছে বরিশাল জেলা প্রশাসন কর্তৃপক্ষ। সিটি কর্পোরেশনের সহযোগিতায় অভিযান চালিয়েনগরীতে নির্মানাধীন একটি বাড়িতে এডিস মশার লার্ভা খুঁজে পেয়েছেন তারা।

এজন্য ওই প্রতিষ্ঠানে নির্মান কাজ পরিচালনার দায়িত্বে থাকা আব্দুল মালেক নামের এক ব্যক্তিকে মোবাইল কোর্টের মাধ্যমে দুই হাজার টাকা অর্থদন্ড দেয়া হয়েছে। বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মনিষা আহমেদ এর নেতৃত্বে এই অভিযান ও মোবাইল কোর্ট পরিচালিত হয়।

কোতয়ালী মডেল থানা পুলিশের সহযোগিতায় পরিচালিত মোবাইল কোর্টের প্রসিকিউশন অফিসার বরিশাল সিটি কর্পোরেশনের নিরাপদ খাদ্য পরিদর্শক (স্যানেটারি ইন্সপেক্টর) সৈয়দ এনামুল হক সাইফুল জানান, ডেঙ্গু ও এডিস মশার বংশবিস্তার রোধে শুক্রবার জুমা নামাজের পরে নগরীর অক্সফোর্ড মিশন রোড এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

এসময় এডিস মশার লার্ভার সন্ধানে ওই এলাকার মোট ৭টি বাড়ির বিভিন্ন স্থানে তল্লাশী করা হয়। এর মধ্যে অক্সফোর্ড মিশন এলাকার মেজর এমএ জলিল সড়কের একটি নির্মানাধীন বহুতল ভবনে মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। তবে বাড়ির মালিক পক্ষের কাউকে সেখানে পাওয়া যায়নি। তাই ওই ভবনে নির্মান কাজ পরিচালনার দায়িত্বে থাকা আব্দুল মালেক নামের ব্যক্তিকে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সৈয়দ এনামুল হক সাইফুল জানান, ইতিপূর্বে ২৯ আগস্ট বিকেলেও এডিস মশার লার্ভার সন্ধানে নগরীর জর্ডন রোড এলাকার বেশ কয়েকটি নির্মানাধীন ভবনে অভিযান পরিচালনা করা হয়। এসময় তিনটি ভবন নির্মানাধীন ভবনে এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। এ কারনে ভবন নির্মানকারী ভেডেলপার কোম্পানিকে ৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে।