মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ৬ ১৪২৬   ২৩ জমাদিউস সানি ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সব কারখানায় ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনের নির্দেশ আজ বাংলাদেশ-নেপাল পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক সরকার-জনগণের মধ্যে সম্পর্ক জোরদার করতে সাংসদের রাষ্ট্রপতির আহ্বান দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বিরাজ করছে : নাসিম ব্যাংকের জঙ্গি অর্থায়ন নজরদারিতে রয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ৪০০ মেট্রিক টন মধু রফতানির অর্ডার পেয়েছে বাংলাদেশ : কৃষিমন্ত্রী নয় বছরে সাড়ে ৯৭ হাজার কর্মকর্তা নিয়োগ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী দেশে মোবাইল টাওয়ার রেডিয়েশনের মাত্রা ক্ষতিকর নয় : বিটিআরসি সন্ধ্যায় বঙ্গভবনে যাচ্ছেন প্রধানমন্ত্রী ২০ বছর পর আজ ঢাকায় আসছেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী খালেদার প্যারোলে মুক্তির কোনো আবেদন পাইনি: স্বরাষ্ট্রমন্ত্রী উহান ফেরত শিক্ষার্থীরা নজরদারিতেই থাকবেন : আইইডিসিআর রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ার সহায়তা চাইলেন ড. মোমেন ইউএনও’দের মাধ্যমে রাজাকারের তালিকা করা হবে : মোজাম্মেল হক মানবপাচারে অভিযুক্ত এমপির বিষয়ে দুদককে তদন্তের আহ্বান কাদেরের হত্যা মামলায় ৯ জনের যাবজ্জীবন বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটারকে নিয়ে বিসিবি একাদশ ঘোষণা মশা মারার পর্যাপ্ত ঔষধ মজুত আছে : স্থানীয় সরকারমন্ত্রী রহমত আলীর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক সাবেক মন্ত্রী অ্যাডভোকেট রহমত আলী আর নেই
৪৩

একীভূত হচ্ছে বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৯  

বাংলাদেশ কৃষি ব্যাংক (বিকেবি) ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককে (রাকাব) একীভূত করার উদ্যোগ নেয়া হয়েছে। এ বিষয়ে মতামত চেয়ে বাংলাদেশ ব্যাংককে একটি চিঠি দিয়েছে অর্থ মন্ত্রণালয়। পাশাপাশি কৃষি ছাড়া ভিন্ন খাতে ঋণ না দেয়ার নির্দেশ দেয়া হয়েছে ব্যাংক দুটিকে। কারণ ইতিমধ্যে অন্য খাতে বড় অংকের ঋণ বিতরণ করেছে এ দুই ব্যাংক। শুধু বিকেবি অকৃষি খাতে ১ হাজার ৩৫ কোটি টাকা ঋণ দিয়েছে।

সম্প্রতি অনুষ্ঠিত রাষ্ট্রায়ত্ত ও বিশেষায়িত ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ব্যাংকগুলোকে সেবার মান বাড়াতে বলেন। দুই কৃষি ব্যাংকে অকৃষি খাতে ঋণ না দেয়ার নির্দেশ দেন। বৈঠকের কার্যবিবরণী সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

এ প্রসঙ্গে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘মুনাফার জন্য নয়, সেবা দেয়ার জন্যই রাষ্ট্রায়ত্ত ও বিশেষায়িত ব্যাংকগুলোকে পরিচালনা করা হচ্ছে। সেবা না দিতে পারলে একীভূত করা হবে। এক্ষেত্রে বিকেবি ও রাকাবকে একীভূত করার বিষয়টি খতিয়ে দেখার পরামর্শ দেয়া হয়েছে।’

সূত্র জানায়, অর্থমন্ত্রীর সঙ্গে রাষ্ট্রায়ত্ত ও বিশেষায়িত ব্যাংকের চেয়ারম্যান ও এমডিদের সঙ্গে বৈঠকে অন্যান্য ব্যাংকের পাশাপাশি বিকেবি ও রাকাবের সার্বিক অবস্থা তুলে ধরা হয়।

বিকেবির ব্যবস্থাপনা পরিচালক মো. আলী হোসেন প্রধানিয়া জানান, গত ২ বছরে এ ব্যাংকে খেলাপি ঋণের হার ৪ শতাংশ কমানো হয়েছে। আর অকৃষি খাতে কৃষি ঋণ বিতরণ করা হয়েছে ১ হাজার ৩৫ কোটি টাকা। আর খেলাপি ঋণের পরিমাণ ৩ হাজার ৭৪০ কোটি টাকা। বর্তমান ঋণ বিতরণ করা হয়েছে ২২ হাজার কোটি টাকা এবং আমানত রয়েছে ২৫ হাজার ৬০০ কোটি টাকা। বিকেবির মূলধন ঘাটতি হচ্ছে ৮ হাজার কোটি টাকা।

অপরদিকে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ২০১৯ সালের জুন পর্যন্ত খেলাপি ঋণের পরিমাণ ১ হাজার ৬৭ কোটি টাকা, যা মোট ঋণের ১৯ দশমিক ৫৪ ভাগ। এ ব্যাংকের আমানতের পরিমাণ ৫ হাজার ২০২ কোটি টাকা। এ পর্যন্ত গ্রাহকদের কাছে ঋণ বিতরণ হয়েছে ৫ হাজার ৮৩১ কোটি টাকা।

ব্যাংকের চেয়ারম্যান ও এমডিদের বৈঠকে অকৃষি খাতে ঋণের সমালোচনা করা হয়। এদিকে অকৃষি খাতের ঋণ নিয়ে চালানো এক জরিপের ফল মে মাসে প্রকাশ করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

জরিপের ফল থেকে জানা যায়, কৃষকরা যে পরিমাণ ঋণ সুবিধা পান, তার ৬৩ শতাংশের জোগান দিচ্ছে এনজিও। মহাজন ও আত্মীয়স্বজন থেকে ধারকর্জ করেন ১০ শতাংশ। মাত্র ২৭ শতাংশ ঋণ যাচ্ছে ব্যাংক খাত থেকে।

সূত্র জানায়, রাষ্ট্রায়ত্ত ও বিশেষায়িত ব্যাংক একীভূত করতে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ একটি তালিকা করেছে। প্রাথমিকভাবে চারটি সরকারি ব্যাংকের নাম অন্তর্ভুক্ত করা হয় ওই তালিকায়।

সেগুলো হচ্ছে- বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ও বেসিক ব্যাংক। এছাড়া দেশে সরকারি-বেসরকারি-বিদেশি মিলিয়ে আরও ১৩ ব্যাংক আর্থিক অবস্থার অবনতির তালিকায় রয়েছে। ব্যাংকগুলো একীভূত করার বিষয়ে মতামত চেয়ে বাংলাদেশ ব্যাংককে একটি চিঠি দেয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানিয়েছে, দুর্বল ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান একীভূত করার সুনির্দিষ্ট নীতিমালা নেই। সেজন্য একটি মার্জার নীতিমালা তৈরির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক স্থিতিশীলতা বিভাগের সমন্বয়ে এ সংক্রান্ত একটি কমিটি গঠন করা হয়। সেখানে সদস্য হিসেবে থাকছে আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ, ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এবং অফসাইট সুপারভিশন বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা। ওই কমিটি একটি প্রতিবেদন তৈরি করে ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের কাছে দাখিল করবে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কয়েকজন কর্মকর্তা জানান, বিপর্যয়ের হাত থেকে দেশের ব্যাংকিং খাতকে বাঁচাতে নানামুখী পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এরই অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংক মার্জার নীতিমালা তৈরি করছে।

রাষ্ট্রায়ত্ত ব্যাংকের একীভূত করা নিয়ে সম্প্রতি বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) একটি জরিপধর্মী গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে।

এতে বলা হয়, ‘৭২ শতাংশ ব্যাংক কর্মকর্তা মনে করেন দেশে ব্যাংকের সংখ্যা কমাতে হবে। এক্ষেত্রে দুর্বল ব্যাংকগুলোকে মার্জার বা একীভূতকরণের পক্ষে মত দেন তারা। তবে তারা দুর্বল ব্যাংকের সঙ্গে আরেকটি দুর্বল ব্যাংককে একীভূত না করার পরামর্শ দিয়েছেন।’

এই বিভাগের আরো খবর