• বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৯ ১৪২৭

  • || ২০ রজব ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২৪ ঘণ্টায় করোনায় ৫ মৃত্যু, শনাক্ত ৬১৪ সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে: বনমন্ত্রী ৪ কোটি ডোজ করোনার টিকা সংগ্রহ করা হবে: জাহিদ মালেক ১০ বছরে জিডিপি প্রবৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ: অর্থমন্ত্রী মানুষকে খাদ্য সরবরাহ-সময়মতো ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, শনাক্ত ৫১৫ মুক্তিযুদ্ধকে অসম্মান করেছে বিএনপি: সেতুমন্ত্রী বঙ্গবন্ধুর নীতির ভিত্তিতেই বাংলাদেশের পররাষ্ট্রনীতি: ড. মোমেন প্রেস ক্লাবের সংঘর্ষে ছাত্রদলের ১৩ জন রিমান্ডে ঢাবির ১২ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার দেশবিরোধী একটি মহল সরকার হটানোর ষড়যন্ত্র করছে: কাদের করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৫৮৫ মুশতাকের মৃত্যুর কারণ তদন্তে বেরিয়ে আসবে: তথ্যমন্ত্রী আজ থেকে ২ মাস ইলিশ আহরণ নিষিদ্ধ দেশে কোনো গরিব মানুষ থাকবে না : তথ্যমন্ত্রী বেসরকারি চিকিৎসা সেবা ব্যয় নির্ধারণ শিগগিরই: স্বাস্থ্যমন্ত্রী জাটকা সংরক্ষণে কাল থেকে ৬ জেলায় মাছ ধরা নিষিদ্ধ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, শনাক্ত ৩৮৫ আমরা শিক্ষিত ও দক্ষ মানবসম্পদ গড়তে বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ৬০ কর্মদিবস পর পরীক্ষা: শিক্ষামন্ত্রী

উড়ন্ত ট্যাক্সি নিয়ে আসছে রাশিয়া

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২১  

এবার যানজটে নাকাল শহরবাসীর জন্য সুখবর। এবার উড়ন্ত ট্যাক্সি নিয়ে আসতে যাচ্ছে রাশিয়া। এরইমধ্যে এর পরীক্ষা চালানো হয়েছে। চলতি বছরের মধ্যেই এর গণউৎপাদনের ঘোষণা দেয়া হয়েছে। পৃথিবীর অধিকাংশ দেশেই যানজট এক বড় সমস্যা। জ্যামে পড়ে জীবনের বড় একটি সময় কেটে যায় সাধারণ মানুষের। এ সমস্যার সমাধান দিতে পারে উড়ন্ত ট্যাক্সি।

এরইমধ্যে রাশিয়ার প্রযুক্তিতে উদ্ভাবিত উড়ন্ত ট্যাক্সি বা হোভার ট্যাক্সির মডেল প্রকাশ করা হয়েছে। আগামী সেপ্টেম্বরে ফাইভ জি প্রযুক্তি ব্যবহার করে এর পরীক্ষা চালানো হবে। সফল হলে বছরের শেষ নাগাদ উৎপাদন শুরু করার কথা জানিয়েছে উড়ন্ত ট্যাক্সি হোভারসার্ফের প্রধান।

হোভারসার্ফের প্রধান আলেক্সান্ডার আতামানভ বলেন, এখন পর্যন্ত আমরা যত প্রযুক্তি উদ্ভাবন করেছি তার সবগুলো এ বছর সন্নিবেশ করা হবে। নতুন ধরনের ইঞ্জিন বসানো ট্যাক্সিটি শিগগিরই উড়তে পারবে।

এরইমধ্যে নেক আসন বিশিষ্ট ব্যক্তিগত ড্রোনের হোভারবাইক এসথ্রি সরবরাহে দুবাই পুলিশের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে রাশিয়ার উড়ন্ত ট্যাক্সি প্রস্তুতকারী প্রতিষ্ঠান হোভারসার্ফ। হোভারট্যাক্সিতে ভ্রমণে প্রতি কিলোমিটারে আনুমানিক খরচ পড়বে দশমিক ২৭ ডলার। ২০১৬ সাল থেকে উড়ন্ত ট্যাক্সির জন্য ৩০ লাখ ডলারের বিনিয়োগ আকৃষ্ট করতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি।