বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৭ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কমছে রাতের তাপমাত্রা, প্রকৃতিতে শীতের আগমনী বার্তা কিশোরকে পিটিয়ে হত্যা এসআই আকরামসহ ১১ জন জেলহাজতে মানবতাবাদী নাট্যকার আর্থার মিলারের জন্ম মুখের কথায় চলে সাইদের ‘আশ্চর্য মোটরসাইকেল’ বরিশালে জাল-ইলিশসহ ২২জেলে আটক নীলনদের তীরে মিললো ‘গুরুত্বপূর্ণ’ প্রাচীন কফিন পর্দা নামলো ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপোর কুষ্টিয়ায় শুরু হলো তিনদিন ব্যাপী লালনমেলা বাংলাদেশই বিশ্বসেরা, প্রবৃদ্ধি হবে ৭.৮ শতাংশ হাজার কোটি টাকার চেকের কপি প্রতারক চক্রের বাসায়! ৯ কর্মীকে তলব, একজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ ইন্দোনেশিয়া থেকে সরাসরি পণ্য আমদানির সুযোগ চায় বাংলাদেশ পার্বত্য জেলায় সন্ত্রাস-মাদক নির্মূল করা হবে-স্বরাষ্ট্রমন্ত্রী বাকেরগঞ্জে এনএসআই পরিচয়ে চাঁদাবাজি আটক-২ সাবেক সহকারী কর কমিশনারকে গ্রেপ্তার করল দুদক র‌্যাগিংয়ের অভিযোগ পেলেই শাস্তি: আইনমন্ত্রী একাদশ সংসদের পঞ্চম অধিবেশন শুরু ৭ নভেম্বর যেখানে দুর্নীতি-টেন্ডারবাজি সেখানে অভিযান- স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাম সম্মেলনে যোগ দিতে বাকু যাচ্ছেন প্রধানমন্ত্রী
৬০

উত্তর মেরুতে খুলছে ইগলু হোটেল

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

যাঁরা অ্যাডভেঞ্চার পছন্দ করেন, ঘুরতে যেতে চান এমন কোনও জায়গায় যেখানে বিশেষ কেউ যান না, তাঁদের জন্য সুখবর। আগামী বছরের এপ্রিলে খুলছে পৃথিবীর উত্তরতম অংশে ইগলু হোটেল। উত্তর মেরুতে ইগলুর মতো দেখতে তৈরি হোটেলগুলি পর্যটকদের জন্য বছরে এক মাস করে খুলে দেওয়া হবে।

ফিনল্যান্ডের একটি বিলাসবহুল পর্যটন সংস্থা, ‘লাক্সারি অ্যাকশন’ উত্তর মেরুতে ইগলু হোটেলগুলি তৈরি করেছে। তবে এগুলি কেবল বছরের একটি মাস, এপ্রিলেই খোলা থাকবে। ইগলুর মতো ছোট ছোট এই হোটেলগুলির দেওয়াল ও ছাদ তৈরি হয়েছে কাচ দিয়ে। ভেতরে বসেই বরফ পড়ার দৃশ্যসহ সবকিছুই দেখা যাবে।

লাক্সারি অ্যাকশনের প্রতিষ্ঠাতা, সিইও জেন হনকেনেন জানিয়েছেন, যারা পরিবেশ ভালবাসেন তাদের জন্য এই হোটেল। তার দাবি, এই হোটেলের ঘোষণা হওয়ার পর থেকেই প্রচুর মানুষ সুমেরু সম্পর্কে আরও বেশি করে জানতে চাইছেন। সেখানে যেতে আগ্রহও দেখাচ্ছেন। একটা লাইফ টাইম এক্সপিরিয়েন্স হবে তাদের জন্য।

জেন আরও জানান, পর্যটকদের রাতে থাকার জন্য মোট ১০টি কাঁচের ইগলু তৈরি করা হয়েছে। সেগুলোতে বসে রাতে সুমেরুর সৌন্দর্য উপভোগ করা যাবে। আরও দেখতে পাবেন উত্তরমেরু থেকে রাতের আকাশ ও তাঁরা। আর দিনের বেলায় পর্যটকরা আশেপাশে ঘুরে বেড়াতেও পারবেন।

শুধু তাই নয়, সুমেরুতে যেসব বিজ্ঞানীরা রয়েছে, তাদের সঙ্গেও কথা বলতে পারবেন, জানতে পারবেন অনেক অজানা তথ্য। কপাল ভাল থাকলে সিল, মেরু ভাল্লুক, উত্তর মেরুর পাখিসহ নানা প্রাণীদের সঙ্গে দেখাও হয়ে যেতে পারে।

ভাবছেন এখানে থাকতে খরচ কত পড়বে? সে হিসেবও রয়েছে, পাঁচ রাত এই ইগলুগুলোতে থাকার জন্য খরচ পড়বে ১ লাখ মার্কিন ডলার। তবে লাক্সারি অ্যাকশনের সিইও জানিয়েছেন, তারা এটিকে বিলাসবহুল পর্যটন হিসেবে দেখতে চান না, এটি উত্তরমেরু অভিযানের একটি অংশ হিসেবে মানুষের মাঝে ছড়িয়ে দিতে যান।

এই বিভাগের আরো খবর