রোববার   ০৫ এপ্রিল ২০২০   চৈত্র ২১ ১৪২৬   ১১ শা'বান ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বেসরকারি হাসপাতাল চিকিৎসা না দিলেই ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী প্রতি উপজেলা থেকে নমুনা সংগ্রহ করার নির্দেশ প্রধানমন্ত্রীর আজ থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী মানুষের পাশে না দাঁড়িয়ে সমালোচনা করছে বিএনপি : কাদের দেশে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত ২৬ জন সুস্থ : স্বাস্থ্যমন্ত্রী সেনাবাহিনী কতদিন মাঠে থাকবে সরকার বিবেচনা করবে: সেনাপ্রধান ঘরে বসে পড়াশোনা করতে হবে, শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী করোনায় খাদ্য ঘাটতি হবে না : কৃষিমন্ত্রী ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখ‌ছেন প্রধানমন্ত্রী আজ সকালে ৬৪ জেলার কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর কনফারেন্স পিপিই যেন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে: স্বাস্থ্যমন্ত্রী করোনা মোকাবিলায় সরকার জনগণের পাশে আছে -প্রধানমন্ত্রী ছুটিতে কর্মস্থল ছাড়া যাবে না : সুপ্রিম কোর্ট প্রশাসন করোনা সংকটকালে জনগণের পাশে থাকবে আ.লীগ: কাদের আমি করোনায় আক্রান্ত হইনি : স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নেই : আইইডিসিআর পদ্মা সেতু‌তে বসলো ২৭তম স্প্যান, দৃশ্যমান হলো ৪ হাজার ৫০ মিটার করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সব পোশাক কারখানা বন্ধের নির্দেশ পবিত্র শবে বরাত ৯ এপ্রিল
২১

উচ্চ ঝুঁকিতে থাকা এসব মানুষকে ঘরে থাকতে হবে ৩ মাস

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ মার্চ ২০২০  

 

যেসব ব্যক্তিরা শারীরিকভাবে একেবারে দুর্বল অবস্থায় রয়েছেন তাদের অন্তত ১২ সপ্তাহ (৩ মাস) বাড়িতে অবস্থান করতে হবে। এমন নির্দেশনা দিয়েছে ব্রিটিশ সরকার। 

জানা যায়, যাদের অ্যাজমা রয়েছে, তারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির হার বেশি। এই কারণে করোনার ছড়িয়ে পড়া ঠেকাতে ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। সেখানকার ১৪ লাখ মানুষ উচ্চ ঝুঁকিতে রয়েছেন। 

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, ‘উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের আগামীকাল (আজ সোমবার) থেকে ১২ সপ্তাহ পর্যন্ত সামাজিকভাবে দূরত্ব বজায় রেখে ঘরে থাকতে বলা হচ্ছে। এ নির্দেশনা ও পরামর্শ সংক্রান্ত চিঠি ঝুঁকিতে থাকা সবার কাছে পৌঁছে দেওয়া হবে।’

কারা ঘরে থাকবেন? 

১. অঙ্গ পরিবর্তন করা হয়েছে এমন ব্যক্তি। 
২. ক্যানসার হয়েছে এমন কেউ। 
৩. জন্মগতভাবে শারীরিক সমস্যা রয়েছে যাদের। 
৪. যারা শ্বাসকষ্টে ভুগছেন 
৫. যাদের হজমে গুরুতর সমস্যা রয়েছে।
৬. অ্যালার্জির সমস্যা রয়েছে এমন ব্যক্তি। 

যেসব নির্দেশনা মানতে হবে

১. বাড়ি থেকে বের হবেন না।
২. সমস্যা রয়েছে এমন কারও সঙ্গে মিশবেন না।
৩. কোনো ধরনের জনসমাগম স্থলে যাবেন না।
৪. যোগাযোগের জন্য মোবাইল, ফোন, ইন্টারনেট ব্যবহার করুন।
৫. কেনাকাটা অনলাইনে সারতে পারেন।

করোনা ভাইরাস প্রতিরোধের সবচেয়ে কার্যকরী উপায় হলো সামাজিক দূরত্ব বজায় রাখা। আপনার যদি উপরিউক্ত শারীরিক সমস্যা থাকে তবে ঘরে অবস্থান করুন।