• রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৫ ১৪২৭

  • || ০২ সফর ১৪৪২

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৫৪৪ গভীর সমুদ্র থেকে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার, আটক ৭ ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দিবেন: প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণে মৃত্যু বেড়ে ৩৩ আহমদ শফী কওমি শিক্ষার আধুনিকায়নে ভূমিকা রেখেছেন: প্রধানমন্ত্রী না.গঞ্জে মসজিদে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৩২ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৫৯৩ পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক কমানোর চিন্তা: অর্থমন্ত্রী সরকার ওজোনস্তর রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে: পরিবেশ মন্ত্রী এক মাসের মধ্যে পেঁয়াজের দাম স্বাভাবিক হবে: বাণিজ্যমন্ত্রী শামুকের পাশাপাশি ঝিনুকও সংরক্ষণ করতে হবে: প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৪৩, শনাক্ত ১৭২৪ পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের কার্যক্রম শুরু তুরস্কে বাংলাদেশ চ্যান্সারি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৬, শনাক্ত ১৮১২ এবার দুদকের মামলায় ওসি প্রদীপ গ্রেপ্তার প্রধানমন্ত্রী কাল আঙ্কারায় বাংলাদেশ চ্যান্সেরির উদ্বোধন করবেন ২০২২ সালের মধ্যে ঢাকা-কক্সবাজার সরাসরি ট্রেন চলবে: রেলমন্ত্রী করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৪, শনাক্ত ১২৮২ পদ্মা সেতুর সার্বিক অগ্রগতি ৮১ ভাগ: কাদের
১৮

ঈদ রান্নায় রকমারি

ঈদ স্পেশাল হালিমের কাবাব

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ আগস্ট ২০২০  

হালিম ছাড়া ঈদ যেন অসম্পূর্ণ। তবে ট্র্যাডিশনাল হালিমের পরবর্তে এবার বানাতে পারেন হালিমের কাবাব। একদিকে যেমন স্বাদ বদলাবে, অন্যদিকে মেনুতেও আসবে নতুনত্ব। এটি মূলত ডাল ও মাংস দিয়ে তৈরি একটি কাবাব। জেনে নিন রেসিপিটি-  

উপকরণ: 

রেডিমেড হালিমের ডাল এক প্যাকেট, গরু বা মুরগির মাংস ছোট টুকরা করা এক কেজি, রসুন কুচি ২ টেবিল চামচ, আদা কুচি ২ টেবিল চামচ, ঘি  ২ টেবিল চামচ,ধনিয়া গুঁড়া এক টেবিল চামচ, জিরা গুঁড়া এক টেবিল চামচ, চাট মশলা এক টেবিল চামচ, মরিচ গুঁড়া এক টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, ধনেপাতা কুচি আধা কাপ, পুদিনা পাতা কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ২ টি, বেসন ২ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ। 

প্রণালী:

প্রথমে দেড় কাপ পানিতে ডাল ভিজিয়ে রাখুন। একটি পাত্রে মাংস, রসুন এবং আদা দিয়ে সিদ্ধ করুন। পানি ফুটে গেলে আঁচ একেবারে কমিয়ে ২ ঘণ্টা ধরে রান্না করুন। পানি পুরোপুরি শুকিয়ে নামিয়ে নিন। মাংস ঠাণ্ডা হলে হাড় থেকে মাংস আলাদা করে নিন। এবার মাংস ও ডাল একসঙ্গে বেটে বা ব্লেন্ডারে দিয়ে পেস্ট বানিয়ে নিন।

এবার একটি পাত্রে ঘি দিন। এতে সমস্ত মশলা ভালো ভাবে ভেজে মাংস আর ডালের পেস্ট দিন। আঁচ কমিয়ে রান্না করুন যতক্ষণ না ডাল ও মাংসের মিশ্রণ শুকিয়ে আসে। শুকিয়ে এলে নামিয়ে হালকা ঠাণ্ডা করে নিন। এবার কাবাবের আকারে বানিয়ে নিন। অল্প তেলে বাদামি করে ভাজুন। পোলাও বা শুধু সস দিয়েও খেতে পারেন এই কাবাব।