রোববার   ২০ অক্টোবর ২০১৯   কার্তিক ৪ ১৪২৬   ২০ সফর ১৪৪১

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রাজীবের মোহাম্মদপুরের বাসায় অভিযান পরিচালনা করছে র‌্যাব অস্ত্র ও মাদকসহ রাজীবকে আটক করেছে র‌্যাব কাউন্সিলর তারেকুজ্জামান রাজিব গ্রেফতার আসছে ‘জলের গান’র অ্যালবাম, থাকছে বারী সিদ্দিকীর গান বছর শেষ হলেই বাতিল হচ্ছে ২ হাজার রুপির নোট ঢাকায় আসছেন নিউইয়র্ক সিটির ৫ সিনেটর বাকেরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা অনুষ্ঠিত দাইয়ুস জান্নাতে যাবে না ড্রাগনের রক্ত বয়ে চলেছে যে গাছ! বালিশকাণ্ডের মতো কলঙ্কজনক কাজ যেন না হয় :পরিকল্পনামন্ত্রী দলে অনুপ্রবেশকারীদের জায়গা দেওয়া হবে না: নাসিম দোয়া পাওয়ার জন্য রাজনীতি করি : শামীম ওসমান আর্থিক সংকটে দুদিন বন্ধ জাতিসংঘ ওজন কমাতে খান মিষ্টি আলু ফেসবুক সমাজের `পঞ্চম স্তম্ভ`: জাকারবার্গ দুর্নীতি ও মাদক নির্মূল না হওয়া পর্যন্ত অভিযান চলবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৈজ্ঞানিক সরঞ্জাম বিতরণ করেণ পংকজ নাথ কেরানি থেকে ধর্মীয় গুরু, আশ্রমে মিলল ৫০০ কোটি টাকার অবৈধ সম্পদ! মদিনায় দুর্ঘটনায় নিহতদের ১১ জন বাংলাদেশি দীর্ঘদিন ধরেই পদ্মায় ইলিশ ধরছিলেন ভারতীয় জেলেরা!
১১৮

ইলিশ মাছ সংরক্ষণের ২ পদ্ধতি

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৯  

এখন ইলিশের ভরা মৌসুম চলছে। ধরা পড়ছে প্রচুর ইলিশ। বাজারগুলো ইলিশ মাছে টুইটুম্বর। তাই সম্ভব হলে একবারে বেশি করে ইলিশ মাছ কিনে সংরক্ষণ করে রাখতে পারেন। পরে পুরো বছর ধরে খেতে পারবেন। ভাবছেন কীভাবে ইলিশ সংরক্ষণ করবেন? এ নিয়ে ভাববার কিছু নেই। 

চলুন জেনে নেয়া যাক, স্বাদ ঠিক রেখে ইলিশ সংরক্ষণের দুটি পদ্ধতি সম্পর্কে-

আস্ত ইলিশ মাছ সংরক্ষণ : আগে টিস্যু দিয়ে ইলিশ মাছটি ভালো করে মুছে নিন। এক্ষেত্রে মাছটি ধুয়ে নেয়ার কোনো প্রয়োজন নেই। বড় সাইজের পলিথিন ব্যাগে আস্ত ইলিশ মাছ ঢুকিয়ে পেঁচিয়ে নিন। এ সময় খেয়াল রাখতে হবে কোনোভাবেই যেন ব্যাগের ভেতরে বাতাস না থাকে। এরপর পলিথিন মোড়ানো ইলিশ মাছটি ডিপ ফ্রিজে রেখে দিন। এইভাবে সংরক্ষণ গোটা বছর স্বাদ অটুট থাকবে। একই উপায়ে মাছটি সংরক্ষণের আগে ফুলকোর মধ্যে লেবুর রস ছড়িয়ে দিতে পারেন। এতে করে গন্ধ ও স্বাদ অটুট থাকবে অনেকদিন পর্যন্ত। 

ইলিশ মাছ কেটে সংরক্ষণ : ইলিশ মাছ কেটে টুকরা টুকরা করে নিন। একটি মাছের জন্য ১ চা চামচ মরিচের গুঁড়া, ১ চা চামচ হলুদের গুঁড়া, আধা চা চামচ ধনিয়ার গুঁড়া এবং পরিমাণ মতো লবণ দিয়ে মেখে নিন। এবার মসলামাখা মাছের টুকরা একটি মুখবন্ধ বাটিতে নিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। এভাবে নিশ্চিন্তে কয়েক মাস রেখে খেতে পারবেন।